adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

শ্রমিকদের বেতন-বোনাস না দিয়ে পালিয়েছে মালিক

MALIKডেস্ক রিপাের্ট : গাজীপুরের কালিয়াকৈরে একটি তৈরি পোশাক কারখানায় বকেয়া বেতন-বোনাসের দাবিতে গত তিনদিন ধরে কারখানার ভেতরে অবস্থান নিয়ে বিক্ষোভ করছেন শ্রমিকরা।
কর্তৃপক্ষ শ্রমিকদের তিন মাসের বকেয়া বেতন ও ঈদ বোনাস না দিয়ে কারখানা থেকে মালিক পালিয়ে যাওয়ার অভিযোগ শ্রমিকদের। এতে ঈদের ছুটিতে শ্রমিকদের বাড়ি যাওয়া নিয়ে শঙ্কা দেখা দিয়েছে।
কারখানার শ্রমিক ও কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, কালিয়াকৈর উপজেলার ভান্নারা মুরাদপুর এলাকার এরিনা অ্যাপারেলস লিমিটেড নামে একটি তৈরি পোশাক কারখানায় এ ঘটনা ঘটে। ওই কারখানায় প্রায় ২৫০-৩০০ শ্রমিক রয়েছে।
গত দেড় বছর ধরে তারা ওই কারখানায় কাজ করে আসছেন। কিন্তু গত তিন মাসের বেতন বকেয়া পড়েছে এবং ঈদ বোনাসও দেওয়া হয়নি। শ্রমিকদের তিন মাসের বকেয়া বেতন ও ঈদ বোনাস না দিয়ে গত ২১ জুন কারখানা থেকে পালিয়ে যান কর্তৃপক্ষ।
প্রতিদিনের মতো গত ২২ জুন সকালে শ্রমিকরা কাজে যোগদান করতে গিয়ে দেখেন কর্তৃপক্ষ পালিয়ে গেছে। ওইদিন থেকে শ্রমিকরা রোববার বেলা ১২টা পর্যন্ত কারখানার ভেতরে অবস্থানরত রয়েছে।
ওই কারখানার শ্রমিক মামুন অর রশিদ বলেন, বেতন ও বোনাস না দেওয়ায় আমরা বাসা ভাড়া এবং দোকানের বকেয়া বিল দিতে পারছি না। এছাড়া বাড়ি যাওয়ার মতো টাকাও নেই। তাই তিন মাসের বকেয়া বেতন ও ঈদ বোনাসের দাবিতে খেয়ে না খেয়ে কারখানার ভেতরেই অবস্থান নিয়ে আছি। বকেয়া বেতন ও ঈদ বোনাস না দেওয়া পর্যন্ত আমরা কারখানার ভেতরেই থাকব।
ওই কারখানার ম্যানেজার মো. আরমান খান জানান, শ্রমিকদের বেতন দেওয়ার জন্য কারখানার মেশিনপত্র বিক্রি করার চেষ্টা চলছে। মেশিনপত্র বিক্রি করা হলে শ্রমিকদের বেতন দেওয়া হবে।
শিল্প-পুলিশ গাজীপুর-২ এর ওসি মো. শহীদুল্লাহ জানান, শ্রমিকদের ৩ মাসের বকেয়া বেতন ও ঈদ বোনাস না দিয়ে কর্তৃপক্ষ কারখানা বন্ধ করে দিয়েছে। কারখানার মালিক পক্ষে সঙ্গে কথা চলছে। যাতে শ্রমিকদের বেতনের কিছু অংশ পাইয়ে দেওয়ার ব্যবস্থা করা যায়।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া