adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রণব মুখার্জির ইফতার পার্টিতে অনুপস্থিত কেন্দ্রীয় মন্ত্রীরা

PRONOBআন্তর্জাতিক ডেস্ক : আগামী ২৪ জুলাই ভারতের রাষ্ট্রপতি হিসাবে মেয়াদ শেষ হচ্ছে প্রণব মুখার্জির। রাইসিনা হিল ছাড়ার আগে শেষবারের মতো গতকাল শুক্রবার সন্ধ্যায় ইফতার পার্টির আয়োজন করেছিলেন প্রণব মুখার্জি। তাতে উপরাষ্ট্রপতি হামিদ আনসারি থেকে শুরু করে কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীসহ অনেকেই ছিলেন। চোখে পড়েনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ কেন্দ্রীয় মন্ত্রিসভার মন্ত্রীদের। শাসক দল বিজেপির কোনো নেতাও ছিলেন না।

নির্ধারিত সময়সূচি অনুযায়ী গতকাল সন্ধ্যায় দিল্লির রাষ্ট্রপতি ভবনে ইফতার পার্টির আয়োজন করেছিলেন রাষ্ট্রপতি। ইফতারে উপরাষ্ট্রপতি হামিদ আনসারি, কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী ছাড়াও উপস্থিত ছিলেন কংগ্রেস নেতা গুলাম নবি আজাদ, সিপিআইএম সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি, ইন্ডিয়া ইসলামিক কালচারাল সেন্টারের প্রধান সিরাজ্জুদ্দিন কুরেশি, রাজ্যসভার সাবেক সাংসদ মহসিনা কিদওয়াইসহ প্রায় প্রতিটি রাজনৈতিক দলের শীর্ষ নেতা ও বিভিন্ন দূতাবাসের কর্মকর্তারা।  

এ বিষয়ে সীতারাম ইয়েচুরি জানান, ইফতারে কোনো কেন্দ্রীয় মন্ত্রী বা সরকারের পক্ষ থেকে কেউ ছিলেন না। বিজেপি কোনো নেতাকেও দেখা যায়নি।  

সমাজবাদী পার্টির রাজ্যসভার সাংসদ জাভেদ আলি খান জানান, রাষ্ট্রপতির দেওয়া ইফতারে আমি একজন কেন্দ্রীয় মন্ত্রীকেও দেখিনি। অতীতেও রাষ্ট্রপতি ভবনে আমি তিনবার ইফতার পার্টিতে অংশ নিয়েছিলাম এবং সেসময় আমি রাজনাথ সিং, মুক্তার আব্বাস নাকভি, মহেশ শর্তা, বিজয় গোয়েলের মতো  মন্ত্রীদেরকে দেখেছিলাম। কিন্তু এবার কাউকেই দেখা যায়নি।

সংখ্যালঘু উন্নয়ন মন্ত্রী মুক্তার আব্বাস নাকভি জানান, ইফতার পার্টিতে আমার যাওয়ার কথা ছিল। কিন্তু সেসময়ই সিসিপিএর একটি গুরুত্বপূর্ণ বৈঠক ছিল। সেখানে থাকাটা বেশি জরুরি ছিল।  

তবে এবারই নয় গত বছরও রাষ্ট্রপতির ইফতারে যাননি মোদি। অটলবিহারী বাজপেয়ী, মনমোহন সিং-এর মতো তার উত্তরসূরীরা ইফতার পার্টি দিলেও ২০১৪ বিজেপি নেতৃত্বাধীন এনডিএ সরকার কেন্দ্রে ক্ষমতায় আসার পর থেকে সেই রীতি বন্ধ হয়ে গিয়েছে। তবে কেউ কেউ বলছেন এনডিএ প্রার্থী হিসাবে রামনাথ কোভিন্দ রাষ্ট্রপতি নির্বাচিত হলে রাষ্ট্রপতি ভবন থেকেও হয়তো আগামী পাঁচবছর ইফতারের আয়োজন উঠে যেতে পারে।

গতকালের অনুষ্ঠান থেকে এক বার্তায় রাষ্ট্রপতি জানান, রামদানের উদ্দীপনা যেন আমাদের সকলের মধ্যে ধীরে ধীরে একতা ও গর্বের কারণ হতে পারে। সূর্যাস্তের সময় প্রার্থনার পরই ইফতারের খাবার পরিবেশন করা হয়, উপবাস ভাঙার ক্ষেত্রে যেটা অত্যন্ত তাৎপর্যপূর্ণ…।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া