adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

একজন আজাদ, ‘নাটক’ এবং চোখ বাঁধা নূরু

Golam Mortoza_ekjon azad– গোলাম মোর্তোজা – 

একটি সাজানো গোছানো সমৃদ্ধ দেশও যে সব কারণে অগোছালো, ছিন্ন-বিচ্ছিন্ন হয়ে যেতে পারে, তার মধ্যে অন্যতম একটি কারণ জঙ্গিবাদ। সন্ত্রাসের এক ভয়ঙ্কর রূপ। এই জঙ্গি সন্ত্রাসের দানবীয় থাবার নিচে এখন বাংলাদেশ। যে বাংলাদেশের জন্ম হয়েছিল শোষণ এবং সাম্প্রদায়িকতামুক্ত চেতনা থেকে।
একদিকে জঙ্গিবাদের আতঙ্ক, আস্তানা আবিষ্কার-অভিযান, অন্যদিকে তর্ক-বিতর্ক। নিরীহ সাধারণ মানুষ থেকে পুলিশ, সামরিক বাহিনীর সদস্যের মৃত্যুর কারণ জঙ্গিবাদ। জনমনে, রাজনীতিতে অস্থিরতা। ‘তুলে নিয়ে যাওয়া’র মতো ভয়ঙ্কর প্রবণতা থামছে না। রহস্য বাড়ছে, বাড়ছে আতঙ্ক।
এত কঠিন বাস্তবতার মধ্যেও ‘সবই নাটক’ এমন আলোচনা আছে, আছে প্রতিক্রিয়া। কেন জঙ্গিবাদের মতো ভয়ঙ্কর পরিস্থিতির মাঝে দাঁড়িয়ে আমরা কূ-তর্ক করছি? সঠিক বিশ্লেষণ করা বর্তমান পরিস্থিতিতে ঝুঁকিপূর্ণ হলেও, চেষ্টা করছি।
১. 
লে. কর্নেল আবুল কালাম আজাদ। কর্মসূত্রে তাকে চিনতাম, কিছুটা জানতাম। একজন যোগ্য সেনা অফিসার হিসেবে তার পরিচিতি ছিল। র‌্যাবের গোয়েন্দা শাখার প্রধান হিসেবে দায়িত্ব নিয়ে যোগ্যতার সঙ্গে কাজ করছিলেন। গত কিছুদিনে দুই তিনবারের আলাপে মনে হয়েছিল, বর্তমানের জঙ্গিবাদ বিষয়ে নেপথ্যের অনেক তথ্য তিনি বা তার দল সংগ্রহ করেছেন। সে অনুযায়ী কাজ করছিলেন।
সিলেটে শিববাড়ি অপারেশনের সময় সুনির্দিষ্টভাবে তাকে হত্যার জন্যেই বোমার ব্যাগ ফেলে রাখা হয়েছিল, এমনটা ভাবা কষ্টকর। সেখানে দু’জন পুলিশ সদস্যও নিহত হয়েছেন। আবার বর্তমান সময়ের জঙ্গি বিষয়ক সবচেয়ে বেশি তথ্য আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর যে কয়েকজনের কাছে আছে, তার মধ্যে অন্যতম কর্নেল আজাদ। তিনি যখন নিহত হন, সুনির্দিষ্ট হত্যাকাণ্ড, এমন সিদ্ধান্তে পৌঁছাতে না পারলেও, অনেক প্রশ্ন মাথায় ঘুরপাক করে। হয়তো সব প্রশ্ন যৌক্তিক নয়। তা সত্ত্বেও মাথা থেকে ঝেড়ে ফেলতে পারি না।
২. 
সামরিক বাহিনীতে থাকা বন্ধুদের লেখা পড়ছি লে. কর্নেল আজাদকে নিয়ে। প্যারা কমান্ড আজাদকে জানছি। শ্রদ্ধা বাড়ছে। মা আশীর্বাদ করছেন লে. কর্নেল আজাদকে, সেই ছবিতে ভরে গেছে সামাজিক যোগাযোগ মাধ্যম। 
কী জীবন্ত ছবি! অথচ মানুষটি নেই! যার থাকার কথা, তিনি নেই। অসুস্থ মা আছেন। আমরা ছবি দেখেই সহ্য করতে পারছি না। মা কী করে সহ্য করছেন ছেলে হারানোর যন্ত্রণা, কোনো ভাষাতেই তা প্রকাশ করা যায় না। পাগলপ্রায় স্ত্রীকে কে, কীভাবে সান্ত্বনা দেবেন? শিশু সন্তানদের কথা তো কল্পনাও করতে পারছি না। সহকর্মী- বন্ধুদের রক্তক্ষরণ অনুভব করতে পারি।
৩. 
নূরুল আলম নূরুল ৪৩ বছরের যুবক। তাকে চিনতাম না, জানতাম না। তার যে ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে, তা বীভৎস। চোখ-হাত বাঁধা, মাথায় গুলি, শরীরে নির্যাতনের চিহ্ন। রাত পৌনে বারোটায় যিনি ছিলেন, পরের দিন তিনি লাশ। নূরু ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির সহ সাধারণ সম্পাদক।
সবই এখন জানছি, আগে কিছুই জানতাম না। মানুষ হিসেবে ভালো না খারাপ তা জানি না। জানার আগ্রহও হচ্ছে না। নূরুকে দেখছি শুধু ছাত্রদল নেতা হিসেবে নয়। দেখছি, একজন বাবা, একজন স্বামী, একজন সন্তান হিসেবে।
বাড়ি থেকে মাঝরাতে তাকে ধরে নিয়ে যাওয়া হলো। যারা ধরে নিয়ে গেল তারা নিজেদেরকে পুলিশ বা আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য হিসেবে পরিচয় দিল। তিনজনের পরনে পুলিশের পোশাকও ছিল, হাতে অস্ত্র তো ছিলই। একজনের নেমপ্লেটে ‘জাবেদ’ লেখা ছিল। থানায় ‘জাবেদ’ নামে একজন পুলিশের সন্ধানও পাওয়া গেল।
পুলিশের পোশাক, অস্ত্র, নেমপ্লেটে ‘জাবেদ’ লেখা- কোনো কিছুই প্রমাণ করে না যে, পুলিশই নূরুকে ধরে নিয়ে হত্যা করেছে। আবার পরিবারের বক্তব্যকে ‘ভিত্তিহীন-উদ্দেশ্যমূলক’ বলে উড়িয়েও দেয়া যাবে না। কেউ না কেউ তো নূরুকে তুলে নিয়ে হত্যা করেছে, এটাই তো সবচেয়ে বড় সত্য।
সবচেয়ে বড় প্রশ্ন, কারা নূরুকে তুলে নিয়ে হত্যা করল? কারা পুলিশ পরিচয়ে নূরুকে তুলে নিয়ে হত্যা করল?
‘আমরা জানি না, আমরা জড়িত নই’- পুলিশের এ জাতীয় বক্তব্য গ্রহণযোগ্য হতে পারে না। আবারও  বলছি, পুলিশ তুলে নিয়ে হত্যা করেছে, তা বিশ্বাস করতে চাইছি না। ‘আমরা জড়িত নই’ পুলিশের এই বক্তব্য শুনতে রাজি আছি। ‘আমরা জানি না’- এই বক্তব্য বিশ্বাস করতে তো নয়ই, শুনতেও রাজি নই।
বাংলাদেশের একজন নাগরিককে পুলিশ বা আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর পরিচয়ে তুলে নিয়ে যাওয়া হবে, লাশ পাওয়া যাবে বা লাশও পাওয়া যাবে না, পুলিশ কিছু জানবে না, জানতে পারবে না- এটা হতে পারে না। যাদেরকে তুলে নিয়ে যাওয়া হয়েছে বা যারা নিখোঁজ হয়েছে তারা সবাই জঙ্গি দলে যোগ দিয়েছে, এটা প্রপাগান্ডা সত্য তথ্য নয়। সত্যটা পুলিশ বা আইনশৃঙ্খলা বাহিনীকে জানতেই হবে, মানুষকে জানাতেই হবে। জানতে না পারলে, জানাতে না পারলে, দায় তাদের নিতেই হবে। দেশের মানুষ বা নূরুর পরিবার আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীকে দায়মুক্তি দেবেন না।
৪.
গত ৩১ মার্চের প্রথম আলোর সংবাদ ৪ জেলা থেকে ১২ জনকে তুলে নিয়ে যাওয়া হয়েছে। ঝিনাইদহে ৫ জন, চট্টগ্রামে ৩ জন, নওগাঁয় ৩ জন রাজশাহীর বাগমারায় ১ জন। সবাইকে তুলে নিয়ে যাওয়া হয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর নাম ব্যবহার করে। গত সাত আট বছরে এমন তুলে নিয়ে যাওয়া মানুষের সংখ্যা কয়েক’শ। বিএনপি যদিও কয়েক হাজার দাবি করে। সেই রাজনৈতিক বিতর্কে যাচ্ছি না।
প্রেসক্লাবের সামনেও কয়েক’শ মানুষ তাদের স্বজনদের ছবি নিয়ে আহাজারি করেছেন। প্রায় সব ক্ষেত্রে তুলে নিয়ে যাওয়ার সময় ব্যবহার করা হচ্ছে আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর নাম। সন্ধান না পাওয়ায় মানুষ বিশ্বাস করেছে যে, আইনশৃঙ্খলা বাহিনীই তুলে নিয়ে গেছে।
মানুষের মনের বিশ্বাস দূর করার ক্ষেত্রে আইনশৃঙ্খলা বাহিনী কার্যকর কোনো দায়িত্ব পালন করতে পারেনি। ‘আমরা জানি না, আমরা জড়িত নই’- অধিকাংশ সময়ে এমন বক্তব্য দিয়ে আইনশৃঙ্খলা বাহিনী নিজেই নিজেদের প্রশ্নবিদ্ধ করেছেন।
আইনশৃঙ্খলা বাহিনীকে নিয়ে আলোচনাটা এখানেই শেষ করা যাবে না। লে. কর্নেল আজাদ আইনশৃঙ্খলা বাহিনীরই সদস্য। তিনি দেশের জন্যে কাজ করতে গিয়ে জীবন দিয়েছেন, প্রশ্ন তৈরি করেননি। আইনশৃঙ্খলা বাহিনী শুধু নিজেদের প্রশ্নবিদ্ধই করেন না। জনমানুষের জন্যে অনেক কাজও করেন। বাংলাদেশের আজকের যে জঙ্গিবাদ তার  জন্যে দায়ী রাজনীতি। সরাসরি আইনশৃঙ্খলা বাহিনী নয়।
আইনশৃঙ্খলা বাহিনীর দায় আছে, রাজনীতি তাদের ব্যবহার করে। আবার  জঙ্গিবাদ মোকাবিলায় আইনশৃঙ্খলা বাহিনী অভিযান পরিচালনা করছে। অভিযান নিয়ে জনমনে কিছু প্রশ্ন তৈরি হওয়া খুব অস্বাভাবিক কিছু নয়। শুধু বাংলাদেশ নয়, সারা পৃথিবীর জঙ্গি এবং জঙ্গিবিরোধী অভিযান নিয়ে প্রশ্ন বা কিছু রহস্য আছে বা থেকে যায়। অনেক কারণের মধ্যে অন্যতম কারণ, জঙ্গিবাদ বিষয়ে কিছু প্রশ্নের উত্তর কখনো পাওয়া যায় না। 
একটি অভিযানে নিহত ৭ জনের ৪ জন শিশু। শিশুরাও জঙ্গি? সরলভাবে এমন প্রশ্ন করা যায়। আবার একটু বিশ্লেষণ করলে প্রশ্নের এক ধরনের উত্তরও পাওয়া যায়। বাবা-মা জঙ্গি। এ পথে তারা জীবন দেয়ার জন্যে প্রস্তুত। জীবন দেয়া মানে নিশ্চিত বেহেস্তে যাওয়া। এ পথ ভুল, এভাবে বেহেস্তে যাওয়া যায় না- সেটা ভিন্ন আলোচনা। যাওয়া যাক বা না যাক, তারা বিশ্বাস করেন যাওয়া যায়। তারা শিশু সন্তানদের রেখে বেহেস্তে যেতে চান না। সঙ্গে নিয়ে যেতে চান। সর্বসম্মতিতে এই ব্যাখ্যা গ্রহণযোগ্য হবে না, জানি। একেবারে উড়িয়েও দেয়া যাবে না, বিবেচনায় তাও রাখতে হবে।
জঙ্গিবিরোধী আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর সামগ্রিক কার্যক্রম, অভিযানগুলোকে ‘নাটক’ বললে তাদের প্রতি অত্যন্ত অন্যায় করা হবে। নাটক’র অংশ হিসেবে লে. কর্নেল আজাদরা নিহত হচ্ছেন না। 
‘নাটক’ বিষয়ক আলোচনার দু’টি দিক।
এক. রাজনীতিতে সুবিধা নেয়ার জন্যে সরকার আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীকে দিয়ে নাটক করাচ্ছে, বিরোধী দলের অনেকেই এমন অভিযোগ কখনো সরাসরি, কখনো আকারে ইঙ্গিতে করছেন। যা করা কোনোভাবেই উচিত নয়। এসব অভিযোগ করার আগে বিএনপিকে মনে রাখা দরকার, আজকের জঙ্গিবাদ তৈরির জনক তারা।
দুই. আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর কর্তারা অভিযান পরিচালনা করতে গিয়ে, কখনো কখনো জঙ্গি ধরে এমন অনেক কথা বলছেন, যা রহস্য তৈরি করছে। আগে ধরা একজনকে 'আজ ধরেছি' বলে জঙ্গি হিসেবে উপস্থাপন, মানুষ স্বাভাবিকভাবে গ্রহণ করেন না।
 এ কথা সত্যি যে, জঙ্গি বিষয়ে আইনশৃঙ্খলা বাহিনী যা জানেন সব বলে দেবেন না। কিন্তু কতটুকু বলবেন, কোন ভাষায় বলবেন, তা নিয়ে নতুন করে ভাবতে হবে। মনে রাখতে হবে কথা বলার উদ্দেশ্য বিষয়টি পরিষ্কার করা, রহস্য বা প্রশ্ন তৈরি করা নয়। যেসব কাজ বা কথা প্রশ্ন তৈরি করছে, সেসব কাজ এবং কথা থেকে বিরত না থাকলে, প্রশ্ন শুধু বাড়তেই থাকবে।'নাটক' বলে প্রচারণা চালিয়ে যারা সুবিধা নিতে চায়, তাদের সুযোগ করে দেওয়া হবে।
৫. 
লাতিন আমেরিকা থেকে পশ্চিমবঙ্গের নকশাল আন্দোলন 'তুলে নিয়ে যাওয়া' কেন্দ্রিক ঘটনাগুলোর সঙ্গে মানুষ পরিচিত। আইনশৃঙ্খলা রক্ষা বাহিনী যে তুলে নিয়ে যায়, এসব ক্ষেত্রে তা বারবার প্রমাণ হয়েছে। বাংলাদেশে আইনশৃঙ্খলা বাহিনী যে কাজটি করে তাদের গ্রহণযোগ্যতা সবচেয়ে বড়ভাবে হারিয়েছে, সেটা হলো ‘ক্রসফায়ার বা বন্দুকযুদ্ধ’।
সবাই জানেন আইনশৃঙ্খলা রক্ষা বাহিনী যা বলছেন, ঘটনা তা নয়। ‘তুলে নেয়া’ ঘটনার সঙ্গে আইনশৃঙ্খলা রক্ষা বাহিনী জড়িত, এই অভিযোগ সবচেয়ে বড়ভাবে প্রমাণ হয়েছে নারায়ণগঞ্জের ৭ অপহরণ-হত্যা ঘটনায়। দেশের মানুষ বিশ্বাস করেন না যে, এই একটি ঘটনাই শুধু আইনশৃঙ্খলা রক্ষা বাহিনী ঘটিয়েছে।
মানুষ বিশ্বাস করেন, আরও অনেক ‘তুলে নেয়া’র ঘটনা হয়েছে আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর দ্বারা। যত অভিযোগ তাদের বিরুদ্ধে এসেছে, সব সত্য না হলেও সব অসত্য নয়। আইনশৃঙ্খলা বাহিনীর আরেকটি অপকর্ম গাইবান্ধার সাঁওতাল পল্লীতে আগুন দেয়া এবং নিরীহ মানুষকে গুলি করে রক্তাক্ত করা। ‘পুলিশ নয়, পুলিশের মতো’- একথা মানুষ বিশ্বাস করেন না।
মানুষের এই বিশ্বাস ফিরিয়ে আনতে হবে। ধমক দিয়ে বা ভয় দেখিয়ে বিশ্বাস ফিরিয়ে আনা যাবে না। স্বাভাবিক বোধবুদ্ধি সম্পন্ন একটি সমাজে ‘প্রশ্ন’ থাকে। থাকে ‘যদি’ ‘কিন্তু’। ‘প্রশ্ন’ ছাড়া ‘যদি’ ‘কিন্তু’ ছাড়া কোনো সমাজ বিকশিত হয় না।
মনে রাখতে হবে সবাই আপনার মত করে ভাববেন না। ভাবনার ভিন্নতাই সভ্যতা। ‘প্রশ্ন’ বা ‘সন্দেহ’ করলেই সমাজে তা প্রতিষ্ঠিত হয়ে যায় না। ন্যায় এবং সত্যটাই প্রতিষ্ঠিত হয়।
মানুষের মন থেকে ‘প্রশ্ন’ ‘যদি’ ‘কিন্তু’ দূর করার জন্যে, অসত্য গল্প বলা থেকে বের হয়ে আসতে হবে। ‘ক্রসফায়ার’ বিষয়ক গল্প থেকে যদি আইনশৃঙ্খলা বাহিনী বের হয়ে আসে, ‘অবিশ্বাস’ বা ‘সন্দেহ’ বা ‘যদি-কিন্তু’ অনেকটা কমে যাবে। তাহলে রাজনৈতিক কারণে যারা ‘নাটক’ বলে আইনশৃঙ্খলা বাহিনীকে হেয় করতে চাইবে, তারা মানুষের কাছে গ্রহণযোগ্যতা পাবে না।
মানুষের জন্যেই আইনশৃঙ্খলা রক্ষা বাহিনী। তাদের কাজের কারণেই একটি সমাজে শান্তি বজায় থাকে। আইনশৃঙ্খলা বাহিনী যাতে মানুষের শ্রদ্ধার আসনে থাকে, তার জন্যে কাজ করার সঙ্গে সঙ্গে কিছু কাজ করা থেকে তাদের বিরতও থাকতে হবে।
লে. কর্নেল আজাদের নির্মম হত্যাকাণ্ড আমরা মেনে নিতে পারি না। মেনে নিতে পারি না নূরু হত্যাকাণ্ড বা মানুষ ‘তুলে নিয়ে যাওয়া’।
গোলাম মোর্তোজা : সম্পাদক, সাপ্তাহিক। 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া