adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জয় হোক ভয়ের আর অযাচিত সম্মোহনের

                     – ফারহানা রহমান –

VOIশূন্য আকাশ

যতদূরে আকাশের আলো দেখা যায় হেঁটে গেছি সাগরের শয্যার কাছেই। হৃদয়ের গায়ে যে উল্কি খোঁদাই করা ছিল, আগুনের ঝর্ণায় সুরের লহরে যা কিছু গোপন ছিল কষ্টের বিস্মিত তীব্রতার মতো, নষ্ট ঘৃণ্য এবং পবিত্র-ট্যাবু । বৈকল্য জাগায় মনে। থাক! তা দৃষ্টিসীমার বাইরেই থাক! কালো এক গাউন পরবো আমি। অল্প কিছু রক্তাক্ত গোলাপ গুঁজে দিও আদুল চুলের খোঁপায়। কিছুটা অন্তত উড়ন্ত ছাই ভরে দিও একটি গবলেটে! আরও একবার, মাত্র একবার। কিছু সাদা পায়রা উড়িয়ে দিও ঐ শূন্য আকাশে!

মৃত বরফ

তখনো জেগে আছি নিস্তব্ধ হয়ে। মেঘে ঘেরা মধ্যরাতের সে সঙ্গীত শয্যায়। সারি সারি নারিকেল গাছের মাথার কাছে স্তব্ধ হয়ে থাকে অর্কেস্ট্রা। মৃত আত্মার শরীরের গোঙানির মতো। যেভাবে শীতের শেষের পতিত ভুমির উপর ঝুকে থাকে গুচ্ছ গুচ্ছ আঙুরের অভিজাত থোকা। আর এলকোহলিক বেদনা লুকিয়ে রাখে শিরা-উপশিরা। এ শহরের বিষণ্ণ ট্র্যাফিক জ্যামে ঘুমিয়ে আছে অন্ধ মানবটা। তেতো অভিজ্ঞতা। ক্ষুধার্ত দেহ-মন।  চারদিকে যেন জলাতঙ্কের বিভাস। তাই বুঝি পাতা থেকে খসে পড়ে বোধ! ছমছম বৃষ্টিতে কান্নার আওয়াজে। নিজের ঘরেই তো অনাহূত আমি। তাই ব্যথায় ভিজে যায় এ রক্তাভ হৃদয়। এতোটা পথ তবুও তো হেঁটেছি আমি শুধু তোমার ছায়ার মৃত বরফের সাথেই ।     

দৃশ্যের ভিতর  

আরো কিছু স্পর্শ চায় যে ভাঁটফুল, লেবুপাতা, প্রজাপতির উড়ন্ত ডানা। সে ডানার গভীরতম খাঁজে লুকানো বোশেখ নব নব রূপে ডাকে আমায়, বারবার অজানার কোন পথে। চন্দনের সুরভিত ব্যাকুলতা। পুঞ্জ পুঞ্জ মেঘে আকুল করা দুপুর। ছায়া ছায়া বটের পাতায় ভিজে গেছে রোদ্দুর। রূপোর কাঁকন পড়ে নাচছে যেন দুরন্ত বোলতার চাক! রোদ্দুরের প্রতিভাসে মুগ্ধ আমি, স্নাত। ও আমার দিশাহারা মন তুমি তো জানোনি কী চায় তোমার কাছে এ চির অচেনা নবীনা পৃথুলা। কী করুণ অজানার পথে থেমে যায় পাখির ডানা কৃষ্ণচূড়ার লালে…দৃশ্যের ভিতর

ওম

কতদিন বৃষ্টির গান শোননি তুমি ওগো বুনোফুল, হে মাধুর্য! আমার অভিলাষ। এ লজ্জামাখা অবনতি, অনতিপর বিনাশ। এভাবেই উত্তাপ ছড়াও অবলীলায়। প্রতিটি ভ্রমণ শেষে। শ্যাওলামাখা রোদ্দুর গলে গলে হয় তুষার। আমি জেগে থাকি কলঙ্ক মেখে। মৃত্যুর মতো শ্বেত পাথরে বিলীন হই কৃষ্ণগহ্বরে। সময়ের আংটিতে বাঁধা পড়েছে যে সঙ্কেতের নদী। মিল্কিওয়েতে সে বেঁধেছে তার নীল বেগুনি চুল। আর আমি জলছাপ রেখে যাই চোখের কাজলে তার।

শিশিরের পাপড়ি

আঙুলগুলো কবে যে খসেছে বোঝা গেলো না কিছুতেই। তবু আজও নানান রঙয়ের আংটির বাক্সটি নিয়ে ঘুরি নোনা জলের আধারে। আঁজলা ভরেছে খুব এখানে আকাশে । বৃষ্টিতে গলছে বিষফল। কাদার অতল তলে লুকানো চোরাবালি। সবুজ গালিচায় বর্ণীল রহস্যের আড়াল। মৃদু সুরভীতে মলিনতা ছড়ায় মরীচিকা। তবু জানতে কি পেরেছি শীতের বাতাস কেড়েছে কেন ঝরাপাতাদের জল? মুখোশের আবরণে লুকাও যখন। হেমন্ত হাওয়ার সাইরেন ওড়ে শিশিরের পাপড়িতে।  

হে মীন

আমাকে তমসা দাও হে মীন। তোমার জাল ফেলেছো বাসনা তীরে। এই বিপন্ন সময়! এই অস্থিরতায় এই মাদকতায়, আরবীয় লোবানের আঘ্রাণে যে ক্যামোফ্লেজ। এতো যে হাহাকার লুকানো থাকে পাচোলি, মাদাগাস্কার আর চন্দন অম্বরের গহীনে। তবু তারই ধ্বনিপুঞ্জ এসে এই সায়াহ্নে গূঢ়লিপি আঁকে বিদায়ের অন্ত্যেষ্টিক্রিয়ায়। এ নষ্ট মাটির দেহ আমার। কেন যে বশ্যতা মানেনি কোন শূন্যতার লেহনেও? কবেকার সেই পুরাতন মাস্তুল পচে গলে গেছে, কুঁচকে গেছে তরুণ পাল। তবু এই যে মানব জীবন সেও মুক্তি পাক তৃষ্ণায় ক্লান্তিতে। জয় হোক ভয়ের আর অযাচিত সম্মোহনের। ভ্রান্তিকালে হাহাকার ভেসে যাক দুচোখের অনলে। এই বিপন্ন সময়! এই অস্থিরতায়, এই মাদকতায়! আরবীয় লোবানের আঘ্রাণে যে ক্যামোফ্লেজ। এতো যে হাহাকার লুকানো থাকে পাচোলি, মাদাগাস্কার আর চন্দন অম্বরের গহীনে। দৃষ্টির আড়ালে থেকে যায় অবদমন। তৃষিত মনের চোখ। তবু তারই ধ্বনিপুঞ্জ এসে বাজে এই সায়াহ্নে গূঢ়লিপি আঁকে বিধুর অন্ত্যেষ্টিক্রিয়ার এপিটাফে… 

দেয়াল

প্রতিটি অনুভরের বিস্তীর্ণ অরণ্যে অন্তহীন ঝুলন্ত দেয়াল থাকে। লেখার টেবিলে যেমন অসীম আকাঙ্ক্ষা নিয়ে বসে থাকি অথচ কিছুই লিখতে পারি না। দেয়াল ঝুলে থাকে সেখানেও। দেয়াল গড়ে ওঠে ট্রাফিকপুলিশ আর রাস্তার মাঝেও। প্রত্যেক সম্পর্কের সুড়ঙ্গপথে দাড়িয়ে থাকে দেয়াল। শূন্যস্বপ্নের অসীমতায় স্বপ্নকল্পনার দেয়াল। ক্যানভাসে আঁকা প্রোট্রেট ল্যান্ডস্ক্যাপ বা এবস্ট্রাক্ট পেইন্টিংসের পিছনেও অদৃশ্য এক দেয়াল ঝুলে থাকতে দেখি আমি। যেভাবে হৃদয়ের সব পথ বন্দি হয় রঙিন সব জ্বালানির অন্তর্ঘাতে। শহরতলীর শেষে প্রাচীন এক দেয়ালে উপনিবেশ গড়ে ওঠে। ঈশ্বরের মতো নির্ভীক দেয়ালগুলোর দুর্গ অভেদ্য রয়ে যায় ভোগবাদী মানুষের লালসায় অন্তরালে।  

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া