adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঢাকার ‘বাপ- মা’

                – গোলাম মোর্তোজা – 

Golam Mortoza final-anisul huq (1)স্থপতি এনামুল করিম নির্ঝর প্রশ্ন করেছেন, 'এয়ারপোর্টের বাপ মা কই? খুবই গুরুত্বপূর্ণ প্রশ্ন। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের একজন মন্ত্রী আছেন। তিনি যে বিমানবন্দরের ‘বাপ’ তা বলা যাবে না। সিভিল এভিয়েশন অথরিটি বাংলাদেশ নামে একটি প্রতিষ্ঠান আছে। তাদেরকে বিমানবন্দরের ‘বাপ-মা’ বলা যায় কিনা নিশ্চিত নই।
মন্ত্রণালয়ের সঙ্গে তাদের মিল নেই, অমিল আছে-আছে তীব্র বিরোধ। তাছাড়া ‘মন মন স্বর্ণ’আসা, সেসবের হিসেব রাখার পেছনে তাদের অনেক সময় ব্যয় করতে হয় বলে অনেকেই বলেন। মাঝে মধ্যে বিমানবন্দরের টয়লেটে কয়েক মন করে স্বর্ণ পাওয়া যায়।
সুতরাং বিমানবন্দরের একজন ‘বাপ’ যে নেই তা নিশ্চিত। সমস্যাটা সম্ভবত ‘বাপ’ কয়েকজন থাকার কারণে। ইমিগ্রেশন পার হয়ে বাম দিকে এগিয়ে গেলে যে টয়লেট, তা নষ্ট, দরজার লকও নেই। একারণেই স্থপতি নির্ঝর বিমানবন্দরের ‘বাপ-মা’র সন্ধান করছেন। সন্ধান করলেই তো আর পাওয়া যায় না। বাপ-মা’দের ব্যস্ততার ক্ষেত্রে স্বর্ণের একটি বিষয় তো আছেই।
তাছাড়া দলাদলি, নিয়োগ বাণিজ্য নিয়েও ব্যস্ততা থাকে। যাত্রীদের লাগেজ পেতে দশ মিনিটের স্থানে দুই ঘণ্টা লেগে যায়। বিমান মন্ত্রণালয় বাজারের চেয়ে বেশিতে উড়োজাহাজ লিজে আনা, বেশি মূল্যে যন্ত্রপাতি ক্রয়ের কোটি কোটি টাকার হিসেব, কত কিছু নিয়ে ব্যস্ত থাকে।
সামান্য কয়েকটি টয়লেট নষ্ট, এটা নিয়ে চিন্তিত হলে তাদের চলে না। তাছাড়া এসব টয়লেট, টয়লেটের কাজে ব্যবহারের চেয়ে স্বর্ণ রাখার কাজে হয়ত বেশি ব্যবহার হয়। নষ্ট টয়লেটে স্বর্ণ রাখলে তো কোনো সমস্যা হয় না।
০২.
‘বাপ-মা’র কথা বলায় রাজধানী ঢাকার কথা মনে পড়ল। ঢাকা নগরের পিতা আগে ছিলেন একজন। এখন ঢাকা দুই ভাগ হয়েছে, পিতাও দুই জন। এর মধ্যে একজন পরিচিত মুখ, সফল ব্যবসায়ী। দৃঢ়চেতা মানুষ। তেজগাঁর রাস্তা থেকে ট্রাক স্ট্যান্ড সরিয়ে সাহসিকতার পরিচয় দিয়েছেন।
এমনিতেই তার কাছে প্রত্যাশা বেশি ছিল। এরপর আরও বেশি তৈরি হয়েছে। গাবতলীর রাস্তা থেকে দাঁড়িয়ে থাকা বাস মুক্ত করাসহ আরও বেশ কিছু ইতিবাচক কাজ করেছেন। ভালো ফুটপাত, রোড ডিভাইডার ভাঙ্গাগড়ায় অপচয় এবং গাছ কাটা নিয়ে যদিও সমালোচনা করেছি। তা স্বত্ত্বেও তার ক্ষমতা এবং সাহস অনুযায়ী ভালো কাজের দৃষ্টান্তস্থাপন করেছেন।
সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক যেটা, ঢাকার মানুষ মনে করেন যে তিনি পারবেন। তার সাহস আছে, ক্ষমতাও আছে। তিনি নিজেকে কমিশন বাণিজ্যের অংশ করেননি। দুর্নীতি করেন না, তার এই ভাবমূর্তি অক্ষুন্ন আছে। সরাসরি প্রধানমন্ত্রীর সঙ্গে তার যোগাযোগ। সুতরাং তিনি কিছু করতে চাইলে পারবেন।
কিন্তু বাস্তবতা হলো, ঢাকার এক অংশের মেয়র হিসেবে ক্ষমতা যে কত কম, তার একটি দৃষ্টান্ত দেই।
আজ (২২ মে) সকালে বিমানবন্দরে যাওয়ার সময় তিনি দেখলেন, র্যা ডিসন হোটেল থেকে বিমানবন্দর পর্যন্ত রেললাইনের পাশদিয়ে দেয়াল নির্মাণ করা হচ্ছে। দেয়াল নির্মান করছে সড়ক ও জনপথ বিভাগ। সড়ক ও জনপথ বিভাগের মধ্যে চুক্তি হয়েছে‘ভিনাইল ওয়ার্ল্ড’ গ্রুপ নামক একটি প্রতিষ্ঠানের।
এই প্রতিষ্ঠানটি নিজেদের অর্থে সৌন্দর্যবর্ধন করছে বিমানবন্দর সড়কের এই অংশের। ইতিমধ্যে বনসাই গাছ আমদানি করে এনে লাগিয়েছে। আরও বিভিন্ন রকমের ৫ লাখ গাছ নাকি তারা লাগাবে। করবে আরও অনেক কিছু। এই অনেক কিছুর অংশ হিসেবে দেয়াল। নির্মাণ করা হচ্ছে।
মেয়র আনিসুল হকের ভাষায়, ঢাকাকে অনেকটা জেলখানার মত দেখাবে। তিনি দেয়াল নির্মাণের প্রতিবাদ করেছেন কঠোরভাবে। কাজ সাময়িক বন্ধ আছে। এত ক্ষমতাবান ও সাহসী মেয়র আনিসুল হকও তার অসহায়ত্ব প্রকাশ করে, মোবাইলে ক্ষুদেবার্তা পাঠিয়েছেন স্থপতি মোবাশ্বের হোসেনকে। প্রত্যাশা করেছেন, স্থপতি মোবাশ্বের হোসেন তাদের সংগঠনের মাধ্যমে যেন বিষয়টি নিয়ে প্রতিবাদ করেন। তিনি নিজে এই জেলখানা সদৃশ সৌন্দর্যবর্ধন ঠেকাতে পারছেন না।
মেয়র আনিসুল হক ঢাকাকে জেলখানা সদৃশ্ সৌন্দর্যবর্ধনের বিপক্ষে। সড়ক ও জনপথ বিভাগ ভিনাইল গ্রুপের মাধ্যমে উদ্ভট বনসাই, জেলখানা সদৃশ দেয়াল নির্মাণ করছে। যু্ক্তি, এই রেললাইনে কাটা পড়ে মানুষ মারা যায়। এদের এই উর্বর মস্তিষ্কের কাজে 'জুতা আবিস্কার' তত্ত্বও হার মানছে।
ঢাকা উত্তরের নগর পিতা আনিসুল হক, বিমানবন্দর তার এলাকার মধ্যে। অথচ এখানে কাজ করছে সড়ক ও জনপথ বিভাগ। কারণ এই সড়কটি সিটি করপোরেশনের নয়, সড়ক ও জনপদ বিভাগের। পিতার অসহায়ত্মটা চিন্তা করেন!
কোটি কোটি টাকা খরচ করলেই যে সৌন্দর্যবর্ধন হয় না, তা বোঝার ক্ষমতা সবার থাকে না।
যাদের পরামর্শে জেলখানা বানানো হচ্ছে ঢাকাকে, তাদের একজন বুয়েটের সহকারী অধ্যাপক সাইফুন নেওয়াজ। কিছু মানুষ আছেন যারা অর্থ পেলে সত্যকে মিথ্যা, মিথ্যাকে সত্য বলে দিতে পারেন। যেহেতু অর্থের বিনিময়ে এরা পরামর্শক হন, অর্থদাতার কাছে জ্ঞান-বুদ্ধি সব বিক্রি করে দিতে তাদের বিবেকে বাঁধে না। বিবেক বিক্রি করা পরামর্শ নিয়ে প্রশ্ন করলে, তারা ক্ষিপ্ত হয়ে ওঠেন।
তিনি যে একজন শিক্ষক, তার ভাষা যে মার্জিত হওয়া দরকার, তা ভুলে যান। উদ্ভট বনসাই এবং জেলখানা সদৃশ দেয়াল নির্মাণ নিয়ে প্রশ্ন ওঠার পর সাইফুন নেওয়াজ ফেসবুকে তার ক্ষিপ্ততা প্রকাশ করেছেন-
‘পকেটে আইফোন, গায়ে বিদেশী স্প্রে, ঘড়ি নিয়ে ব্যক্তি পর্যায়ের এ সদিচ্ছাকে ধন্যবাদ না দিয়ে আমদানি করা বনসাই নিয়ে টকশো কিংবা ফেসবুক কাঁপানো কি খুব বেশি দরকার…?
আমরা দেখি না বিষয়টা, তাদেরও তো এ বিষয়ে পরিকল্পনা আছে। আর কাজ তো শেষও হয় নি।’
কোনটার প্রতিবাদ করা দরকার, কোনটার করা দরকার না, তা বিবেক বিক্রেতার থেকে জেনে নিতে বা অনুমতি নিয়ে নিতে হবে?
একাডেমিক শিক্ষা আর ‘শিক্ষিত’ দু’টো তো ভিন্ন বিষয়। সাইফুন নেওয়াজের ধারণা আইফোন ব্যবহার করলে, বিদেশী স্প্রে শরীরে দিলে, বনসাই আমদানী করাটা জায়েজ হয়ে যায়। যেহেতু আইফোন বিদেশী, বডি স্প্রে, ঘড়ি বিদেশী, সুতরাং বিদেশ থেকে কোটি টাকা খরচ করে বনসাই আনতে হবে। যুক্তি খারাপ না!
তিনি ব্যক্তির সদিচ্ছার কথা বলেছেন।
মি. সাইফুন, বাংলাদেশটা আপনার পারিবারিক সম্পদ না। বিমানবন্দর সড়কও আপনার সম্পদ নয়, জনগণের সম্পদ। ব্যক্তির সদিচ্ছা আপনার নিজের বা পারিবারিক বাড়িতে বা রাস্তায় করার উদ্যোগ নেন। জনগণের রাস্তায় পয়সাওয়ালাদের কথা অনুযায়ী বুদ্ধি বেচবেন আর জনগণ তা মেনে নেবে, এমনটা ভাবার সুযোগ নেই। আইফোন আর বডি স্প্রে ব্যবহারের সঙ্গে বনসাই কিনে আনার যে যুক্তি দেয়ার চেষ্টা করছেন, তা যুক্তি নয় কুযুক্তি।
'দেখি না কী হয়'- ভানুর সেই কৌতুকের মত। ‘ঝুলে পড়তে বলো, দেখি না কি হয়, আমি তো আছি’- এই তত্ত্বে বিশ্বাস করতে বলছেন কনসালট্যান্ট সাইফুন নেওয়াজ। বিষয়টি এমন যে, আগে অপকর্ম করার সুযোগ দিতে হবে। অপকর্ম করা হয়ে গেলে, প্রতিবাদ করতে হবে!
তিনি বলছেন, তাদেরও পরিকল্পনা আছে। তো সেই পরিকল্পনা আগে থেকে মানুষকে জানালেন না কেন?
ঢাকার মেয়র আনিসুল হক, আমলাতান্ত্রিক মারপ্যাঁচে এই রাস্তা তার অধীনে নয়। অবশ্যই তার অধীনেই থাকা উচিত ছিল। যে কোনো সুস্থ বিবেক সম্পন্ন মানুষের পরামর্শ হওয়া উচিত, এই রাস্তার দায়িত্ব সিটি কর্পোরেশনকে দিয়ে দেয়া হোক। কারণ বিমানবন্দর পর্যন্ত এবং তারও পরের এলাকা তো সিটি করপোরেশনেরই। সিটি কর্পোরেশনের মেয়র যেটাকে জেলখানা বলছেন, তার কথার গুরুত্ব থাকবে না?
আপনার মত একজন সাধারণ কনসালট্যান্টের চেয়ে মেয়র আনিসুল হকের কথার গুরুত্ব অবশ্যই বেশি হওয়া উচিত।
০৩.
মেয়র আনিসুল হক, স্থপতি মোবাশ্বের হোসেনরা উদ্যোগ নিয়ে ক্যান্টনমেন্টের কিছু অংশের দেয়াল সরিয়ে ফেলার চেষ্টা করছেন। বেশ অনেকটা অগ্রগতিও হয়েছে। পরিকল্পনা কমিশনের বিশাল দেয়াল ভেঙ্গে প্রাকৃতিক সৌন্দর্য জনমানুষের সামনে উন্মুক্ত করার সিদ্ধান্তও হয়েছে মেয়র আনিসুল হক, স্থপতি মোবাশ্বের হোসেনদের উদ্যোগে।
আর সড়ক ও জনপথ বিভাগ উদ্ভট যুক্তিতে জেলখানা সদৃশ দেয়াল নির্মাণ করছে, সৌন্দর্ষবর্ধনের নামে ছায়াহীন বনসাই লাগাচ্ছে। অর্থ খরচ হওয়া, না হওয়া সব সময় গুরুত্বপূর্ণ বিষয় নয়। গুরুত্বপূর্ণ মানসিক সুস্থ রুচিবোধের। যা কিছু কনসালট্যান্টদের থাকে না। এক্ষেত্রেও যে নেই, তারই প্রমাণ ক্ষিপ্ততা।
মেয়র আনিসুল হকের কাছে প্রত্যাশা করার আগে তাকে ক্ষমতা দিতে হবে। ঢাকার নগর পিতা তিনি, তিনি যা বলবেন তাই হবে, এমন নীতি দরকার। এছাড়া দেশের সর্বত্র সড়ক ও জনপথ বিভাগের ব্যর্থতা, দুর্নীতি সীমাহীন। তাদেরকে ঢাকা নগরের কিছু কাজ কর্ম থেকে দূরে রাখা হোক। ঢাকার এই অংশের পিতা একজনই থাকুক।
সব সেবাদানকারী প্রতিষ্ঠানকে তার অধীনে দিয়ে, তাকে কাজ করার সুযোগ দেয়া হোক। তার প্রথম পদক্ষেপ হিসেবে বিমানবন্দর সড়কের বেমানান তথাকথিত সৌন্দর্যবর্ধন ও জেলখানা সদৃশ দেয়াল নির্মাণ বন্ধ করা হোক।
আর সড়ক ও জনপদ বিভাগ যদি কিছু করতেই চায়, তা করুক মেয়রের নির্দেশনা এবং পরামর্শ অনুযায়ী। বেসরকারি কোনো কোম্পানির স্বার্থ দেখার দায়িত্ব সড়ক ও জনপথ বিভাগের কাজ নয়। বিবেক বিক্রি করে দেয়া পরামর্শকদের কথাকে গুরুত্ব না দিয়ে, মেয়রের কথার গুরুত্ব দেয়া হোক।
গোলাম মোর্তোজা : সম্পাদক, সাপ্তাহিক। 
[email protected]

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া