adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অন্যরা হাইব্রিড-কাউয়া-ফার্মের মুরগি, আপনি?

                        – গোলাম মোর্তোজা – 

Golam_mortoja_বাংলাদেশের স্বাধীনতার নেতৃত্বদানকারী দল আওয়ামী লীগ নিজেরাই নিজেদেরকে কিছু শব্দে পরিচিত করেছে। বঙ্গবন্ধু নিজে ‘চাটার দল’ শব্দটি বলেছিলেন। সদ্য স্বাধীন দেশে আওয়ামী লীগের তৎকালীন নেতৃত্বের একটা অংশের দুর্নীতিতে ডুবে যাওয়া দেখে বঙ্গবন্ধু এমন কথা বলেছিলেন। অনেক দুঃখ-কষ্ট হৃদয়ে ধারণ করে যে একথা বলেছিলেন, তা অনুধাবন করতে সমস্যা হওয়ার কথা নয়।
যদিও এই শব্দটিকে ব্যবহার করে অনেক রাজনীতি এদেশে হয়েছে, হচ্ছে। অনেক বছর পর মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কথা ‘সবাইকে কেনা যায়’ কিছুটা আলোচনায় এসেছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুঝিয়েছিলেন, তাকে ছাড়া আওয়ামী লীগের অন্য সবাইকে কেনা যায়। তিনি রসিকতা করে একথা বলেননি।
এরপর গত দু’তিন বছরে আওয়ামী লীগ নেতা, বর্তমান সাধারণ সম্পাদক, সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ‘হাইব্রিড, কাউয়া, ফার্মের মুরগি’ শব্দগুলো জনপ্রিয় করে তুলেছেন। এই শব্দগুলোর আলোকে আওয়ামী লীগ সরকার এবং আওয়ামী লীগের রাজনীতির সংক্ষিপ্ত বিশ্লেষণ।
১.
সর্বত্র শুধু আওয়ামী লীগ আর আওয়ামী লীগ, এই চিত্র গত কয়েক বছরের। প্রশাসন থেকে রাজনীতি কোথাও চিত্র ভিন্ন নয়। কে প্রশাসন কর্মকর্তা আর কে রাজনীতিবিদ, বোঝা যায় না। হত্যা, সন্ত্রাস, চাঁদাবাজি, নিজেদের মধ্যে দুই গ্রুপে মারামারি, প্রায় সবকিছুর সঙ্গে নাম আসে আওয়ামী লীগ-যুবলীগ-ছাত্রলীগের।
একটি অপকর্ম ঘটার সঙ্গে সঙ্গে দলের পক্ষ থেকে বলা হয়, ‘না সে আমাদের কেউ নয়’। যখন একেবারে অস্বীকার করা যায় না, তখন বলা হয় বিএনপি বা জামায়াত থেকে দলে এসেছে। এদেরকেই ওবায়দুল কাদের ‘হাইব্রিড’ নামে অভিহিত করেছেন। গণমাধ্যমের কাছে যেমন শব্দটি গ্রহণযোগ্যতা পেয়েছে। গ্রহণযোগ্যতা পেয়েছে আওয়ামী লীগের ভেতরেও।
প্রশ্ন হলো, সাধারণ সম্পাদক হওয়ার পরে ওবায়দুল কাদের করছেন কী? তিনি তো একজন ‘হাইব্রিড’কেও শনাক্ত করেননি। বলেননি যে, এই ‘হাইব্রিড’ নামে দলের নাম ব্যবহার করে অপকর্ম করছে। তিনি তো হাইব্রিডদেরই সাধারণ সম্পাদক হয়েছেন। আপনি তাদের নেতাও থাকবেন, আবার তাদের অসম্মান করে কথা বলবেন, এ কেমন নীতি!
আপনি জনসভা করছেন, সঙ্গে আরও অনেক নেতা। তারাও মঞ্চে বসে আছেন। আপনার বক্তৃতা তারা শুনছেন, তার আগে আপনি তাদের বক্তৃতা শুনছেন। বক্তৃতার সময় তাদের দেখিয়ে ‘আতি-পাতি… নেতা’ বলে অসম্মান করছেন। কর্মীর চেয়ে নেতার সংখ্যা যদি বেশি হয়, দায়ী কে? যারা নেতা হয়েছেন তারা দায়ী নন, যারা নেতা বানিয়েছে তারা দায়ী। সেই হিসেবে দায়ী আপনিও। ঠিক আছে বুঝলাম যে, আপনি সাধারণ সম্পাদক হওয়ার আগে তারা ‘আতি-পাতি নেতা’ হয়েছেন। তো আপনি এখন কী করছেন? শুধু কথায় সীমিত থাকছেন না, আপনাকে যথাযোগ্য সম্মান না করায় ‘গায়ে হাতও’ নাকি তুলছেন!
২. 
আপনার দলে 'কাউয়া' ঢুকল কীভাবে? ‘কাউয়া’ ঢুকেছে যেহেতু বলছেন, নিশ্চয়ই সেই কাউয়াদের আপনি চেনেন, জানেন। ‘কাউয়া’দের সাধারণ সম্পাদক হওয়ার কারণে কি আপনি লজ্জিত? আপনি ‘আতি-পাতি নেতা, হাইব্রিড, কাউয়া’ নিয়ে রসিকতা করছেন। সাড়ে তিন’শ কোটি টাকার ফ্লাইওভারের খরচ দুই দফা বাড়িয়ে প্রায় সাড়ে বারো’শ কোটি টাকা করা হলো, আপনার বক্তব্য তো জানা গেল না। শুধু বক্তব্য নয়, এক্ষেত্রে আপনার ভূমিকা কী, মন্ত্রী বা দলের সাধারণ সম্পাদক হিসেবে?
মগবাজার-মৌচাক ফ্লাইওভারের ব্যয় আরও ১০৮ কোটি টাকা বাড়ানো হলো। কেন বাড়ানো হলো, তার জবাবও দিলেন না মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব। এখানে ‘কাউয়া’ কারা? ছোট নেতাদের নিয়ে রসিকতা করবেন, জনগণের অর্থ লুট নিয়ে আপনার বক্তব্য বা ভূমিকা থাকবে না?
শুধু রসিকতা করে লোক হাসানো নয়, নিজেকে হাস্যকর করে বক্তব্য দিলেই দায়িত্ব শেষ হয়ে যায়? আপনার দলের নেতা পরিচয় দিয়ে যেসব ব্যবসায়ীরা ব্যাংক থেকে লোন নিয়ে মালয়েশিয়ায় সেকেন্ড হোম করছেন, তাদের বিষয়ে আপনার কোনো বক্তব্য কিন্তু জানা যায় না। কেন?
৩. 
আপনি বলছেন দলে 'ফার্মের মুরগি' ঢুকে গেছে। বক্তব্য হিসেবে অত্যন্ত স্থূল। ‘ফার্মের মুরগি স্বাস্থের জন্যে ভালো না’- আক্ষরিক অর্থে ধরলে আপনার বক্তব্য সঠিক নয়। রাষ্ট্রের নীতি ফার্মের মুরগি-ডিমের উৎপাদন বাড়িয়ে প্রোটিনের চাহিদা পূরণ করা। আপনি আপনার সরকারের নীতির বিরুদ্ধে কথা বলছেন। যদিও আপনি হয়তো আক্ষরিক অর্থে কথাটি বলেননি। না বললেও এটা বিবেচনা প্রসূত দায়িত্বশীল কোনো পদে থাকা কারও বক্তব্য হতে পারে না।
আপনার ভাষায় অন্যরা কেউ হাইব্রিড, কেউ কাউয়া, কেউ ফার্মের মুরগি। আপনি নিশ্চয়ই নিজেকে দেশি মুরগি তথা সত্যিকারের আওয়ামী লীগার ভাবছেন বা মনে করছেন। মনে করাটাই স্বাভাবিক। আপনার সারা জীবনের রাজনীতি তাই প্রমাণ করে। সেটা মেনে নিয়েও কিছু প্রসঙ্গ তো সামনে চলে আসে।
‘ভাস্কর্য অপসারণের পক্ষে থাকাটাই প্রগতিশীলতা’- এই বক্তব্য আপনার। আওয়ামী লীগের অবস্থান এমন, কোনো ইতিহাস তো তা বলে না।
শফি হুজুরের সঙ্গে আপনার নেত্রীর যে ছবি, তা কি আদি আওয়ামী লীগের চরিত্র? পাঠ্যপুস্তক হেফাজতিকরণ, কওমি মাদ্রাসার পক্ষে অনৈতিক অবস্থান, তো কোনোদিন আওয়ামী লীগের রাজনীতি ছিল না। আপনি তো ‘আওয়ামী মুসলিম লীগে’র সাধারণ সম্পাদক নন। অন্যদের যে পরিচয়ে পরিচিত করছেন, আপনি নিজেও কি সেই একই পরিচয়ে পরিচিত হয়ে যাচ্ছেন না?
৪. 
নির্বাচন ছাড়া ক্ষমতায় থাকা-ইসলামী ব্যাংক যে প্রক্রিয়ায় কব্জা করা হলো, ইকোনোমিস্ট পত্রিকা যে সংবাদ বিস্তারিতভাবে জানালো, দলের সাধারণ সম্পাদক হিসেবে আপনি তো সে বিষয়ে কথা বলছেন না, বলতে পারছেন না। তাহলে অন্যদের হেয় করছেন কেন?
আপনার সড়কের নৈরাজ্য অসহনীয় পর্যায়ে পৌঁছে গেছে। ফ্লাইওভার নির্মাণ নামের যন্ত্রণা মানুষ আর সহ্য করতে পারছে না। আপনি দৌড়াদৌড়ি করেন। একে মারেন, ওকে ধমকান। কাজের কাজ তো কিছু হয় না। মন্ত্রীর কাজ তো দৌড়ানো নয়। দৌড়ানোয় প্রমাণ হয়, মন্ত্রণালয় আপনার কথা অনুযায়ী চলছে না। অনেকেই আপনার কথা শুনছে না। সফলভাবে চালাতে পারছেন না মন্ত্রণালয়।
সুতরাং অন্যদের যে শব্দে পরিচিত করছেন, অন্যরা আপনার ক্ষেত্রেও সেই শব্দগুলো ব্যবহার করছেন কিনা, ভেবে দেখা দরকার। পার্থক্য হয়তো এখানেই, পদ-পদবির কারণে আপনি বলে ফেলতে পারছেন, অন্যরা বলতে পারছেন না।
কথা অনেক বলেছেন, মানুষ হাসানোও কম হয়নি। নিজেকে হাস্যকর প্রমাণের ক্ষেত্র তৈরি না করে, এবার একটু কাজও করা দরকার।
গোলাম মোর্তোজা : সম্পাদক, সাপ্তাহিক। 
[email protected]

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া