adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শ্রীলঙ্কার বিরুদ্ধে বাংলাদেশের সর্বোচ্চ রান

Bangladesh cricketer Tamim Iqbal raises his bat in celebration after scoring a century (100 runs) during the first one day international (ODI) cricket match between Sri Lanka and Bangladesh at The Rangiri Dambulla International Cricket Stadium in Dambulla on March 25, 2017. / AFP PHOTO / Ishara S. KODIKARA        (Photo credit should read ISHARA S. KODIKARA/AFP/Getty Images) স্পোর্টস ডেস্ক : শ্রীলঙ্কার বিরুদ্ধে একদিনের ক্রিকেটে বাংলাদেশ সর্বাধিক রান করলো। শনিবার টস হেরে ব্যাটিংয়ে নেমে তামিম ইকবালের শতক আর সাকিব আল হাসানের অর্ধশতকের কল্যাণে ৫ উইকেটে ৩২৪ রান করে। এর আগে লঙ্কানদের বিরুদ্ধে ভারতের মোহালিতে চ্যাম্পিয়ন্স ট্রফিতে বাংলাদেশের সর্বোচ্চ রান ছিলো ২৬৫। সেটা ২০০৬ সালের কথা।  ২০১৩ সালে শ্রীলঙ্কার হাম্বানটোটায় ২৫৯ রান করেছিলো বাংলাদেশ। ওই ম্যাচে তামিম সেঞ্চুরি করেছিলেন।
শনিবার আন্তর্জাতিক ওয়ানডে ক্যারিয়ারে ৮ম সেঞ্চুরির দেখা পেয়েছেন তামিম ইকবাল। অন্যদিকে, ওয়ানডে ক্যারিয়ারে ৩৩তম হাফসেঞ্চুরির দেখা পেয়েছেন সাকিব আল হাসান। এই দু’জনের ব্যাটে ভর করে স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ওয়ানডে ম্যাচে বড় সংগ্রহ দাঁড় করিয়েছে বাংলাদেশ। নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেট হারিয়ে বাংলাদেশ সংগ্রহ করেছে ৩২৪ রান। আউট হওয়ার আগে তামিম একাই করেছেন ১২৭ রান। এ ছাড়া সাকিব আল হাসানের ব্যাট থেকে এসেছে ৭২ (৭১ বলে) রান। সাব্বির রহমানও এদিন হাফসেঞ্চুরির দেখা পেয়েছেন। তিনি ৫৬ বলে করেছেন ৫৪ রান।
বাংলাদেশের ওপেনিং জুটিতে নামেন তামিম ইকবাল ও সৌম্য সরকার। তাদের জুটি থেকে ২৯ রান আসে দলে। তবে এরপরই সৌম্য সুরাঙ্গা লাকমালের বলটি উইকেটরক্ষক দিনেশ চান্দিমালের হাতে দিয়ে সাজঘরে ফিরেন। আউট হওয়ার আগে তার সংগ্রহ ১৩ বলে ২টি চারের মারে ১০ রান। সৌম্যর বিদায়ের পর দলের হাল ধরেন তামিম ও সাব্বির। তাদের জুটিতে ভর করেই দল শতরান পার করেছে বাংলাদেশ। এরই মাঝে সাব্বির হাফসেঞ্চুরি করেছেন। তবে ফিফটি করেই প্যাভিলিয়নের পথ ধরেছেন তিনি। ৫৬ বলে ১০টি চারের মারে ৫৪ রান করেন তিনি। উইকেটে তামিমের সঙ্গে মুশফিকুর রহিম যোগ দেন। তবে তিনি মাত্র ১ রান সংগ্রহ করেই ফিরেছেন সাজঘরে। লক্ষণ সান্দাকানের বলটি সরাসরি উঠিয়ে দিলে তা সান্দাকানই তালুবন্দি করেন। মুশফিক আউট হলে ক্রিজে আসেন সাকিব। সাকিব ও তামিমের জুটিতে বেশ দ্রুতই রান তুলতে শুরু করে বাংলাদেশ। ৪৫.৫ ওভারে সাকিব যখন আউট হন তখন বাংলাদেশের সংগ্রহ ৪ উইকেট হারিয়ে ২৬৪ রান। সাকিব ৭১ বলে ৪টি বাউন্ডারি ও এক ছক্কায় ৭২ রান করেন। তিনি আউট হওয়ার পর ক্রিজে আসেন মোসাদ্দেক হোসেন।
ইনিংসের ৪৭.৫ ওভারে আউট হন তামিম। এর আগে ১৪২ বল খেলে ১৫টি বাউন্ডারি ও এক ছক্কায় ১২৭ রান সংগ্রহ করেন তিনি। ওয়ানডে ম্যাচে এটি তার অষ্টম সেঞ্চুরি। টেস্টেও বাংলাদেশের এই তারকা ব্যাটসম্যানের সেঞ্চুরির সংখ্যা ৮টি। তামিম আউট হওয়ার পর ক্রিজে আসে মাহমুদউল্লাহ রিয়াদ। শেষ পর্যন্ত নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেটে বাংলাদেশের সংগ্রহ দাঁড়ায় ৩২৪ রান। মোসাদ্দেক ৯ বলে ২৪ রান করে অপরাজিত থাকেন। মাহমুদউল্লাহ অপরাজিত ছিলেন ৭ বলে ১৩ রান করে। শ্রীলঙ্কার পক্ষে এদিন সফল বোলারটি ছিলেন পেসার সুরাঙ্গা লাকমল। ৮ ওভারে ৪৫ রান খরচায় ২ উইকেট নিয়েছেন তিনি।
জয়ের জন্য ৩২৫ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শ্রীরঙ্কা শেষ খবর পাওয়া পর্যন্ত ১৫ ওভারে ৩ উইকেট হারিয়ে ৪২ রান সংগ্রহ করে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া