adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

তথ্যপ্রযুক্তি খাতে রাজস্ব আয়ে শীর্ষে অ্যাপল

APPLEডেস্ক রিপাের্ট : বৈশ্বিক তথ্যপ্রযুক্তি খাত থেকে রাজস্ব আয় বিবেচনায় শীর্ষ অবস্থানে রয়েছে টেক জায়ান্ট অ্যাপল।  

বাজার গবেষণা প্রতিষ্ঠান গার্টনার প্রকাশিত এক প্রতিবেদন বলছে, ২০১৬ সালে মার্কিন এ প্রযুক্তি প্রতিষ্ঠান খাতটি থেকে আয় করেছে ২১ হাজার ৮০০ কোটি ডলারের বেশি; যা দ্বিতীয় অবস্থানে থাকা দক্ষিণ কোরিয়াভিত্তিক স্যামসাংয়ের মোট তথ্যপ্রযুক্তি রাজস্বের তুলনায় প্রায় ৭ হাজার ৯০০ কোটি ডলার বেশি। যেখানে গত বছর স্যামসাংয়ের তথ্যপ্রযুক্তি রাজস্ব আয় দাঁড়িয়েছে ১৩ হাজার ৯০০ কোটি ডলার।

গার্টনারের তথ্যমতে, বৈশ্বিক তথ্যপ্রযুক্তি খাত থেকে রাজস্ব আয় বিবেচনায় তৃতীয় ও চতুর্থ অবস্থানে রয়েছে যথাক্রমে গুগল ও মাইক্রোসফট। সংশ্লিষ্ট খাত থেকে এ দুই প্রতিষ্ঠানের রাজস্ব আয় দাঁড়িয়েছে যথাক্রমে ৯ হাজার ১০ কোটি ডলার ও ৮ হাজার ৫৭০ কোটি ডলার।  

আর বৈশ্বিক তথ্যপ্রযুক্তি খাত থেকে ৭ হাজার ৭৮০ কোটি ডলার রাজস্ব আয় নিয়ে পঞ্চম অবস্থানে রয়েছে বহুজাতিক প্রযুক্তি কোম্পানি ইন্টারন্যাশনাল বিজনেস মেশিনস (আইবিএম)।

গার্টনারের ভাইস প্রেসিডেন্ট এবং বিশ্লেষক জন-ডেভিড লাভলক বলেন, বিশ্বব্যাপী তথ্যপ্রযুক্তি ক্রেতাদের চাহিদায় ব্যাপক পরিবর্তন এসেছে। ব্যবসাসহ প্রত্যেকটি প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তারা (সিইও) এখন প্রবৃদ্ধিতে বেশি গুরুত্ব দিচ্ছেন। পাশাপাশি তথ্যপ্রযুক্তি ব্যয় বৃদ্ধিকে প্রবৃদ্ধির হাতিয়ার হিসেবে বিবেচনা করা হচ্ছে।

সূত্র: ইকোনমিক টাইমস

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া