১৮ই আগস্ট, ২০১৭ ইং | ৩রা ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ

adv

জাবি ছাত্রলীগের হল না ছাড়ার ঘোষণা

JABIডেস্ক রিপাের্ট : অনির্দিষ্টকালের জন্য জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণার বিরুদ্ধে অবস্থান নিয়েছে ছাত্রলীগ। বিশ্ববিদ্যালয় প্রশাসনের হল ত্যাগের নির্দেশনা বাতিলসহ কয়েকটি দাবিতে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করার ঘোষণা দিয়েছে শাখা ছাত্রলীগ।  সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের পরিবহন চত্বরে সংগঠনটির নেতৃত্বে সাধারণ শিক্ষার্থীরা জড়ো হতে শুরু করেছেন।

সড়ক দুর্ঘটনায় দুই ছাত্র নিহতের ঘটনায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ। একইসঙ্গে  আজ সকাল ১০টার মধ্যে শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশ দেয়া হয়।

রবিবার সকাল থেকে সাধারণ শিক্ষার্থীরা হল ছাড়তে শুরু করেন। তবে হল না ছাড়ার ঘোষণা দিয়েছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ। হল ত্যাগের নির্দেশের বিরুদ্ধে তারা আন্দোলনে নামবেন বলে জানিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি জুয়েল রানা।  তিনি বলেন, হল ত্যাগের নির্দেশ বাতিল, ভিসির বাড়িতে হামলার প্রতিবাদ এবং পূর্বের উল্লেখিত পাচ দফা দাবি আদায়ের লক্ষ্যে ট্রান্সপোর্টে জড়ো হচ্ছে ছাত্রলীগের নেতা-কর্মীরা। 

গত শুক্রবার ঢাকা-আরিচা মহাসড়কের সিএন্ডবি এলাকায় সড়ক দুর্ঘটনায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের নাজমুল হাসান রানা ও মাইক্রোবায়োলজি বিভাগের আরাফাত নিহত হন।

এ ঘটনায় শুক্রবার দুপুরেই এক ঘণ্টার জন্য ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। শনিবার দুপুরে কয়েকটি দাবি নিয়ে ফের মহাসড়ক অবরোধ করেন। বেলা পৌনে ১২টায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে তারা অবস্থান নেওয়ার পর বিশ্ববিদ্যালয় প্রশাসন ও ছাত্রলীগ নেতাকর্মীরা মহাসড়ক ছেড়ে দিতে কয়েক দফা বললেও তাতে কাজ হয়নি। বিকালে পুলিশ তাদের লাঠিপেটা ও কাঁদুনে গ্যাসের শেল ছুড়ে মহাসড়ক থেকে সরিয়ে দেয়।

সড়ক অবরোধের সময় শিক্ষার্থীদের ওপর পুলিশের হামলার ঘটনার জের ধরে শনিবার বিকালে উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নেন শতাধিক শিক্ষার্থী। প্রায় ৪০ মিনিট অপেক্ষা করার পরও উপাচার্য না এলে শিক্ষার্থীরা প্রধান ফটকের তালা ভেঙে ভেতরে প্রবেশ করেন। এ সময় তাঁরা জানালার কাচ, বাতি ভাঙচুর করেন ও সিসি ক্যামেরা খুলে ঘুরিয়ে দেন। উপাচার্যের পদত্যাগ দাবি করেন তারা।

পরে রাত ১২টার দিকে উপাচার্যের বাসভবনের ভেতর থেকে প্রায় ৪০জন শিক্ষার্থীকে আটক করে থানায় নিয়ে যায় পুলিশ।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক তপন কুমার সাহা গণমাধ্যমকে বলেন, শিক্ষক লাঞ্ছনা, ভাঙচুর ও বিশৃঙ্খলা সৃষ্টির অভিযোগে বিশ্ববিদ্যালয় প্রশাসন বাদী হয়ে শিক্ষার্থীদের বিরুদ্ধে একটি মামলা করেছে। রবিবার সকাল ১০টার মধ্যে সব শিক্ষার্থীকে হল ছাড়তে হবে।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
আর্কাইভ
আগষ্ট ২০১৭
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« জুলাই    
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া