adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্রিটিশ অভিনেত্রী শিকড় খুঁজে পেলেন ঢাকায়

1ডেস্ক রিপাের্ট : গল্প  নয়, বাস্তব ঘটনা। তবে ঘটনার গভীরতা আর রোমাঞ্চকর বর্ণনায় হার মানবে যেকোনো চলচ্চিত্রও। বলা হচ্ছে, ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ অভিনেত্রী সুনেত্রা সরকার এর কথা। এতদিন জানতেন পূর্বপুরুষ ভারতের পশ্চিমবঙ্গের। কিন্তু একটি চিঠির সূত্রে জানতে পারলেন, পূর্বপুরুষের আদি নিবাস বাংলাদেশের ঢাকা অঞ্চলে! শুধু জেনেই ক্ষান্ত থাকলেন না সুনেত্রা। নিজে এলেন, দেখা পেলেন পূর্বপুরুষের বাসস্থানের।

?????????? বিবিসি ওয়ান চ্যানেল সম্প্রতি সুনেত্রার বাংলাদেশ ভ্রমণের ওপর একটি ডকুমেন্টারি প্রচার করে। আর বাংলায় এর ওপর প্রতিবেদন রচনা করেছে ব্রিটেনের শতবর্ষী সংবাদপত্র সত্যবাণী। সদ্য প্রচলিত সত্যবাণী এর অনলাইন ভার্সনের প্রতিবেদন থেকে জানা যায়, পূর্ব প্রজন্মের শিকড়ের খুঁজে বাংলাদেশে গিয়ে সুনেত্রা বলেছেন, ‘খুঁজে পেলাম আমার আত্মপরিচয়ের আরেক গৌরবজনক অধ্যায়। এতদিন নিজের ব্রিটিশ পরিচয়েই তৃপ্তি পেতাম, বাংলাদেশে যে এর চেয়েও বড় তৃপ্তি আমার জন্য অপেক্ষা করছে তা আগে জানতাম না।’

সত্যবাণী জানায়, সুনেত্রার এ আত্মপরিচয় খোঁজার আবেগঘন জার্নি নিয়ে বিবিসি ওয়ান সম্প্রতি প্রচার করে ডকুমেন্টারি ‘হু ডু ইউ থিঙ্ক ইউ আর?’ (‘Who Do You Think You Are?)। ডকুমেন্টারিতে সুনেত্রার আত্মপরিচয় খোঁজার পুরো জার্নি প্রদর্শন করা হয়। ঢাকার কাটালিয়ায় পূর্ব প্রজন্মের বাড়ি খুঁজতে গিয়ে সুনেত্রা যখন শুনলেন, তারই পূর্বপুরুষের একজন বাংলাদেশের মুক্তিযুদ্ধে পাকিস্তানি হানাদার বাহিনীর হাতে জীবন দিয়েছেন, তখন আবেগাপ্লুত হয়ে ওঠেন তিনি। আগ্রহী হয়ে ওঠেন মুক্তিযুদ্ধের ইতিহাসের প্রতি, গল্প শুনতে হাজির হন বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব, মুক্তিযোদ্ধা আলী জাকেরের কাছে।

একাত্তরের সাড়ে নয় মাস পাকিস্তানি আর্মির নৃশংস গণহত্যা ও নারী ধর্ষণের ঘৃণ্য ইতিহাস শুনে স্তম্ভিত সুনেত্রা জানান, মানব সভ্যতার ইতিহাসে নৃশংস এই গণহত্যা সম্পর্কে এতকিছু তিনি জানতেন না। পিতৃভূমি ভারতের কলকাতা, এতটুকুই জানতেন সুনেত্রা। তার দাদার দাদা থেকে পূর্ব প্রজন্মের শিকড় যে বাংলাদেশে এটুকু তার জানা ছিল না।

কলকাতায় দূরসম্পর্কের আত্মীয় সুকন্যাকে সাথে নিয়ে নিজের বাবার পরিত্যক্ত বাড়িতে পুরোনো কাগজপত্র ঘাটতে গিয়ে তিনি খুঁজে পান বাংলাদেশের ঢাকা’র পার্শ্ববর্তী কাটালিয়া থেকে কলকাতার ঠিকানায় আসা তার নানীর নামের একটি চিঠি। বাংলাদেশ থেকে এটি কার চিঠি, এমনটি জানতে গেলে সুকন্যার কাছেই তিনি জানতে পারেন বাংলাদেশেই তাঁর পূর্ব প্রজন্মের শিকড়।

শিকড়ের খোঁজে বাংলাদেশে যেতে অস্থির হয়ে উঠেন সুনেত্রা। কাটালিয়া গিয়ে খুঁজে বের করেন নিজের পূর্ব প্রজন্মের বসত ভিটার ধ্বংসাবশেষ। জানতে পারেন নানীর মামা জগদিশ বকসীর একাত্তরের মুক্তিযুদ্ধে নিহত হওয়ার কথা। আবেগপ্রবণ সুনেত্রা তাঁর পূর্ব প্রজন্মের স্মৃতিবিজরিত বাড়ি ঘুরে ঘুরে দেখেন, তাদের পদচিহ্নের স্পর্শ খোঁজার চেষ্টা করেন। বাংলাদেশের মুক্তিযুদ্ধে নিহত জগদিশ বকসীকে দেখেছেন এমন কারো খুঁজে তিনি গিয়ে হাজির হন এক সময় ওই বাড়িতে ঝিয়ের কাজ করা বাসন্তির কাছে।

বয়োবৃদ্ধ বাসন্তি জগদিশ পরিবারের গল্প করেন আবেগাপ্লুত সুনেত্রার সাথে। বাসন্তী জানান, সেই একাত্তরে পাকিস্তানি আর্মির হাতে জগদিশ বকসী নিহত হওয়ার পর তাঁর স্ত্রী ভারতে চলে গেলে আর কখনও তাঁদের সাথে দেখা হয়নি তাঁর। সুনেত্রার সাথে সাক্ষাতে সন্তোষ প্রকাশ করে বাসন্তী বলেন ‘একাত্তরের পর জগদিশ পরিবারের কারো সাথে এই প্রথম আজ আবার দেখা হলো’।

বাসন্তী সুনেত্রাকে জানান, দেখা না হলেও জগদিশের স্ত্রী ভারতে চলে যাওয়ার পর তাঁকে একটি চিঠি লিখেছিলেন। চিঠিতে কী ছিল, সেটি জানতেও কৌতূহলী হয়ে উঠেন সুনেত্রা। বাসন্তী জানান, বাংলাদেশ ছেড়ে যাওয়ার মুহূর্তে জগদিস বকসীর স্ত্রী তাঁর কাছ থেকে বিদায় নিয়ে যেতে পারেননি, তাই চিঠি লিখে দুঃখ প্রকাশ করেছেন। বাসন্তী জানান জগদিশ পরিবার তাদের খুব মূল্যবান একটি জিনিস দিয়ে গেছেন। সেই জিনিসটি দেখাতে সুনেত্রাকে তিনি নিয়ে যান ঠাকুর ঘরে। দেবীর মূর্তি দেখিয়ে বলেন, এটি আমারে হাতে দিয়ে জগদিস বক্সীর স্ত্রী বলেছিলেন আগলে রাখতে। আজ অবধি আমরা তা আগলে রাখছি, পুজো দিচ্ছি।

বাসন্তী যখন জানালেন, এই দেবী মূর্তিকে পুজো দেয়ার পর জগদিস বকসীর স্ত্রী তাদের সবাইকে প্রাসাদ বিতরণ করতেন, তখন জগদিস বকসীর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে নিজ হাতে সুনেত্রাও কাটালিয়া গ্রামের মানুষদের প্রাসাদ বিতরণ করেন। পূর্ব প্রজন্মের প্রতিনিধি নানীর মামা জগদিশ বকসীকে কিভাবে পাকিস্তানি আর্মি ধরে নিয়ে গেল, তা জানতেও কাটালিয়া গ্রাম চষে ফেরেন এই ব্রিটিশ অভিনেত্রী। নানীর মায়ের স্কুল সার্টিফিকেট নিয়ে কাটালিয়ার একটি স্কুলে গিয়ে হাজির হন সুনেত্রা। এই স্কুলেই পড়াশোনা করতেন তাঁর নানীর মা। ওইখানে গিয়ে জানতে পারলেন তাদের পরিবারের ঐতিহ্য, ইতিহাস।

জমিদার বংশ ওই পরিবার এক সময় ছিল বিশাল সম্পদের মালিক। তৎকালীন সময়ে যখন মেয়েদের শিক্ষার কোনো সুযোগ ছিল না, তখনও তার নানীর মা স্কুলে গিয়ে শিক্ষা গ্রহণ করেছেন, এটি জেনে গর্বিত হয়ে উঠেন সুনেত্রা।

উল্লেখ্য, ইন্ডিয়ান বাঙালি পরিবারে জন্ম নেয়া ৪৩ বছর বয়সী ব্রিটিশ অভিনেত্রী সুনেত্রা সরকার ২০১৪ সাল পর্যন্ত বিবিসি’র ‘Strictly Come Dancing’ সিরিজের ১২টি পর্বে অংশ নেন। বিবিসি ড্রামা ‘The Chase’ এ অভিনয় করে তিনি ব্যাপক খ্যাতি অর্জন করেন। ঢাকাটাইমস

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2017
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া