adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সারাদেশে সতর্কতা

55_247352ডেস্ক রিপাের্ট : যাতে কোনো গোষ্ঠী ধর্মীয় সম্প্রীতি বিনষ্ট করতে না পারে, সে ব্যাপারে সর্বোচ্চ সতর্ক থাকতে মাঠ পর্যায়ের পুলিশ কর্মকর্তাদের প্রয়োজনীয় দিকনির্দেশনা দেওয়া হয়েছে। মোবাইল ফোনে এসএমএস পাঠিয়ে এরই মধ্যে ৬৪ জেলার পুলিশ সুপারকে আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে সব ধরনের আইনগত ব্যবস্থা নিতে নির্দেশ দেয় পুলিশ সদর দপ্তর। পুলিশ সদর দপ্তরের নির্দেশ পেয়ে এরই মধ্যে সব জেলার নিরাপত্তা জোরদার করা হয়েছে। একাধিক পুলিশ সুপার  কাছে পুলিশ সদর দপ্তরের নির্দেশ পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।

এরপর স্থানীয় পর্যায়ে হিন্দু ধর্মাবলম্বীসহ অন্য সকল সম্প্রদায়ের নেতৃস্থানীয় প্রতিনিধিদের সঙ্গে কথা বলেছেন আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। এ ছাড়া প্রয়োজনে সিভিল প্রশাসনকে সহায়তা করতে প্রস্তুত রয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। এরই মধ্যে ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে বিজিবি মোতায়েন করা হয়েছে। ৪ নভেম্বর শুক্রবার থেকে সেখানে আরও এক প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়। এছাড়া সারাদেশের হিন্দু অধ্যুষিত এলাকায়ও বিজিবি সদস্যদের সতর্ক থাকতে বলা হয়েছে।
বিজিবি মহাপরিচালক লেফটেন্যান্ট জেনারেল আজিজ আহমদ বলেন, সিভিল প্রশাসনকে সহায়তা করতে বিজিবি প্রস্তুত রয়েছে। ব্রাহ্মহ্মণবাড়িয়ায় এরই মধ্যে বিজিবি মোতায়েন করা হয়েছে।

ময়মনসিংহ জেলার পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম জানান, প্রোপাগান্ডা চালিয়ে যাতে কোনো অশুভ গোষ্ঠী সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করতে না পারে সে ব্যাপারে সতর্ক থাকতে পুলিশ সদর দপ্তর থেকে নির্দেশ দেওয়া হয়েছে। ওই নির্দেশের আলোকে প্রয়োজনীয় নিরাপত্তামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে।

জয়পুরহাট জেলার পুলিশ সুপার মোল্যা নজরুল ইসলাম বলেন, পুলিশ মহাপরিদর্শকের নির্দেশ পেয়ে এরই মধ্যে সব মন্দিরে নিরাপত্তা আরও জোরদার করা হয়েছে। বিভিন্ন ধর্মীয় সম্প্রদায়ের প্রতিনিধিদের সঙ্গে কথা হয়েছে।

পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ও গাজীপুর জেলার পুলিশ সুপার হারুন-অর-রশীদ বলেন, পুলিশ সদর দপ্তর থেকে নির্দেশ পেয়ে সব থানার ওসিকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বলা হয়েছে। কেউ বাঙালির চিরায়ত সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টের চেষ্টা করলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

অন্তত পাঁচটি জেলার পুলিশ সুপারের সঙ্গে কথা বলে জানা গেছে, এরই মধ্যে হিন্দুদের পূজামণ্ডপসহ বাসা-বাড়িতে নিরাপত্তা জোরদার করা হয়েছে। বিভিন্ন ধর্মীয় সম্প্রদায়ের প্রতিনিধিদের সঙ্গে পুলিশ কথা বলছে। তারা নিরাপত্তার অভাব বোধ করলে প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছে।
দায়িত্বশীল সূত্র জানায়, জামায়াত-শিবির অধ্যুষিত এলাকায় নিরাপত্তার দিকে বেশি মনোযোগ দেওয়া হচ্ছে। সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে কেউ যাতে বিভ্রান্তিকর তথ্য ও ছবি ছড়িয়ে সম্প্রীতি নষ্ট করতে না পারে সে ব্যাপারে পুলিশের সাইবার ক্রাইম ইউনিটের সদস্যদের জোর তদারকি করতে বলা হয়। বিভিন্ন জেলার গোয়েন্দা সংস্থার প্রতিনিধিদের আরও তৎপর হতেও বলা হয়। পুলিশের টহল ও চেকপোস্ট জোরদার করতে নির্দেশ দেওয়া হয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2016
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া