adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সাংবাদিকের ‘রাবিশ’ বললেন অর্থমন্ত্রী

Muhit_Dhakatimesনিজস্ব প্রতিবেদক : জলবায়ু পরিবর্তন মোকাবেলায় বাজেট বিষয়ক এক কর্মশালা। বক্তব্য দিচ্ছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। চিরকুটের মাধ্যমে তার কাছে প্রশ্ন করেন এক সাংবাদিক। আর এই প্রশ্ন দেখে রেগে যান অর্থমন্ত্রী। ছিঁড়ে ফেলেন চিরকুটটি। বলেন, ‘আপনারা রাবিশের মতো কথা বলেন কেন। আপনাদের কি কমনসেন্স নেই কখন কী প্রশ্ন করতে হয়?’।

রবিবার রাজধানীর একটি হোটেলে এই ঘটনা ঘটে। ইনক্লুসিভ বাজেটিং অ্যান্ড ফাইন্যান্সিং ফর ক্লাইমেট রেসিলেন্স শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্য দিচ্ছিলেন অর্থমন্ত্রী। এক পর্যায়ে চা বিরতিতে যায় কর্মশালা। তখন প্রশ্নোত্তর পর্ব চলছিল। এ সময় একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলের এক সাংবাদিক চিরকুট পাঠান অর্থমন্ত্রীর কাছে। এতে লিখা ছিল, ‘বাংলাদেশের জলবায়ু সংক্রান্ত প্রকল্পের খরচের গুণগত মান খারাপ। এই ব্যাপারে সরকারের অবস্থান কী’।

এই চিরকুট দেখে ক্ষেপে যান অর্থমন্ত্রী। এক পর্যায়ে ছিঁড়ে ফেলেন সেটি। বলেন, ‘আপনাদের কি কমনসেন্স নাই, কখন কী প্রশ্ন করতে হয়?’। পরক্ষণেই অবশ্য মন্ত্রী দুঃখ প্রকাশ করে বলেন, ‘স্যরি’। এরপর মন্ত্রী বেরিয়ে যান কর্মশালা থেকে।

এর আগে কর্মশালায় দেয়া বক্তব্যে অর্থমন্ত্রী বলেন, ‘দেশের জলবায়ু পরিবর্তনে আন্তর্জাতিক মহল থেকে তুলনামূলকভাবে কম সহযোগিতা পাওয়া যাচ্ছে। বাংলাদেশের জন্য যে সহযোগিতা প্রয়োজন তা আন্তর্জাতিক মহল দিচ্ছে না। জাতিসংঘের বড় বড় দেশগুলোর মধ্যে বিরোধের কারণে তাদের থেকে সহযোগিতা পাওয়া সম্ভব হচ্ছে না। এর ফলে বাংলাদেশের জলবায়ু হুমকিতে পড়েছে।’

মন্ত্রী বলেন, ‘জলবায়ু পরিবর্তন দেশকে রক্ষা পেতে হলে পাশের দেশগুলোকে সবুজায়ন ও সোলার প্যানেলের উপর গুরুত্ব দিতে হবে। তবে বাংলাদেশ জলবায়ু পরিবর্তন রক্ষার্থে অনেক উন্নয়ন সাধন করেছে। পুরো বিশ্ব জলবায়ু পরিবর্তনের উপর আওয়াজ তুলছে। বাংলাদেশকে এই সুযোগ ধরতে হবে।’

কর্মশালায় ছিলেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মোস্তফা কামালও। তিনি বলেন, ‘বাংলাদেশে জলবায়ু পরিবর্তনের থেকে রক্ষা পেতে দীর্ঘ পরিকল্পনা হাতে নিয়েছে। আগে বাংলাদেশে দুর্যোগ হলে ফান্ডের জন্য অপেক্ষা করতে হত। দেশে সার্বিক উন্নয়নের ফলে এখন আর অন্য দেশের কাছে হাত পাততে হয় না। আমাদের এসডিজি লক্ষ্যমাত্রা ঠিক রাখতে হলে প্রথমে দেশের সার্বিক দুর্যোগ মোকাবেলাকে গুরুত্ব দিতে হবে।’

মন্ত্রী জানান, রাশিয়া, ফ্রান্স ও চীন ২০০৯ থেকে ২০১৬ পর্যন্ত ৬২ শতাংশ পুন:উৎপাদনকৃত জ্বালানির দাম কমিয়েছে। তবে আমাদের দেশের জাতীয় সম্পদের সুষ্ঠু ব্যবহারের মাধ্যমে অনেক ক্ষেত্রে জলবায়ু পরিবর্তন ঠেকানো সম্ভব।

কর্মশালায় আরও উপস্থিত ছিলেন ইউএন আবাসিক সমন্বয়ক রবার্ট ডি ওয়াটকিনস, ডিএফআইডি বাংলাদেশের দলনেতা আলেকজান্দ্রা ম্যাক্লিন প্রমুখ।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2017
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া