adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ধর্ম বিশ্বাসী মানুষ বাড়ছে আমেরিকায়

USআন্তর্জাতিক ডেস্ক : দিনে দিনে মার্কিন যুক্তরাষ্ট্রে ধর্ম বিশ্বাসী মানুষের সংখ্যা বাড়ছে বলে জানিয়েছে দেশটির জনমত জরিপ ও গবেষণা সংস্থা পিউ রিচার্স সেন্টার।

সংস্থাটির তথ্য অনুযায়ী, ২০১৩ সালে ৭২ ভাগ নাগরিক ধর্ম বিশ্বাসী ছিল। কিন্তু চার বছরের ব্যবধানে এ সংখ্যা চার ভাগ বেড়েছে। এখন সেদেশে ৭৮ ভাগ নাগরিক ধর্ম বিশ্বাসী।

এদিকে ধর্মকে রাজনীতির বাইরে রাখার পক্ষে ৪৯ ভাগ এবং বিপক্ষে ৪৮ ভাগ মার্কিনী। কিন্তু ৭২ ভাগ মার্কিনীই মনে করেন, ধর্মে অবিশ্বাসী প্রেসিডেন্টের হাতে যুক্তরাষ্ট্র নিরাপদ নয়।

যুক্তরাষ্ট্রে সফররত বাংলাদেশের পাঁচ সদস্যের একটি প্রতিনিধিদলকে রাজনীতি এবং নাগরিক জীবনে ধর্মের ভূমিকা সম্পর্কে অবহিত করার সময় এসব তথ্য জানান পিউ রিসার্চ সেন্টারের গবেষক এলিজাবেথ স্কুইপ্যাক।

প্রতিনিধিদলটি গত এক সপ্তাহ যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসি ও ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের লস অ্যাঞ্জেলেসের বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠান ও বিশ্ববিদ্যালয়ের ধর্মীয় শিক্ষা অনুষদের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেন।

প্রতিনিধিদলকে এলিজাবেথ জানান, ২০১৬ সালের নভেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। এরপর পিউ রিসার্চ সেন্টার একটি জরিপ চালায়।

জরিপে দেখা যায়, রিপাবলিকান পার্টির প্রার্থী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রায় ৭২ ভাগ ধর্ম বিশ্বাসীর ভোট পান। তার প্রতিদ্বন্দ্বী ডেমোক্র্যাট পার্টির প্রার্থী হিলারি ক্লিনটন পান ২৩ শতাংশ ধর্ম বিশ্বাসীর ভোট।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া