adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বেড়েই চলেছে দাবদাহ- জীবন যায়..যায়

SALIKডেস্ক রিপাের্ট :  গত কয়েকদিন ধরে ঢাকাসহ সারাদেশের ওপর দিয়ে বয়ে চলা তীব্র দাবদাহ থেকে কবে মুক্তি মিলবে তা এখনও নিশ্চিত করে বলতে পারছেন না কেউ। তবে আবহাওয়া অধিদপ্তর বলছে, আর দিন দু'য়েক পরে হয়তো কিছুটা স্বস্তি আসতে পারে। দেশের মধ্য থেকে দক্ষিণাঞ্চল পর্যন্ত বয়ে যাওয়া তাপপ্রবাহ আগামী শনিবার নাগাদ স্তিমিত হয়ে আসবে এবং এরপর এসব এলাকায় বৃষ্টি নামার সম্ভাবনা রয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে আবহাওয়া অধিদপ্তরের সহকারী পরিচালক তাসলিমা ইমাম বলেন-ঢাকা, খুলনা এবং বরিশাল অঞ্চলের ওপর দিয়ে এখনও তাপপ্রবাহ বয়ে চলছে। তাপপ্রবাহের পাশাপাশি বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকায় গরমটা অসহ্য হয়ে দাঁড়িয়েছে।

তিনি বলেন, আজ বৃহস্পতিবার (২৫ মে) সকালেও ঢাকায় বাতাসে জলীয় বাষ্পের হার ছিল ৮৮ শতাংশ। এই সময়ে সূর্য খাড়াভাবে তাপ দিয়েছে আর জলীয় বাষ্প সেই তাপ ধরে রেখেছে। একদিকে গরমে প্রচণ্ড ঘাম হচ্ছে অন্যদিকে সেই ঘাম শুকাচ্ছে না, ফলে একটি অস্বস্তিকর অনুভূতি তৈরি হচ্ছে।

তাসলিমা ইমাম আরো বলেন, চলতি বছরের এই সময়টাতে জলীয় বাষ্পের পরিমাণ অনেক বেশি। সাধারণত এই সময়ে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৫০ শতাংশের কম থাকলে স্বাভাবিক হিসেবে বিবেচনা করা হয়। দেশের দক্ষিণে বঙ্গোপসাগরের দিক থেকে প্রচুর পরিমাণে জলীয় বাষ্পসহ বাতাস আসছে।

দখিনা বাতাসকে স্বস্তির হিসেবে বিবেচনা করা হলেও তিনি বলেন, বেশি বাতাসের কারণেই জলীয় বাষ্প এবং সূর্যের তাপ মিলিয়ে অসহ্য গরমের সৃষ্টি হয়েছে। দিনের পাশাপাশি রাতেও স্বাভাবিকের চেয়ে ২-৩ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রা বেশি থাকছে।

গত বুধবার দেশে সর্বোচ্চ তাপমাত্রা ছিল মংলায় ৩৭.৪ ডিগ্রী সেলসিয়াস এবং ঢাকায় সর্বোচ্চ ৩৬.২ ডিগ্রী সেলসিয়াস। সিলেট অঞ্চলে তাপমাত্রা তুলনামূলক কম রয়েছে এবং ওই দিন সেখানে বৃষ্টিও হয়েছে।

তবে আবহাওয়া দপ্তরের কর্মকর্তাদের কথায় এটা পরিস্কার যে, হয়তো এই স্বস্তির বৃষ্টির জন্য আরও কয়েকটি দিন অপেক্ষা করা ছাড়া আপাতত আর কোন উপায় নেই।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া