adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সংসদে‌ পরমাণু শক্তি কমিশন বিল

sangsadডেস্ক রিপাাের্ট : পরমাণু শক্তি কমিশন বিল-২০১৭ বিলের খসড়া জাতীয় সংসদে উঠেছে। পরমাণু শক্তির শান্তিপূর্ণ ব্যবহার ও আন্তর্জাতিক পরিমণ্ডলের সঙ্গে সামঞ্জস্য রেখে নতুন এ আইনের খসড়া তৈরি করা হয়েছে। বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমান রোববার ‘বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন বিল-২০১৭’ সংসদে উত্থাপন করেন। পরে এক মাসের মধ্যে পরীক্ষা করে প্রতিবেদন দেওয়ার জন্য বিলটি সংশ্লিষ্ট সংসদীয় কমিটিতে পাঠানো হয়।
১৯৭৩ সালের ‘বাংলাদেশ অ্যাটমিক এনার্জি কমিশন অর্ডার’ বাতিল করে বাংলায় নতুন আইন প্রণয়নের জন্য বিলটি সংসদে তোলা হয়েছে।
বিলে বলা হয়েছে, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ে অভিজ্ঞতাসম্পন্ন একজন চেয়ারম্যান ও চারজন সদস্যের সমন্বয়ে একটি কমিশন গঠিত হবে। সরকার নির্ধারিত শর্তে তারা নিযুক্ত হবেন, চেয়ারম্যান হবেন সংস্থার প্রধান।
এই কমিশন খাদ্য, কৃষি, স্বাস্থ্য, চিকিৎসা, পরিবেশ ও শিল্পের ক্ষেত্রে পরমাণু শক্তির শান্তিপূর্ণ ব্যবহারের প্রসার, ইলেকট্রনিক যন্ত্রপাতির নকশা ও প্রযুক্তি এবং ব্যবহারিক সামগ্রীর উন্নয়ন করবে।
বিলের উদ্দেশ্য ও কারণ নিয়ে মন্ত্রী বলেন, ‘বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের কাজের বর্ধিত পরিধি, দেশের বর্তমান বাস্তবতা এবং আন্তর্জাতিক বিধি-বিধানের আলোকে পরমাণু শক্তির শান্তিপূর্ণ ব্যবহার, পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র স্থাপন ও পরিচালনা এবং পারমাণবিক অবকাঠামোগুলোর সুষ্ঠু পরিচালনার লক্ষ্যে বিদ্যমান আইন বাতিল ও সংহত করে নতুন আইন করার সমীচীন।’

নতুন আইন হলে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ কর্মকাণ্ড ত্বরান্বিত হবে বলে মন্ত্রী জানান।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া