adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

রানের পাহাড় মাথায় নিয়ে সৌম্যকে হারাল বাংলাদেশ

Bangladesh's Soumya Sarkar bends to avoid a rising delivery by India's Ishant Sharma during the second day of their cricket test match in Hyderabad, India, Friday, Feb. 10, 2017. (AP Photo/Aijaz Rahi) ক্রীড়া প্রতিবেদক : এতো রান কোথায় রাখি, দিন শেষ হতে এখনও সোয়া ঘণ্টা বাকি। ব্যাটিংটা ছেড়েই দেই, বাংলাদেশ খেলুক বাকি সময়। কোচ আর অধিনায়ক হয়তো এই বক্তব্যে একমত হয়েই তাবু  থেকে হাতের ইশারায় ক্রিজে থাকা রবিন্দ্র জাদেজা আর হৃদ্ধিমান সাহাকে খেলা ছাড়তে বললেন। মুহূর্তেই দুই ক্রিকেটার ব্যাট বোগলদাবা করে তাবুতে ফিরলেন। ইনিংস ঘোষণার আগে বাংলাদেশের মাথায় ৬৮৭ রানের পাহাড় তুলে দিলো ভারত। এদিন কোহলির দল তিনটি সেঞ্চুরি আর তিনটি হাফ সেঞ্চুরিতে প্রথম ইনিংসে রানের পাহাড় গড়ে। হায়দরাবাদ টেস্টের দ্বিতীয়দিন তৃতীয় সেশনে ছয় উইকেট হারিয়ে ৬৮৭ রান সংগ্রহ করে ভারত ইনিংস ঘোষণা করে। এরপর শুরু হয়  বাংলাদেশের ব্যাটিং।
ব্যাট হাতে তামিম ইকবাল ও সৌম্য সরকার ভালোভাবেই এগোচ্ছিলেন। কিন্তু ইনিংসের ১২তম ওভারের দ্বিতীয় বল সৌম্যের ব্যাটের কানায় লেগে গিয়ে জমা পড়ে উইকেটরক্ষক ঋদ্ধিমান সাহার হাতে। আম্পায়ার অবশ্য প্রথমে আউট দেননি। কিন্তু বিরাট কোহলি রিভিউ নেন। রিভিউয়ে সৌম্যকে আউট ঘোষণা করা হয়। শুক্রবার দিন শেষে বাংলাদেশের সংগ্রহ এক উইকেটে ৪১ রান।
গতকাল বৃহস্পতিবার ম্যাচের প্রথমদিন টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয় ভারত। ব্যাটিংয়ে নেমে ম্যাচের প্রথম ওভারেই তারা লোকেশ রাহুলকে হারায়। তাসকিন আহমেদের বলে বোল্ড হন তিনি। এরপর ভারতীয় ব্যাটসম্যনাদের আর অসুবিধায় ফেলতে পারেনি বাংলাদেশের বোলাররা। প্রত্যেক ব্যাটসম্যানই নিখুঁতভাবে ব্যাট চালাতে থাকেন। ওইদিন তিন উইকেট হারিয়ে ৩৫৬ রান সংগ্রহ করে দিন শেষ করেছিলো ভারত। প্রথম দিনের মতো দ্বিতীয় দিনেও দারুণভাবে ব্যাট করেছে কোহলিরা। প্রথম দিন সেঞ্চুরি করে অপরাজিত থাকা বিরাট কোহলি গতকাল ডাবল সেঞ্চুরি করে আউট হন। সেঞ্চুরি তুলে নেন ঋদ্ধিমান সাহা। ৮২ রান করে আউট হন অজিঙ্কা রাহানে। রবীন্দ্র জাদেজা অপরাজিত থাকেন ৬০ রান করে। প্রথম দিন সেঞ্চুরি করেছিলেন মুরালি বিজয়। ৮৩ রান করেছিলেন চেতেশ্বর পূজারা।
ভারতের যে ছয়টি উইকেটের পতন হয়েছে তার মধ্যে স্পিনার তাইজুল  ইসলাম তিনটি আর মেহেদী হাসান মিরাজ দুই উইকেট শিকার করেনে। বাকি এক উইকেট নেন পেসার তাসকিন আহমেদ। আজ ডাবল সেঞ্চুরি করার মাধ্যমে বিরাট কোহলি একটি রেকর্ড গড়েছেন। এটি তার টেস্ট ক্যারিয়ারের চতুর্থ ডাবল সেঞ্চুরি। তিনিই একমাত্র ব্যাটসম্যান যিনি পরপর চার সিরিজে ডাবল সেঞ্চুরি করেছেন।
গত বছরের জুলাইয়ে তিনি ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টেস্ট ক্যারিয়ারে প্রথম ডাবল সেঞ্চুরি করেন। এরপর অক্টোবরে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ও ডিসেম্বরে নিউজিল্যান্ডের বিরুদ্ধে তিনি ডাবল সেঞ্চুরি করেন। এর আগে ডন ব্রাডম্যান ও রাহু দ্রাবিড় পরপর তিন সিরিজে ডাবল সেঞ্চুরি করেছিলেন।
সংক্ষিপ্ত স্কোর: ভারত প্রথম ইনিংস: ৬৮৭/৬ডি. (১৬৬ ওভার)
(লোকেশ রাহুল ২, মুরালি বিজয় ১০৮, চেতেশ্বর পূজারা ৮৩, বিরাট কোহলি ২০৪, অজিঙ্কা রাহানে ৮২, ঋদ্ধিমান সাহা ১০৬* রবীচন্দ্রন অশ্বিন ৩৪, রবীন্দ্র জাদেজা ৬০*; তাইজুল ইসলাম ৩/১৫৬, মেহেদী হাসান মিরাজ ২/১৬৫, তাসকিন আহমেদ ১/১২৭)
বাংলাদেশ প্রথম ইনিংস: ৪১/১ (১৪ ওভার) (তামিম ইকবাল ২৪*, সৌম্য সরকার ১৫, মুমিনুল হক ১*; উমেশ যাদব ১/২)

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2017
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া