adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্যাটিং ব্যর্থতায় বাংলাদেশের স্বপ্নভঙ্গ

Teammates congratulate Bangladesh's Shakib Al Hasan, center, after the dismissal of Afghanistan's Nawroz Mangal during the second one-day international cricket match in Dhaka, Bangladesh, Wednesday, Sept. 28, 2016. (AP Photo/A.M. Ahad) ক্রীড়া প্রতিবেদক : শততম ওয়ানডে জয় দেখার জন্য মিরপুর স্টেডিয়ামে বুধবার দর্শক ছিল উপচেপড়া। তামিম-সাকিবদের রানের ঝড় দেখতে আসা দর্শকরা অবশ্যই হতাশ হয়েছেন। শুধু দর্শকরাই নয়, গোটা জাতী অবাক বনে গেছে সাকিব, তামিম ও মুশফিকদের ব্যাটিং ব্যর্থতায়। বোলাররা তাদের জাত চেনালেও আফগানিস্তানের জয় ঠেকাতে পারেননি। একদিনে দুটি স্বপ্নপূরনের ইচ্ছা ছিলো মাশরাফিদের। এক ম্যাচ হাতে রেখে দ্বিতীয় ওয়ানডে জিতে সিরিজ জয় নিশ্চিত করা আর একদিনের ক্রিকেটে শততম ম্যাচ জয়ের গৌরব অর্জন করা। প্রত্যাশা আর প্রাপ্তির মধ্যে যে যোজন যোজন ফারাক, সেটা আবারও প্রামাণিত হলো বাংলাদেশের এই ম্যাচে। এখন শুধু অপেক্ষা তৃতীয় ও শেষ ওয়ানডের। ওই দিন জিতলে সিরিজ জয়ের পাশাপাশি শততম আন্তর্জাতিক ম্যাচ জেতারও অনন্য গৌরব অর্জন করবে লাল-সবুজের দেশ।
আইসিসির সহযোগী দেশ আফগানিস্তান এদিন দুর্দান্ত পারফর্ম করেছে বাংলাদেশের বিরুদ্ধে। তারা দারুণ জয়ে সিরিজে সমতা ফেরাল। প্রথম ম্যাচে ৭ রানে হেরে যাওয়ার পর বুধবার মিরপুরে স্বাগতিক বাংলাদেশকে ২ উইকেটে হারিয়েছে সফরকারী দলটি। বাংলাদেশের দেয়া ২০৯ রানের লক্ষ্যে খেলতে নেমে দুই বল বাকি থাকতেই জয়ের বন্দরে পৌঁছে যায় আফগান ইনিংস। বল হাতে চার উইকেট নিলেও আফগানদের জয়টা থামাতে পারেননি সাকিব আল হাসান। এর আগে মিরপুরে টস হেরে ব্যাটিং করে ২০৮ রান করে বাংলাদেশ।
ব্যাট করতে নেমে প্রথম তিন ওভারে মাত্র ৬ রান করলেও কোনো উইকেট হারায়নি সফরকারী দলটি। তবে সাকিবের দ্বিতীয় ওভারেই বদলে যায় ম্যাচের চেহারা। দলীয় চতুর্থ ওভারে আফগান ওপেনার নওরোজ মঙ্গলকে ফিরিয়ে দিয়ে টাইগার শিবিরে স্বস্তি ফিরিয়ে এনেছেন বিশ্ব সেরা এই অলরাউন্ডার। সেই ওভারে সাকিবকে দুটি চার মারেন মঙ্গল। এর পরের বলেই আগের ম্যাচে আফগানদের টেনে তোলা রহমত শাহকে কোনো রান করার আগেই লেগ বিফোরের ফাঁদে ফেলেন সাকিব। এরপর শেহজাদকে নিয়ে ৪৫ রানের জুটি বাধেন হাসমতউল্লাহ শাহিদি। ১৪তম ওভারে সৈকতের হাতে বল তুলে দেন অধিনায়ক মাশরাফি। প্রথম বলেই শাহিদিকে লেগ বিফোরের ফাঁদে ফেলেন তরুণ মোসাদ্দেক হোসেন সৈকত। এরপর ১৬তম ওভারে বাংলাদেশের ‘কাঁটা’ হয়ে থাকা মোহাম্মদ শেহজাদকে ফিরিয়ে দিয়ে টাইগারদের সবচেয়ে বড় ব্রেক থ্রুটা এনে দেন সাকিব। আফগানদের রান তখন ৬৩। ৩৫ বলে চারটি চার ও দুটি ছয়ে ৩৫ রান করেন শেহজাদ।
শেহজাদ আউট হবার পর বেশ বিপদে পড়ে যায় আফগানিস্তান। তবে অভিজ্ঞ মোহাম্মদ নবী ও অধিনায়ক আজগর স্ট্যানিকজাই মিলে আফগান ইনিংসটাকে ভালোভাবেই সামলান। পঞ্চম উইকেট জুটিতে এই দুই ব্যাটসম্যান যোগ করেন ১০৭ রান। উইকেট নেবার জন্য সম্ভাব্য সকল চেষ্টাই করেন অধিনায়ক মাশরাফি। শেষমেষ নিজের হাতেই বল তুলে নেন তিনি। শেষ পর্যন্ত অধিনায়কই ভাঙেন এই জুটি। মোহাম্মদ নবীকে লেগ বিফোরের ফাঁদে ফেলেন তিনি। ৪৯ রান করেন নবী। নবী আউট হবার পর খুব বেশিক্ষণ থাকতে পারেনি অধিনায়ক আজগর স্ট্যানিকজাইও। সৈকতের বলে সাব্বিরকে ক্যাচ দিয়ে ফেরার আগে ৫৭ রান করেন আফগান অধিনায়ক।
প্রথম ওয়ানডের মতো এই ম্যাচেও শেষের দুই তিন ওভারে বেশ উত্তেজনা তৈরি হয়। তবে নজিবুল্লাহ জাদরান ও মীরওয়াইশ আশরাফের ব্যাটিংয়ে শেষ পর্যন্ত জয় পায় আফগানিস্তান। আগামী শনিবার তৃতীয় ও শেষ ওয়ানডেতে মাঠে নামবে দুই দল।
আফগান স্পিনারদের দাপটে ২০৮ রানে অলআউট হয়েছে বাংলাদেশ। সবোর্চ্চ ৪৫ রান করেছেন অভিষিক্ত মোসাদ্দেক হোসেন সৈকত। এছাড়া মুশফিক ৩৮ ও মাহমুদউল্লাহ ২৫ রান করেন। আফগান বোলারদের মধ্যে রশিদ খান নেন ৩ উইকেট।
সংক্ষিপ্ত স্কোর- বাংলাদেশ ২০৮ ও আফগানিস্তান  ২১২/৮
ফলাফল- আফগানিস্তান ২ উইকেটে জয়ী
ম্যান অব দ্য ম্যাচ- মোহাম্মদ নবী (আফগানিস্তান)

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2016
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া