adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সেমিতে খেলার স্বপ্ন বাঁচিয়ে রাখল ইংল্যান্ড

STOKEনিজস্ব প্রতিবেদক : চ্যাম্পিয়ন্স ট্রফির যতো নাটক ‘এ’ গ্রুপে। চার দলের মধ্যে স্বাগতিক ইংল্যান্ড বাংলাদেশের বিরুদ্ধে জয় পেয়েছে। নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া আর বাংলাদেশ জয়ের দেখা পাইনি। এই ম্যাচে নিউজিল্যান্ড জিতবে নাকি ইংল্যান্ড সেটা স্পষ্ট করতে ইংল্যান্ডের দেওয়া ৩১১ রানের লক্ষ্য নিয়ে ব্যাটিং করবে নিউজিল্যান্ড। মঙ্গলবার নিউজিল্যান্ড টসে জিতে ইংল্যান্ডকে ব্যাটিংয়ে পাঠায়। স্বাগতিক দল দুর্দান্ত পারফরম করে ৩১০ রানের বিশাল স্কোর গড়ে চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনালে খেলার স্বপ্ন বাঁচিয়ে রাখলো। অপরদিকে সেমির পথে এগুতে  কিউইদের সামনে জয়ের বিকল্প নেই।  
এদিন শুরুতে হাফসেঞ্চুরি তুলে নেন অ্যালেক্স হেলস ও জো রুট। কাছাকাছি গিয়েছিলেন বেন স্টোকসও। শেষ দিকে জস বাটলারের হার না মানা ঝড়ো ফিফটি। ছোটোখাটো ইনিংস আছে আরো কয়েকটি। আর ইংলিশ ব্যাটসম্যানদের সম্মিলিত পারফরম্যান্সে নিউজিল্যান্ডের সামনে ৩১১ রানের টার্গেট ছুড়ে দিয়েছে স্বাগতিক ইংল্যান্ড। অবশ্য কিউই বোলাররা ৪৯.৩ ওভারে  ৩১০ রানে অল আউট করতে পেরেছে ইংল্যান্ডকে।
কার্ডিফের সোফিয়া গার্ডেনে চ্যাম্পিয়ন্স ট্রফির খুব গুরুত্বপূর্ণ ম্যাচে নিউজিল্যান্ডের মুখোমুখি হয়েছে ইংল্যান্ড। এই ম্যাচ জিতলেই দুই জয়ে ইংলিশরা চলে যাবে সেমিফাইনালে। তখন শেষ চারের আরেকটি জায়গায় জন্য এই গ্রুপ ‘এ’তে লড়তে হবে তিন দল নিউজিল্যান্ড, বাংলাদেশ ও অস্ট্রেলিয়াকে। প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে ভালো রান তোলা কিউইরা ইংলিশদের চ্যালেঞ্জ কিভাবে নেয় সেটাই এখন তাদের ব্যাটিংয়ে দেখার।
এদিন কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন টস জিতে ইংল্যান্ডকে ব্যাটিংয়ে পাঠালেন। এরপর শুরুটা নেহাত মন্দ ছিল না ইংল্যান্ডের। তবে অষ্টম ওভারের শেষ বলে দলীয় ৩৭ রানে অ্যাডাম মিলনের বলে প্রথম উইকেট হারায় স্বাগতিকরা। ১৩ রান করে ফিরে যান জেসন রয়। ইনফর্ম জো রুট নামেন এরপর। আগের ম্যাচে বাংলাদেশের বিপক্ষে ৮ উইকেটে জেতা খেলায় অপরাজিত ছিলেন ১৩৩ রানে। ওই ম্যাচে যেখানে শেষ করেছিলেন এখানে সেখান থেকে শুরু করলেন যেন! হেলসের সঙ্গে রুট দ্বিতীয় উইকেটে গড়ে তোলেন ৮১ রানের জুটি। ৫৬ রান করে হেলস মিলনের দ্বিতীয় শিকার হলেন। এই জুটি ভাঙার পর ইংলিশ অধিনায়ক ইনফর্ম ইয়ন মরগান বেশিক্ষণ থাকতে পারলেন না। আনলাকি থার্টিনে তিনি ফিরলেন।
এবারের আসরে এই প্রথম ব্যাট করার সুযোগ হয় এই সময়ের সবচেয়ে আলোচিত অল-রাউন্ডার বেন স্টোকসের। রুটের মতো স্টোকসের শেষ ইনিংসটা সেঞ্চুরির। দুজন মিলে দারুণ বোঝাপড়ায় দলকে এগিয়ে নিচ্ছিলেন আরো সামনে। কিন্তু ৩৪তম ওভারে কোরি অ্যান্ডারসন তার দ্বিতীয় শিকার বানিয়ে ফেলেন রুটকে। ৬৫ বলে ২ ছক্কা ও ৪ বাউন্ডারিতে ৬৪ রান করে ফিরে যান তিনি। তাদের জুটি থেকে আসে ৫৪ রান। তামিম ইকবালের মতো রুটেরও এবারের আসরের টানা দুই ম্যাচে সেঞ্চুরি করা হলো না।
রুটের বিদায়ের পর কিছুক্ষণ পর ফিরে আসেন স্টোকস। ফিফটির দুই রান আগে ট্রেন্ট বোল্টের শিকার তিনি। ৫ উইকেটে ২১০ রান তখন। ওভার চলছে ৩৮। ইংল্যান্ডের ব্যাটিংয়ের শেষদিকেও অল-রাউন্ডার থাকেন বরাবর। মঈন আলি (১২), আদিল রশিদদের (১২) নিয়ে জস বাটলার ছুটে চলেন। শেষটায় এই বাটলারই টেনে নিয়ে গেছেন ইংলিশদের ইনিংস। লিয়াম পাঙ্কেটের সাথে ৪৯ রানের জুটি বাটলারের অষ্টম উইকেটে। শেষ ১০ ওভারে ইংল্যান্ডে তোলে ৮৯ রান। তবে শেষের ৫ ওভারে ঝড়টা কমে ৩২ রানের হয়েছে। আর একেবারে শেষটায় ৪ বলের মধ্যে ১ রানে ৩ উইকেট হারিয়ে অল আউট হয়েছে ইংলিশরা। ততক্ষণে অবশ্য লড়ার মতো পুঁজি পেয়ে গেছে তারা। কিউই বোলার মিলনে ও অ্যান্ডারসনের শিকার ৩টি করে উইকেট। ২ উইকেট টিম সাউদির। মিচেল স্যান্টনার ও বোল্ট নিয়েছেন ১টি করে উইকেট।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া