২৬শে সেপ্টেম্বর, ২০১৭ ইং | ১১ই আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ

adv

ফেরদৌসী মজুমদার বললেন-‌‌‌এটি কখনও পুরনো হবে না

ferdousiবিনােদন ডেস্ক : ফেরদৌসী মজুমদার। মঞ্চ ও টিভি নাটকের প্রখ্যাত অভিনেত্রী ও নির্দেশক। আজ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে গঙ্গা-যমুনা নাট্যোৎসবে প্রদর্শিত হবে তার অভিনীত নাটক 'পায়ের আওয়াজ পাওয়া যায়'। কথা বললেন তিনি-

'পায়ের আওয়াজ পাওয়া যায়' থিয়েটারের পুরনো নাটকগুলোর অন্যতম। এখনও নাটকটির সমান জনপ্রিয়তার কারণ কী?

থিয়েটারের পুরনো নাটক হলেও এ নাটকটি কখনও পুরনো হবে না। কারণ মুক্তিযুদ্ধ নিয়ে সৈয়দ শামসুল হকের তুলনাহীন এক সৃষ্টি এ কাব্যনাট্যটি। গদ্যের মধ্যেও যে ছন্দবদ্ধ সংলাপ হতে পারে, তা তিনি প্রমাণ করেছেন। আমরা থিয়েটার থেকে এ নাটকের দেড়শ'র বেশি প্রদর্শনী করেছি। কিন্তু দর্শক সমানভাবে নাটকটি গ্রহণ করেছে। এক সময় এ নাটকে মাতব্বরের মেয়ের চরিত্রে আমি অভিনয় করতাম। এখন এ চরিত্রে অভিনয় করছে আমার মেয়ে ত্রপা। আমি অভিনয় করছি বৃদ্ধার চরিত্রে।

গঙ্গা-যমুনা নাট্যোৎসবটি এ বছর সৈয়দ শামসুল হকের স্মরণে উৎসর্গ করা হয়েছে। তাকে নিয়ে কিছু বলুন-

আমি নিজেকে ভাগ্যবান মনে করি এ কারণে, সৈয়দ শামসুল হকের অনেক সুলিখিত নাটকে আমি অভিনয় করেছি। শুধু নাটক নয়, তার ছিল বহুমুখী প্রতিভা। উপন্যাস, কবিতা, গল্পেও তিনি অনবদ্য। তার মৃত্যুতে সাহিত্যের একটি ধারা যেন বন্ধ হয়ে গেল। প্রার্থনা করি, তিনি যেখানেই থাকুন, ভালো থাকুন।

'কৃষ্ণকান্তের উইল'-এর পর নতুন নাটকে নির্দেশনা দিতে ইচ্ছে হয়নি?

নির্দেশনার চেয়ে অভিনয় করতেই আমি স্বাচ্ছন্দ্য বোধ করি। তাই প্রথম অভিজ্ঞতার পর নির্দেশনা নিয়ে ভাবিনি। তবে 'কৃষ্ণকান্তের উইল' করতে ভালো লেগেছিল। ১৯৯৪ সালের ৬ নভেম্বর মহিলা সমিতিতে এর প্রথম মঞ্চায়ন হয়। এ দিনটি আমার কাছে এখনও বিশেষ একটি দিন।

ছোট পর্দায় নতুন কোনো নাটকে অভিনয় করছেন?

মাছরাঙা টিভিতে 'ক্ষণিকালয়' নাটকটি প্রচার হচ্ছে। এর মধ্যে নতুন দুটি ধারাবাহিকের কাজ শুরু করেছি। কয়েকটি একক নাটকেও কাজ করা হয়েছে। তবে কবে নাগাদ প্রচার হবে, এ ব্যাপারে পরিচালক কিছু জানাননি।

দলের নতুন নাটক 'ভ্রান্তিবিলাস'-এ কাজ করছেন?

না, আমি অভিনয় করছি না। কিন্তু দেখভালের দায়িত্ব তো থাকেই। শেক্সপিয়রের 'দ্য কমেডি অব ইররস' অবলম্বনে 'ভ্রান্তিবিলাস' নাটকটি করা হচ্ছে। নির্দেশনা দিচ্ছেন রামেন্দু মজুমদার। সামনের বছরের প্রথমদিকে এটি মঞ্চে আসবে।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
আর্কাইভ
সেপ্টেম্বর ২০১৭
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« আগষ্ট    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া