adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সূচকের উত্থান অব্যাহত

D S Eডেস্ক রিপাের্ট : সপ্তাহের চতুর্থ কার্যদিবস ২১ জুন বুধবার উভয় পুঁজিবাজারে মূল্যসূচকের বড় উত্থান ঘটেছে। সেই সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণও। এনিয়ে টানা তিন কার্যদিবস ঊর্ধ্বমুখী থাকলো দেশের পুঁজিবাজার।

বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৪০ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৫৬৭ পয়েন্টে দাঁড়িয়েছে। মঙ্গলবার একই সূচক বেড়েছিল ৪৮ পয়েন্ট। আর সোমবার বেড়েছিল ১৭ পয়েন্ট। অর্থাৎ তিন কার্যদিবসে ডিএসইর প্রধান সূচক বেড়েছে ১০৫ পয়েন্ট।

প্রধান সূচকের পাশাপাশি আজ বেড়েছে অপর দুই সূচকও। ডিএসই-৩০ সূচক ১৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৬৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ২৮০ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হওয়া ১৮৯টি বা ৫৭ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ারের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে কমেছে ৯৫টির বা ২৯ শতাংশের, আর অপরিবর্তিত রয়েছে ৪৬টির বা ১৪ শতাংশের দাম।

ডিএসইতে আজ মোট ৭০০ কোটি ৪১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড লেনদেন হয়েছে। আগের দিন হাতবদল হয়েছিল ৬৪৪ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার। সে হিসাবে বুধবার লেনদেন বেড়েছে ৫৫ কোটি ৬৭ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে আজ সবচেয়ে বেশি লেনদেন হয়েছে রিজেন্ট টেক্সটাইলের শেয়ার। এদিন কোম্পানির মোট ৩৬ কোটি ২২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা লংকাবাংলা ফিন্যান্সের শেয়ার লেনদেন হয়েছে ৩৪ কোটি এক লাখ টাকার, আর ২৬ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ইফাদ অটোস।

লেনদেনে এরপর রয়েছে সিটি ব্যাংক, প্যাসেফিক টেক্সটাইল, বিডিকম, বেক্সিমকো ফার্ম, ইসলামী ফিন্যান্স, আমরা টেকনোলজি এবং নূরানী ডাইং।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ সিএসসিএক্স সূচক ৯৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১০ হাজার ৪৩৩ পয়েন্টে। সিএসইতে বুধবার মোট ৩৮ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড লেনদেন হয়েছে। লেনদেন হওয়া ২৪৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ১৫৫টির। অন্যদিকে কমেছে ৭০টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টির দাম।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া