adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চলে গেলেন প্রবীণ সাংবাদিক জয়নুল আবেদীন

zainulনিজস্ব প্রতিবেদক : প্রবীণ সাংবাদিক, ভাষাসৈনিক, জাতীয় প্রেস ক্লাবের প্রতিষ্ঠাকালীন সদস্য জয়নুল আবেদীন আর নেই। বৃহস্পতিবার (৯ মার্চ) রাত ৯টার দিকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে (বিএসএমএমইউ) চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন তিনি। 
গত ২০ ফেব্রুয়ারি প্রেস ক্লাবে অসুস্থ হয়ে পড়লে তাকে হাসপাতালে ভর্তি করা হয়।
বেশ কিছুদিন ধরে শ্বাসতন্ত্র ও ক্রনিক লিভার সমস্যাসহ শারীরিক বিভিন্ন সমস্যায় ভুগছিলেন।
তিনি পাকিস্তানের দৈনিক পত্রিকা জং-এর বাংলাদেশ প্রতিনিধি ছিলেন। এ ছাড়া তিনি মর্নিং নিউজ, বাংলাদেশ টাইমস, চলচ্চিত্র পত্রিকা চিত্রালী, ওয়াতন, সংবাদ সংস্থা এনায় কাজ করেছেন।
অবাঙালি ও উর্দুভাষী হওয়া সত্ত্বেও তিনি রাষ্ট্রভাষা বাংলার পক্ষে উর্দুতে দেয়াল লিখে জেলে গিয়েছিলেন। ভাষা আন্দোলনের সময় ঢাকা কলেজে দ্বাদশ শ্রেণির ছাত্র ছিলেন জয়নাল আবেদীন। তখন ঢাকা কলেজ ক্যাম্পাস ছিল ফুলবাড়িয়ায়। বামপন্থী রাজনীতিতে যুক্ত থাকার কারণে দেয়াল লিখনে হাত পাকিয়েছিলেন তিনি তখনই; ঘনিষ্ঠরা তাকে বলতেন- ‘মাস্টার অব ওয়াল রাইটার’।
অকৃতদার জয়নুল আবেদীন বাংলাদেশের স্বাধীনতা লাভের পর এ দেশে থেকে যান। পাকিস্তানে আত্মীয়স্বজন থাকলেও তিনি সেখানে ফিরে যাননি। জাতীয় প্রেস ক্লাবে তিনি সময় কাটাতেন। 
সাংবাদিকতার পাশাপাশি সাহিত‌্যকর্মেও সক্রিয় ছিলেন তিনি; জনপ্রিয় অনেক চলচ্চিত্রের কাহিনীও তার লেখা। বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতির-বাচসাসের প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন তিনি।
জয়নাল আবেদীনের জন্ম ১৯৩৭ সালে ভারতের উত্তর প্রদেশের রাজধানী এলাহাবাদে; শৈশব কেটেছে বিহারে, যেখানে তার বাবা মুহাম্মদ মোস্তফা ইস্ট ইন্ডিয়ান রেলওয়ে হেড ড্রাফটসম্যান হিসেবে কর্মরত ছিলেন। ১৯৪৭ সালে ভারত বিভক্তির পর মোস্তফা পূর্ব পাকিস্তান রেলওয়েতে যোগ দেন, কর্মস্থল হয় বর্তমান নীলফামারীর সৈয়দপুরে। সৈয়দপুরের হাইস্কুল থেকে মেট্রিকুলেশন পাসের পর ঢাকা কলেজ থেকে আইকম ও বিকম পাস করেন জয়নাল আবেদীন। কলেজে থাকার সময় কমিউনিস্ট পার্টিতে যোগ দেন তিনি।
একশরও বেশি চলচ্চিত্র কাহিনীর রচয়িতা জয়নুল আবেদীনকে রুপালি জগতের অনেকে ‘গুরু’ বলে মানেন। পরিচালক এহতেশাম, মুস্তাফিজ, শিবলী সাদিক, অভিনেতা রহমানের সঙ্গে ছিল তার ঘনিষ্ঠ সম্পর্ক। কথাসাহিত‌্যিক আখতারুজ্জামান ইলিয়াসের উপন্যাস ‘খোয়াবনামা’ উর্দুতে অনুবাদ করেন তিনি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া