২০শে আগস্ট, ২০১৯ ইং | ৫ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

adv

শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে হবে জেএসসি-জেডিসি পরীক্ষা

jsc-jdc-exam_flle_samakal_244157নিজস্ব প্রতিবেদক : আগামী ১ নভেম্বর থেকে শুরু হতে যাওয়া অষ্টম শ্রেণির 'জুনিয়র স্কুল সার্টিফিকেট' (জেএসসি) ও মাদ্রাসা শিক্ষার্থীদের 'জুনিয়র দাখিল সার্টিফিকেট' (জেডিসি) পরীক্ষা আগের মতোই শিক্ষা মন্ত্রণালয়ের অধীনেই অনুষ্ঠিত হবে।

সরকারের আগের সিদ্ধান্ত অনুযায়ী, প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণি পর্যন্ত উন্নীত করায় এবার এ দুই পরীক্ষা প্রথমবারের মতো প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে হওয়ার কথা ছিল। এখন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় বলছে, এ দুই পরীক্ষা শিক্ষা মন্ত্রণালয়ের অধীনেই হবে।

শিক্ষা মন্ত্রণালয় সংশ্লিষ্টরা জানিয়েছেন, মাত্র কয়েকদিন আগে এ খবর জানানো হয়েছে। এরই মধ্যে শিক্ষা মন্ত্রণালয় পরীক্ষা নেওয়ার প্রস্তুতি শুরু করেছে। তবে আগে থেকে প্রস্তুতি না থাকায় এতে নানা ধরনের সমস্যা তৈরি হতে পারে বলে কর্মকর্তাদের অনেকের আশঙ্কা।

প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার বৃহস্পতিবার শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদকে এক আধাসরকারি পত্রে (ডিও লেটার) তার মন্ত্রণালয়ের এ সিদ্ধান্তের কথা জানান।

পত্রে তিনি বলেন, শিক্ষা মন্ত্রণালয় তাদের এ পরীক্ষাটি নিতে বলেছিল; কিন্তু যেহেতু মন্ত্রিসভা এ বিষয়ে তাদের কর্তৃত্ব দেয়নি তাই শিক্ষা মন্ত্রণালয়কে বিষয়টি জানিয়ে দেওয়া হয়েছে। অর্থাৎ মন্ত্রিসভার সিদ্ধান্ত অনুযায়ী পরবর্তী কোনো নতুন সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত এ পরীক্ষা পদ্ধতি আগের মতোই বহাল থাকবে।

শিক্ষা মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিব বলেন, পরীক্ষার আগমুহূর্তে এ সিদ্ধান্ত জানানো হলেও কোনো অসুবিধা হবে না। কারণ পরীক্ষাটি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে হলেও সেটি নেওয়া হতো শিক্ষা বোর্ডগুলোর মাধ্যমেই। এখনও বোর্ডের মাধ্যমেই নেওয়া হবে। ফলে খুব সমস্যা হবে না।

এরই মধ্যে এ ব্যাপারে দ্রুত প্রস্তুতি সভা করার নির্দেশ দেওয়া হয়েছে বলে তিনি জানান।

পরীক্ষার ১২ দিন আগে এমন সিদ্ধান্তের জন্য দুই মন্ত্রণালয়ের সমন্বয়হীনতাকেই দায়ী করেছেন সংশ্লিষ্ট দুই মন্ত্রণালয়ের কয়েকজন কর্মকর্তা।

 

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
আগষ্ট ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« জুলাই    
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া