adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিক্রয় চাপে সূচক ও লেনদেনে পতন

D S Cডেস্ক রিপাের্ট : সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের উভয় স্টক এক্সচেঞ্জে বিক্রয় চাপে সূচক ও লেনদেনে ব্যাপক পতন হয়েছে। এ সময় ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক লেনদেন কমেছে ৭৬ কোটি টাকা। অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্য সূচক কমেছে ৬৫.১০ পয়েন্ট। বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।
বাজার পর্যালোচনায় দেখা যায়, ডিএসইতে লেনদেন হয় ৩২৫টি কোম্পানি ও ফান্ডের। এ সময় দর বেড়েছে ১১০টির, কমেছে ১৭৯টির এবং অপরিবর্তিত ছিল ৩৬টি প্রতিষ্ঠানের। ৫৫ শতাংশ কোম্পানি ও ফান্ডের দর পতনে এ সময় ২০ কোটি ৬ লাখ ২৩ হাজার ৮২৮টি শেয়ার লেনদেন হয়। যার বাজারমূল্য ছিল ৭৪১ কোটি ৬ লাখ টাকা।

দিন শেষে ডিএসইর সার্বিক মূল্যসূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ২৪.২৩ পয়েন্ট কমে ৫৬৯১.৩৭ পয়েন্টে স্থিতি পায়। এ সময় শরীয়াহভিত্তিক কোম্পানিগুলোর মূল্য সূচক ডিএসইএস কমেছে ২.০৪ পয়েন্ট ও ডিএস-৩০ সূচক কমেছে ৬.৮৫ পয়েন্ট।
ডিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে আর্থিক খাতের কোম্পানি লংকা বাংলা ফাইন্যান্স।এদিন কোম্পানিটির ৩৮ কোটি ৪৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। টার্নওভারে দ্বিতীয় অবস্থানে ছিল ইসলামী ব্যাংক, প্রতিষ্ঠানটির ৩১ কোটি ৬০ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৩০ কোটি ১৩ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে ছিল সিটি ব্যাংক।
এ ছাড়াও টার্নওভার তালিকায় থাকায় কোম্পানিগুলোর মধ্যে আইডিএলসি ফাইন্যান্সের ২৬ কোটি ৮৫ লাখ টাকা, ইফাদ অটোসের ২৩ কোটি ৮৪ লাখ টাকা, ওয়ান ব্যাংকের ২১ কোটি ৬৮ লাখ টাকা, স্কয়ার ফার্মার ১৯ কোটি ১৬ লাখ টাকা, আইসিবি’র ১৫ কোটি ৩৮ লাখ টাকা, ন্যাশনাল পলিমারের ১৫ কোটি ৩৬ লাখ টাকা ও একমি ল্যাবের ১৫ কোটি ১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক সিএসসিএক্স ৬৫.১০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১০ হাজার ৬৮৮ পয়েন্টে। দিনশেষে সিএসইতে ৫৪ কোটি ৩১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়। লেনদেন হওয়া ২৩৩টি প্রতিষ্ঠানের মধ্যে দর বেড়েছে ৭২টির, কমেছে ১৩৪টির এবং অপরিবর্তিত ছিল ২৭টির।
সিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে ছিল একমি ল্যাব। এ সময় কোম্পানিটির ৭ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। টার্নওভার তালিকায় থাকা অন্য কোম্পানিগুলো হলো- ইর্স্টান ব্যাংক, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, ইসলামী ব্যাংক, সিটি ব্যাংক, স্কয়ার ফার্মা, বেক্সিমকো, বেক্সিমকো ফার্মা, এবি ব্যাংক, লাফার্জ সুরমা সিমেন্ট।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া