২৪শে জুন, ২০১৭ ইং | ১০ই আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

adv

তিন-চার দিনে প্রবাসীদের পাসপোর্ট পৌঁছাবে

PAS PORTনিজস্ব প্রতিবেদক : বিদেশে অবস্থানরত বাংলাদেশিদের মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) এখন দেশ থেকে তিন-চার দিনে সেখানকার বাংলাদেশ মিশনে পৌঁছে যাবে। রবিবার নতুন এই ব্যবস্থার উদ্বোধন করা হয়।

২ এপ্রিল রবিবার সকালে রাজধানীর আগারগাঁও ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরে আয়োজিত অনুষ্ঠানে বিদেশি মিশনে পাসপোর্ট পাঠানোর এই নতুন ব্যবস্থা  উদ্বোধন করেন সংস্থাটির মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মাসুদ রেজওয়ান। এ সময় ফেডারেল এক্সপ্রেসের চেয়ারম্যান মোমতাজ আহমেদ উপস্থিত ছিলেন।

এদিন সিঙ্গাপুর, কুয়েত, আবুধাবি, দুবাই, মালয়েশিয়াসহ সাতটি দেশে দেড় হাজার পাসপোর্ট পাঠানো হয়। পাসপোর্টগুলো ১০০টি করে লটে প্যাকেট করা।

ব্রিগেডিয়ার জেনারেল মো. মাসুদ রেজওয়ান জানান, পাসপোর্ট পৌঁছে দেয়ার  জন্য আন্তর্জাতিক ডাক যোগাযোগ প্রতিষ্ঠান ফেডারেল এক্সপ্রেসের সঙ্গে চুক্তি হয়েছে বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তরের।

উদ্বোধন শেষে মাসুদ রেজওয়ান বলেন, ‘আমাদের প্রতিটি পাসপোর্ট যুক্তরাষ্ট্রে পাঠাতে খরচ পড়বে এক ডলার, মালয়েশিয়ায় ১৮ টাকা। আগে বিদেশে পাসপোর্ট পাঠাতে প্রায় আড়াই মাস সময় লাগত, এখন সময়টা নেমে আসবে তিন থেকে পাঁচ দিনে।’

ফেডেক্স কুরিয়ারের মাধ্যমে পাসপোর্ট পৌঁছাতে কোনো মাধ্যম থাকবে না।  পাসপোর্ট তৈরির পর সরাসরি ফেডেক্স এক্সপ্রেসের হাতে তুলে দেওয়া হবে। ফেডেক্স কর্তৃপক্ষ সরাসরি তিন থেকে চার দিনের মধ্যে সেই পাসপোর্ট বিদেশে অবস্থিত দূতাবাসগুলোতে পৌঁছে দেবে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মাসুদ রেজওয়ান বলেন, ‘অনেক সময় প্রবাসীদের পাসপোর্টে ভুল থাকে। আর এটা হয় যথাযথ লোকের মাধ্যমে কাজটি করা হয় না বলে। কারণ বিদেশের দূতাবাসে যারা কাজ করেন তাদের পাসপোর্টসংক্রান্ত জ্ঞান সীমিত। তারা এ কাজে অভ্যস্ত নন। আবার আনেক দূতাবাসে মাত্র একজন লোক কাজ করেন।’

মাসুদ রেজওয়ান বলেন, ‘আমরা সরকারের কাছে আবেদন করেছি পাসপোর্ট অফিসের লোকবল যেন বিদেশে দূতাবাসে পাঠানো হয়। ইতোমধ্যে আমাদের কর্মকর্তারা ১৫টি দূতাবাসে কাজ করছেন। তারা খুব ভালোভাবে কাজ করছেন।’
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
আর্কাইভ
জুন ২০১৭
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« মে    
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া