adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ছেলে ধর্ষক, বাবা সমর্থক

                      -জববার হোসেন- 

jobbar hosenকোন বাবাই চান না সন্তান অমানুষ হোক। অমানুষ যে বাবা, খুনি, হত্যাকারী, সন্ত্রাসী সেও চায়, মানুষ হোক সন্তান। মানুষের মত মানুষ। সন্তান মানুষ হবে, আর্দশিক হবে, মানবিক হবে এমন ভাবনা, শুধু থাকলে চলবে কেন? গুড পেরেন্টিং জরুরি বিষয়। বয়ঃসন্ধিকাল, বেড়ে উঠার সময় খুব গুরুত্বপূর্ণ কাল, সন্তানের মনোজগত কিভাবে গড়ে উঠবে, কারা চারপাশে রয়েছে, বন্ধু কারা, কাদের সঙ্গে মিশছে, পছন্দ অপছন্দ বিশেষ গুরুত্ব বহন করে ব্যক্তির মানস গঠনে।
সন্তানের আইডল তার বাবা মা। কাছ থেকে সে তাদেরকেই দেখে। দেখে শেখে। কখনো কখনো সন্তান বাবা মা’কে কপি করে রীতিমত। ফলে মূল কপির ‘কনটেন্ট’ ভালো হলে ফটোকপির ‘কনটেন্ট ম্যাটেরিয়াল’ও ভালো হওয়াটাই স্বাভাবিক। আর মন্দ হলে ফটোকপিও মন্দ হবে।
একদিনে কেউ কিছু হয়ে ওঠে না। ভালোও না, মন্দও না। মন্দ হতেও যেমন সময় লাগে,  তেমনি ভালো হতেও। অনেক বাবা মা দেখেছি সন্তানের দোষ গোপন রাখে। অপরাধ চাপা দেয়। সন্তান বেপরোয়া হচ্ছে, বদমাস হচ্ছে, মাস্তান হচ্ছে- ভেতরে ভেতরে পুলক বোধ করে, বাহবা দেয়।
খুব বিখ্যাত একজন গাইনি চিকিৎসক অধ্যাপক সুলতানা জাহান। যার সঙ্গে আমার ব্যক্তিগত পরিচয় দীর্ঘদিনের। তার ছেলে ইমন এক সময় ঢাকা কলেজের ছাত্র ছিলেন। ছাত্র থাকাকালীন নানা ধরনের অপরাধের সঙ্গে ইমন জড়িয়ে পড়তে থাকেন। কেউ তার মায়ের কাছে ছেলের বিরুদ্ধে অভিযোগ নিয়ে গেলে দেখেছি, তিনি বলতেন, ‘ও কিছু না, ছেলে মানুষতো অমন এক আধটু দুষ্টামি করবেই’। সেই ইমন এখন দেশের টপরেটেড সন্ত্রাসীদের একজন।
বনানীর ‘দ্য রেইন ট্রি’ হোটেলে সাফাত আহমেদ ও তার সঙ্গীদের বিশ্ববিদ্যালয় পড়ুয়া দুই তরুণী ধর্ষণের ঘটনা এখন টক অব দ্য কান্ট্রি। উপলক্ষ ছিল জন্মদিন, লক্ষ্য ছিল ধর্ষণ। যদিও বান্ধবীদের নিমন্ত্রণ করে আনা হয়েছিল, জন্মদিনের কথা বলে। সেখানে অন্য কোন অতিথি ছিল না। যারা ছিল তারা ধর্ষক সবাই। অস্ত্রের মুখে, ভয় দেখিয়ে, একে একে ধর্ষণ করেছে সবাই। আবার ভিডিও করে রাখা হয়েছে সে যৌনদৃশ্য।
এমনকথাও বলা হচ্ছে, মেয়েগুলো মন্দ মেয়ে। কেন গেল তারা হোটেলের পার্টিতে? ‘নষ্ট মেয়ে’ না হলে এতগুলো পুরুষের ভিতরে যায় কোন মেয়ে। পার্টিতে গেলেই, ছেলেদের সঙ্গে বন্ধুত্ব হলেই কি ছেলেদের ধর্ষণ করতে হবে? ছেলে মেয়েতে কি বন্ধুত্ব নেই। আর সব ছেলে কি মেয়ে বন্ধুদের ধর্ষণ করে?
ঘটনা চাপা পড়ে ঘটনার তলে। আরও নতুন নতুন দুর্ঘটনার নিচে। ধর্ষণের উপর ধর্ষণ, খুনের উপর খুন, হত্যার উপর হত্যা, সন্ত্রাসের উপর সন্ত্রাস। নিচেরটি চাপা পড়ে উপরেরটিতে। আগেরটি চাপা পড়ে নতুনটির ভিড়ে। খবরের কাগজেও ছয় কলাম থেকে তিন কলাম। তিন কলাম থেকে এক কলাম। প্রথম পাতা থেকে শেষ পাতা। শেষ পাতা থেকে ভিতরে এক স্লিপ। তার পর আর কেউ খোঁজ রাখে না।
ফলোআপ হয় না। কে রাখে কার খবর। একমাত্র ভুগে যে ভিকটিম সেই। আর কারো কোন যায় আসে না। সবেমাত্র দুই আসামী গ্রেফতার হয়েছে, বাকীরা এখনো গ্রেফতারই হয়নি। বিচার ও শাস্তি তো আরো পরের ব্যাপার।
অনেকে বলছেন, ‘আপন জুয়েলার্স’ এর নাম বিভিন্ন লেখায় প্রতিবেদনে কেন আসছে। এতে একটি প্রতিষ্ঠানের ভাবমূর্তি কি ক্ষুণ্ণ হচ্ছে না? নিশ্চয়ই হচ্ছে। বিষয়টি তা নয়। আপন জুয়েলার্স একটি স্বনাম খ্যাত প্রতিষ্ঠান। দিলদার আহমেদ, অভিয্ক্তু ধর্ষকের বাবা, যিনি সে প্রতিষ্ঠানের স্বত্বাধিকারী। তিনি সফল উদ্যেক্তা। ব্যবসা সফল মানুষ।
মানুষ আশা করেন, যিনি কর্মজীবনে সফল তিনি ব্যক্তি জীবনেও সফল হবেন। তার ছেলে ধর্ষণের ঘটনায় আসামি। এটা মেনে নেওয়া অনেকের জন্য কষ্টকর। বড় মানুষ, সফল মানুষ, সব ক্ষেত্রে সফল হবেন এটাই প্রত্যাশা মানুষের। কিন্তু দিলদার আহমেদ সেলিম দুঃখজনক হলেও সত্য, সফল ব্যবসায়ী হলেও বাবা হিসেবে চরম ব্যর্থ।
এ ঘটনায় ধর্ষণের চেয়েও সবচেয়ে বড় ট্র্যাজেডি আসামি সাফাতের বাবার ধর্ষণ সমর্থন। কোন বাবা যখন ধর্ষণ সমর্থন করেন তখন কি তিনি আর ‘বাবা’ থাকেন। বাবা মানেই তো নীতিবান, আদর্শবান চরিত্র। অনেক বাবাকে দেখেছি সন্তান বেপরোয়া, বিপথগামী, মাদকসেবী পুলিশের হাতে ধরিয়ে দিয়েছেন। ছেলে অন্যায় করছে, বাবা আদর্শবান, মেনে নিতে পারছেন না, নিজেই ছেলেকে সোপর্দ করেছেন আইনের হাতে।
কিন্তু সাফাতের বাবা ব্যতিক্রম, তিনি ধর্ষণের সমর্থন দিচ্ছেন। তা নয়তো ‘যা হয়েছে সমঝোতায় হয়েছে’। এমন মন্তব্য তিনি কী করে করেন? প্রথমে ‘সমঝোতা’, পরে ‘ব্ল্যাকমেইলিং’ – এমন মন্তব্য ধর্ষণে সমর্থন যোগায়, পৃষ্ঠপোষকতা করে।
অনেকবার বলেছি, বলছি অনেকদিন ধরে, ধর্ষণের সঙ্গে যৌনতার কোন সম্পর্ক নেই। ধর্ষণ এক ধরনের বিকৃতি। যারা ধর্ষণ করে তারা বিকৃত, বিকারগ্রস্ত। ধর্ষণ মনোযৌন ব্যাধি। ধর্ষণে কোন সেক্স নেই, ফোরপ্লে নেই, লাভমেইকিং নেই। আছে বিকৃতি, আছে পারভারশন। ধর্ষকেরা ধর্ষণের সময় ভিকটিমকে আচড় দেয়, কামড় দেয়, খামচায়, আঘাত করে, বল প্রয়োগ করে।
অনেকে অস্ত্র দিয়ে আঘাত করতে থাকে, কেউবা বেল্ট খুলে পেটায়, বেত দিয়ে মারে, ক্রমাগত চড় থাপ্পড়ও মারতে থাকে কেউ কেউ। ভিকটিম তখন অসহায় বোধ করে, আর্তনাদ করে, চিৎকার করে। ধর্ষকের আনন্দ সে আর্তনাদে, চিৎকারে। কেননা বিকৃত সে।
আর বিকৃত মানুষের শাস্তিটাই কাম্য, কারণ সে অপরাধী। আমরা বনানীর ধর্ষণকাণ্ডে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে যে বা যারাই জড়িত থাকুক, প্রত্যেকের দৃষ্টান্তমূলক শাস্তি চাই।
জববার হোসেন : সম্পাদক, আজ সারাবেলা। ভারপ্রাপ্ত সম্পাদক, মিডিয়াওয়াচ। পরিচালক, বাংলাদেশ সেন্টার ফর ডেভলপমেন্ট জার্নালিজম অ্যান্ড কমিউনিকেশন। সদস্য, ফেমিনিস্ট ডটকম, যুক্তরাষ্ট্র।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া