adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দেশজুড়ে ঈদ আনন্দ

ANANDOডেস্ক রিপাের্ট : পবিত্র রমজান মাসের সিয়াম সাধনার পর সোমবার দেশব্যাপী উদযাপিত হচ্ছে পবিত্র ঈদুল ফিতর। ঈদ আনন্দ ভাগাভাগি করার জন্য একসঙ্গে নামাজ আদায় করতে সবাই শামিল হচ্ছেন মসজিদ ও ঈদগাহ ময়দানে।
এদিন দুই রাকাত ওয়াজিব নামাজ শেষে মুসল্লিরা সৌহার্দ্য ও সম্প্রীতির অংশ হিসেবে কোলাকুলি করবেন একে অপরের সঙ্গে। দোয়া ও মোনাজাত করবেন বিশ্ব মুসলিমের ভ্রাতৃত্ব প্রতিষ্ঠা এবং মুসলিম জাহানের উন্নতি ও সমৃদ্ধি কামনায়। এরপর আত্মীয়-স্বজনদের সঙ্গে বাসাবাড়িতে গিয়ে ঈদ আনন্দ ভাগাভাগি করবেন।
ঈদ আনন্দের আসল ভাগিদার হচ্ছেন যারা এক মাস রোজা রেখে অভুক্ত থাকার কষ্টকে অনুভব করেছেন। নামাজ, তারাবিহ, ইবাদত-বন্দেগি এবং ইসলামের অনুশাসন পালন করেছেন তাদের জন্য এই ঈদ আনন্দ বেশি উপভোগের, উচ্ছ্বাসের ও শান্তির। এটা তাদের জন্য মহান রাব্বুল আলামিনের এক মহাপুরস্কার।
রোববার সন্ধ্যার আকাশে একপলক শাওয়াল মাসের চাঁদের দেখা মিলতেই কোটি প্রাণে অন্যরকম এক স্পন্দন ছুঁয়ে যায়। প্রায় সর্বত্র বেজে উঠে- ‘ও মন রমজানের ঐ রোজার শেষে এলো খুশির ঈদ/ তুই আপনাকে আজ বিলিয়ে দে, শোন আসমানী তাগিদ’।
এক মাস রোজা রাখার পর মুসলমানরা নতুন পাজামা-পাঞ্জাবি তথা পছন্দের পোশাক পরে, দেহে আতরখুশবু মেখে যখন ঈদগাহে যান, তখন ফেরেশতারা তাদের সংবর্ধনা জানান। স্বর্গীয় সব বাণীতে তাদের অভিনন্দিত করা হয়।
ঈদুল ফিতর মুসলিম উম্মাহর জন্য এক সর্বজনীন ধর্মীয় উৎসব তাতে কোনো সন্দেহ নেই। ধনী-দরিদ্র, ছোট-বড়, শাসক-শাসিত ও আবালবৃদ্ধবনিতা সবার জন্য ঈদের আনন্দ যেন সমান ও ব্যাপক হয় ইসলামে সেই ব্যবস্থা রয়েছে।
ঈদ ঘিরে বিত্তবানরা এগিয়ে এলে এবং দান-খয়রাত, যাকাত ও ফেতরা প্রদান করলে দরিদ্ররা ঈদ আনন্দ উপভোগ করতে পারবে বেশি। তাদের মুখেও হাসি ফুটবে এবং ঈদের ভোর আসবে তাদের জন্য আনন্দবার্তা হয়ে। মহানবী হজরত মুহাম্মদ (সা.) ঈদের খুতবায় দান-খয়রাতকে বিশেষভাবে উৎসাহিত করতেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া