adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

পরীক্ষা চলাকালে হরতাল না দেয়ার আহ্বান

image_76572_0ঢাকা: সারাদেশে শুরু হওয়া এসএসসি ও সমমান পরীক্ষা চলাকালে হরতাল-অবরোধের মতো কঠোর কর্মসূচি না দিতে রাজনৈতিক দলগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

রোববার সকালে রাজধানীর মতিঝিল সরকারি বালক উচ্চবিদ্যালয়ে মাধ্যমিক পরীক্ষা পরিদর্শনে এসে এ আহ্বান জানান তিনি।

পরিদর্শন শেষে নাহিদ উপস্থিত সাংবাদিকদের বলেন, ‘পরিদর্শনে এসে আমি শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেছি। সবাই শান্তিপূর্ণভাবে পরীক্ষা দিচ্ছে। পরীক্ষার্থীরা জানিয়েছে, প্রশ্ন ভালো হয়েছে।’

তিনি রাজনৈতিক দলগুলোর প্রতি আহ্বান জানিয়ে বলেন, ‘আামি আহ্বান জানাই, তারা যেন আন্দোলনের নামে এমন কোনো কর্মসূচি না দেয় যা এতো গুলো ছেলেমেয়ের ভবিষ্যৎ হুমকির মুখে ঠেলে দেয়।’

মন্ত্রী জানান, আগামী ১৮ ও ২০ ফেব্রুয়ারির পরীক্ষা ১৮ ও ২০ মার্চ নেয়া হবে।

প্রসঙ্গত, আজ রোববার সকাল থেকে ২০১৪ সালের এসএসসি ও সমমানের পরীক্ষা ৮টি বোর্ডের অধীনে শুরু হযেছে। সকাল ১০টা থেকে বাংলা প্রথম পত্রের মধ্য দিয়ে এবারের পরীক্ষা শুরু হয়েছে।

এবারের পরীক্ষায় সারাদেশ থেকে ১৪ লাখ ৩২ হাজার ৭২৭ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে।

তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা শেষ হবে ২২ মার্চ। এর পরদিন থেকে শুরু করে ২৭ মার্চের মধ্যে ব্যবহারিক পরীক্ষা শেষ করতে হবে বলে জানানো হয়েছে।  

এর আগে গতকাল শনিবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত তথ্য তুলে ধরেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

শিক্ষামন্ত্রীর দেয়া তথ্যমতে, এবারের পরীক্ষার্থীদের মধ্যে ছাত্রের সংখ্যা সাত লাখ ৩৩ হাজার ২০২ জন এবং ছাত্রী সংখ্যা ছয় লাখ ৯৯ হাজার ৫২৫।  

মোট ১৪ লাখ ৩২ হাজার ৭২৭ জন পরীক্ষার্থীর মধ্যে এসএসসিতে ১০ লাখ ৯০ হাজার ৫৫৫ জন, মাদ্রাসা বোর্ডের অধীনে দাখিলে দুই লাখ ৩৯ হাজার ৭৪৯ জন এবং এসএসসি কারিগরীতে এক লাখ দুই হাজার ৪২৩ জন শিক্ষার্থী পরীক্ষা দেবে।

একই পরীক্ষায় গত বছর অংশ নিয়েছিল ১৩ লাখ তিন হাজার ২০৩ জন শিক্ষার্থী। সে হিসেবে গত বছরের তুলনায় এবারে পরীক্ষার্থী বেড়েছে এক লাখ ২৯ হাজার ৫৫৪ জন।

সুষ্ঠুভাবে পরীক্ষা শেষ করতে সকলের সহযোগিতা চেয়েছেন মন্ত্রী।    

মন্ত্রী জানান, এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় দুই হাজার ৯৪২টি কেন্দ্রে ২৭ হাজার ৪৮৯টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পরীক্ষা দেবে।

পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যেই ফলাফল প্রকাশ করা হবে বলেও জানান মন্ত্রী।  

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2014
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
2425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া