adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিএনপি বলছে-বাজেটের রাজনৈতিক ব্যবহার হচ্ছে

fakhrulনিজস্ব প্রতিবেদক : আগামী জাতীয় নির্বাচনকে সামনে রেখে সরকার বাজেটকে ‘রাজনৈতিকভাবে’ ব্যবহার করছে বলে অভিযোগ বিএনপির।

১ জুন বৃহস্পতিবার বেলা ১২টায় নয়া পল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে দুঃস্থ নারীদের মাঝে বস্ত্র বিতরণ কর্মসূচি শেষে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ অভিযোগ করেন।

শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৩৬তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে জাতীয়তাবাদী মহিলা দল এ কর্মসূচির আয়োজন করে।

মির্জা ফখরুল বলেন, এই সরকার নির্বাচনকে সামনে রেখে রাজনৈতিকভাবে বাজেটকে ব্যবহার করছে। স্বাস্থ্যখাতের অবস্থা ভালো না, শিক্ষা খাতের অবস্থা ভালো না। সেগুলোর জন্য আমরা দেখতে চাই, ওইসব খাতে কী রকম বরাদ্ধ হচ্ছে। এখন পর্যন্ত ওইসব খাতের অবস্থা ভালো নয়।

তার দাবি, 'এ বাজেট জনগণের কল্যাণে খুব একটা কিছু করতে পারবে না।'

'বাজেটের' বৈধতা নিয়ে প্রশ্ন তুলে তিনি বলেন,  স্বাভাবিক নিয়ম অনুযায়ী সরকারকে একটা বাজেট দিতে হয়। পার্থক্যটা এখানে যে, এই সরকার নির্বাচিত সরকার নয়। এখানে সরকারের বৈধতার প্রশ্ন এসে যায়। সেকারণে সমস্ত সংকটের মূলে কিন্ত এই সরকারের বৈধ্যতা নেই। বাজেট যে তারা দিচ্ছে, সেটারও কোনো জবাবদিহিতা বা দায়বদ্ধতা তাদের নেই। সংসদে যে আলোচনাগুলো হবে, তারও জবাবদিহিতা ও দায়বদ্ধতার মাধ্যমে হবে না।

ফখরুল বলেন, এই বাজেটের আলোচনা-সমালোচনা, জনগণের কল্যাণে কতটুকু হবে, সে বিষয়ে যথেষ্ট সন্দেহ সৃষ্টি হয়েছে। পত্র-পত্রিকায় আমরা দেখেছি, অর্থনীতিবিদরা, বিভিন্ন প্রতিষ্ঠানগুলো তারা এই বাজেটের যে বিশাল একটা অবয়ব, যেটা এই সরকার বরাবরই বড় অবয়ব দিচ্ছে, বড় একটা বাজেট দিচ্ছে যেটা সব সময় বলা হচ্ছে -উচ্চাভিলাশী।

বড় বাজেটের যৌক্তিকতা তুলে ধরে বিএনপি মহাসচিব বলেন, আপনারা লক্ষ্য করেছেন, ব্যাংকিং সিষ্টেম, শেয়ার মার্কেট এবং এডিবি‘র(বার্ষিক উন্নয়ন কর্মসূচি) যে বাস্তবায়ন প্রক্রিয়া, সেটাও কিন্তু চূড়ান্তভাবে হচ্ছে না। কয়েকদিন আগে আমরা পত্রিকায় দেখেছি, গতবছরের বাজেটের ৫৫% থেকে ৬০%  এখন পর্যন্ত বাস্তবায়ন হয়নি। তাহলে এই বড় বাজেট দেয়ার যুক্তিটা কী থাকতে পারে?।
 
অনুষ্ঠানে মহিলা দলের সভানেত্রী আফরোজা আব্বাস, সাধারণ সম্পাদক সুলতানা আহমেদ, মহিলা বিষয়ক সম্পাদক নুরে আরা সাফা প্রমুখ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া