২৭শে জুন, ২০১৭ ইং | ১৩ই আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

adv

টোকিওতে বিক্রমপুরের ছাত্রদের নতুন ক্লাব

TOKIOডেস্ক রিাের্ট : একসময় জাপানে বসবাসকারী প্রবাসীদের অধিকাংশই ছিল বিক্রমপুরের অধিবাসী। সময় বদলে গেছে, এখন বাংলাদেশের বিভিন্ন এলাকা থেকে বিভিন্ন পেশার লোক আসছে সেখানে। বর্তমানে এদের মধ্যে ছাত্রদের সংখ্যাই বেশী।
 
বাংলাদেশী ছাত্ররা সেখানে লেখাপড়ার পাশাপাশি পার্ট টাইম কাজ করছে। অনেকেই নিজেদের খরচ চালিয়ে নেয়ার পাশাপাশি পরিবারের কাছে দেশেও পাঠাচ্ছেন টাকা। এতে করে উপকৃত হচ্ছে তাদের পরিবার।
 
এত পরিশ্রমের পরেও দেশের সংস্কৃতি এবং রাজনীতির কথা ভুলে যায়নি তারা। পাশাপাশি জাপানি কমিউনিটেতে দেশের ভাবমূর্তি উজ্জল করতে নানা ভবে ভূমিকা পালন করছে এই ছাত্ররা। এরমধ্যে সম্মিলিতভাবে দেশের বিভিন্ন জাতীয় দিবস উদযাপন অন্যতম।

এবার বিক্রমপুরবাসী ছাত্রদের সমন্বয়ে গঠন করা হয়েছে “টোকিও বিক্রমপুর স্টুডেন্ট ক্লাব, জাপান”। ক্লাবের সভাপতি-সাধারণ সম্পাদক হিসাবে মনোনিত করা হয়েছে মেহেদী হাসান এবং সাখাওয়াত হোসেনকে।

গত রোববার (৭ মে) টোকিও, তোশিমা ওয়ার্ডস্থ নিশি গুচি পার্কে অবস্থিত ‘শহীদ মিনারে’র সামনে তারা একত্রিত হয়। এতে নবগঠিত ক্লাবের উদ্দেশ্য এবং এর ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে আলোচনা করা হয়।

আলোচনায় ওঠে আসে-মুক্তিযুদ্ধ বাঙ্গালির শ্রেষ্ঠ অর্জন, বাঙ্গালির অহংকার। এই যুদ্ধের মাধ্যমে দেশের স্বাধীনতা অর্জন করতে গিয়ে বাঙ্গালিকে পাড়ি দিতে হয়েছে দীর্ঘ সংগ্রামের পথ। হারাতে হয়েছে ত্রিশ লক্ষ তাজা প্রাণ; বিশেষ করে ২৫শে মার্চ রাতে বাঙ্গালিকে পার করতে হয়েছে দুঃসহ সময়।

এছাড়া ২৫শে মার্চকে আন্তার্জাতিক গণহত্যা দিবস ঘোষণার দাবিতে ‘টোকিও বিক্রমপুর স্টুডেন্ট ক্লাব’ সেখানে ফেস্টুন ও প্ল্যাকার্ড হাতে নিয়ে বিশেষ কর্মসূচিও পালন করে।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
আর্কাইভ
জুন ২০১৭
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« মে    
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া