adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিমানে চড়ে কাতার যাচ্ছে ৪০০০ গরু

COWআন্তর্জাতিক ডেস্ক : কাতারের ওপর সৌদি আরবসহ কয়েকটি দেশের আরোপ করা অবরোধের ফলে দেশটিতে খাদ্য ও পানীয় সরবরাহ বিঘ্নিত হচ্ছে। এতে যাতে দুধের সংকট না হয়, সেজন্য বিমানে করে চার হাজার গরু আমদানির পরিকল্পনা করেছেন এক কাতারি ব্যবসায়ী।
পরিবহন বিমানে করে চার হাজার গরু কাতারে নিয়ে যেতে ৬০টি ফ্লাইট দরকার হবে। খবর বিবিসি বাংলা’র।
বিভিন্ন সংবাদমাধ্যমের রিপোর্টে বলা হচ্ছে, বিমানে করে এক দেশ থেকে আরেক দেশে গবাদিপশু নিয়ে যাওয়ার এটাই হবে ইতিহাসের বৃহত্তম ঘটনা। এগুলো হবে 'হোলস্টাইন' জাতের দুধেল গরু।
আর চমকে দেয়ার মতো এই পরিকল্পনা করেছেন পাওয়ার ইন্টারন্যাশনাল হোল্ডিংয়ের চেয়ারম্যান মৌতাজ আল-খায়াত। তিনি ব্লুমবার্গ সংবাদ সংস্থাকে বলেন, অস্ট্রেলিয়া এবং যুক্তরাষ্ট্র থেকে এই গরু কেনা হয়েছে।
ওই কাতারি ব্যবসায়ীর মূল পরিকল্পনা ছিল জাহাজে করে এসব গরু কাতারে আনা। কিন্তু অবরোধ সংকট এবং সময় বিবেচনা করে তিনি এখন বিমান ব্যবহারের পরিকল্পনা করেছেন।
গত ৫ জুন সৌদি আরব, মিশর, বাহরাইন, এবং সংযুক্ত আরব আমিরাত সন্ত্রাসবাদী গোষ্ঠীকে কথিত সমর্থন দেওয়ার অভিযোগ এনে কাতারের সঙ্গে কূটনৈতিক, অর্থনৈতিক সম্পর্ক এবং পরিবহন যোগাযোগ ছ্ন্নি করে। এই দেশগুলো থেকেই কাতারে দুধজাত ও তাজা খাবার আসতো।
অবরোধের ফলে কাতারের সুপারমার্কেটগুলোতে খাদ্যের সংকট দেখা দেয়ার পর তুরস্ক, ইরান এবং মরোক্কোর মতো দেশগুলো খাদ্য সাহায্য পাঠাচ্ছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া