adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গ্লোবাল ফাইন্যান্স ম্যাগাজিনের রিপোর্ট- বিশ্বের সবচেয়ে ধনী দেশ কাতার, বাংলাদেশ ১৪৩ নম্বরে

richestcountriesআন্তর্জাতিক ডেস্ক : মাথাপিছু জিডিপি ও ক্রয়ক্ষমতার সমতার ভিত্তিতে বিশ্বের সবচেয়ে ধনী দেশ হিসেবে শীর্ষস্থান ধরে রেখেছে মধ্যপ্রাচ্যের সম্পদশালী দেশ কাতার। আর সবচেয়ে গরিব দেশের অবস্থানে রয়েছে আফ্রিকার মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র। আর এ তালিকায় বাংলাদেশের অবস্থান ১৪৩ নম্বরে।
৯ জুন শুক্রবার গ্লোবাল ফাইন্যান্স ম্যাগাজিনের তথ্যের ভিত্তিতে এ খবর প্রকাশ করেছে মালয়েশিয়ার সংবাদমাধ্যম মালয়েশিয়ান ডাইজেস্ট।
সংবাদমাধ্যমটি জানিয়েছে, বিশ্বের ১৮৯টি দেশের মধ্যে সবচেয়ে ধনী ও গরিব দেশ হিসেবে এই দেশ দুটিকে নির্বাচন করেছে গ্লোবাল ফাইন্যান্স ম্যাগাজিন।
কাতার ছাড়াও শীর্ষ দশে লুক্সেমবার্গ আছে দ্বিতীয় স্থানে, ম্যাকাউ তৃতীয় স্থানে, সিঙ্গাপুর চতুর্থ, ব্রুনাই দারুসসালাম পঞ্চম, কুয়েত ষষ্ঠ, আয়ারল্যান্ড সপ্তম, নরওয়ে অষ্টম, সংযুক্ত আরব আমিরাত নবম এবং সান ম্যারিনো দশম স্থানে রয়েছে।
আর মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র ছাড়াও গরিব দেশের শীর্ষ দশে কঙ্গো আছে দ্বিতীয় স্থানে, বুরুন্ডি তৃতীয়, লাইবেরিয়া চতুর্থ, নাইজার পঞ্চম, মালাউই ষষ্ঠ, মোজাম্বিক সপ্তম, গিনি অষ্টম, ইরিত্রিয়া নবম এবং মাদাগাস্কার দশম স্থানে রয়েছে।
উল্লেখ্য, সবচেয়ে ধনী ও গরিব দেশের তালিকা তৈরিতে বিবেচনায় নেওয়া হয়েছে ক্রয়ক্ষমতার সমতার ভিত্তিতে (পিপিপি) হিসাব করা মোট দেশজ উৎপাদনের (জিডিপি) আকারকে।
ধনী দেশ নির্বাচনের ব্যাখ্যায় প্রতিবেদনে বলা হয়েছে, একটি দেশের নাগরিকেরা আসলেই কতটুকু সম্পদশালী সেটা বোঝার সবচেয়ে ভালো উপায় হলো তাঁদের ক্রয়ক্ষমতা কতটুকু। মাথাপিছু আয় ও ক্রয়ক্ষমতা বেশি হলে ধরে নেওয়া হয় একটি দেশের নাগরিকেরা তাঁদের জীবন চালানোর প্রয়োজনীয় সব চাহিদা নিজেরাই পূরণ করতে সক্ষম।
প্রতিবেদন অনুযায়ী, বর্তমানে কাতারের মানুষের মাথাপিছু আয়ের পরিমাণ ১ লাখ ২৯ হাজার ডলার। ধনী দেশ হিসেবে শীর্ষস্থান ধরে রাখতে পারলেও জ্বালানি তেলের দরপতনে গত এক বছরে কাতারের মানুষের মাথাপিছু আয় ১৫ হাজার ডলার কমেছে। যদিও তা তালিকার দ্বিতীয় ধনী দেশ লুক্সেমবার্গের মাথাপিছু আয়ের প্রায় ২৮ হাজার ডলার বেশি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া