adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

স্থানীয় নির্বাচনে জাতীয় এজেন্ডা

image_67504_0ঢাকা: আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে প্রধান দুই দলের মনোনীত প্রার্থীরা বেশ জোরেশোরেই প্রচারকাজ চালাচ্ছেন। নির্বাচনী প্রচারে তারা নিজ নিজ উপজেলার স্থানীয় উন্নয়নের বিষয়টি তেমন গুরুত্ব দিচ্ছেন না। এর বদলে উভয় দলের প্রার্থীরাই গুরুত্ব দিচ্ছেন জাতীয় ইস্যুগুলোর ওপর। ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রার্থীদের প্রচারে স্থানীয় উন্নয়ন প্রসঙ্গ তেমন গুরুত্ব পাচ্ছে না। বরং বিরোধী দল মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তি না বিপক্ষের সে সম্পর্কে বোঝাতেই তারা বেশি সচেষ্ট। আর বিরোধী পক্ষ বিএনপির প্রার্থীরাও নির্বাচনে জয়লাভ করতে যুদ্ধাপরাধীদের বিচার, ৫ জানুয়ারির জাতীয় সংসদ নির্বাচন, নির্বাচনপরবর্তী সময়ে দেশব্যাপী বিরোধী দলের নেতা-কর্মীদের ওপর সরকারের ‘আগ্রাসনের’ মতো জাতীয় ইস্যুগুলো তুলে আনছেন।



স্থানীয় সরকার প্রশাসনের মূল একক উপজেলাগুলো। অথচ উপজেলা নির্বাচনের সময় স্থানীয় নেতারা তাদের অঞ্চলের গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়ে খুব একটা আগ্রহ দেখান না।



আর কয়েকদিনের মধ্যেই প্রথম দফায় দেশের ৯৮টি উপজেলায় অনুষ্ঠিত হবে নির্বাচন। পর্যায়ক্রমে অন্য উপজেলায়ও নির্বাচন অনুষ্ঠিত হবে। বিভিন্ন উপজেলা পরিষদের চেয়ারম্যান, ভাই চেয়ারম্যান এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে প্রার্থীরা নিজ নিজ এলাকায় জোর প্রচারকাজ চালিয়ে যাচ্ছেন।



আর এসব এলাকার সাধারণ মানুষের অভিযোগ, প্রার্থীরা নির্বাচনী প্রচারে আঞ্চলিক বিষয়গুলো-বিশেষ করে অঞ্চলভিত্তিক উন্নয়ন এবং দেশের প্রধান খাত কৃষিখাতের দিকে একেবারেই নজর দিচ্ছেন না। বিভিন্ন উপজেলার জনমানুষের স্বার্থসংশ্লিষ্ট বিষয় এবং তাদের উন্নয়নকল্পে কী করা হবে তা না বলে প্রচারের সময় প্রার্থীরা জাতীয় উন্নয়নে দলীয় ভূমিকার কথাই বলছেন বেশি।



বিশেষ করে স্থানীয় বিএনপির নেতা-কর্মীরা গ্রামাঞ্চলের অধিবাসীদের উন্নয়নের ওপর গুরুত্বারোপ না করে যুদ্ধাপরাধীদের বিচার প্রসঙ্গ, ৫ জানুয়ারির দশম জাতীয় সংসদ নির্বাচন, বিরোধী দলগুলোর ওপর সরকারের আগ্রাসন ইত্যাদির মতো জাতীয় ইস্যুগুলো নিয়েই বেশি কথা বলছেন।



অন্যদিকে, ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রার্থীরা বিভিন্ন উপজেলার জনসাধারণকে বোঝানোর চেষ্টা করছেন যে, উন্নয়নের ধারা অব্যাহত রাখতে চাইলে গ্রামবাসীদের কাছে আওয়ামী লীগের প্রার্থীদের নির্বাচিত করা ছাড়া আর কোনো বিকল্প নেই। এমনকি নিজেদের প্রচারের সময় উপজেলার মানুষের উন্নয়ন প্রচেষ্টা সম্পর্কে তারা কী অবদান রাখবেন বা রাখতে চান সে বিষয়গুলো এড়িয়ে গিয়ে তারা মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তি এবং বিপক্ষের শক্তির মধ্যে কী পার্থক্য তাই বোঝানোর চেষ্টা করছেন।



ভোটাররা বলছেন, নির্বাচনে গ্রামাঞ্চলভিত্তিক উপজেলাগুলোর গুরুত্বপূর্ণ পদের জন্য দাঁড়ানো বিভিন্ন দলের এই প্রার্থীরা যেসব কথা বলে সাধারণ ভোটারদের দলে টানার চেষ্টা করছেন এবং তাদের প্রচারণায় যে বিষয়গুলো গুরুত্ব পাচ্ছে, সেগুলো গ্রামাঞ্চলের আর্থ-সামাজিক ক্ষেত্রে উন্নয়নের জন্য মোটেই গুরুত্বপূর্ণ নয়। ফলে এই বিষয়গুলো বিভিন্ন গ্রামাঞ্চল বা উপজেলাভিত্তিক উন্নয়নে খুব একটা প্রভাবও ফেলবে না। কিন্তু তারপরেও নির্বাচনে জয়লাভ করার আশায় চালানো প্রচারণায় প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা তাদের সব অর্থ আর শ্রম ব্যয় করছেন এসব জাতীয় ইস্যুতেই। ফলে শেষ পর্যন্ত যদিও বা অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য উপজেলা নির্বাচন অনুষ্ঠিত হয়, সেক্ষেত্রে বিভিন্ন এলাকায় সবচাইতে যোগ্য প্রার্থীরা জয়লাভ করলেও উপজেলা পরিষদগুলোর চিত্র খুব একটা পাল্টাবে না। অর্থাৎ যোগ্য ব্যক্তিরা উপজেলার প্রধান হিসেবে নির্বাচিত হলেও উপজেলা পরিষদগুলো সেই আগের মতোই দুর্বল থেকে যাবে, এমন আশঙ্কা করছেন স্থানীয় সাধারণ ভোটাররা।



সিটি করপোরেশন নির্বাচনের মতোই উপজেলা পরিষদ নির্বাচনও অনেকটা অবিভক্ত একটি প্রতিযোগিতা। অর্থাৎ এই নির্বাচনেও রাজনৈতিক দলগুলো দলীয় প্রার্থীকে মনোনীত করার বিষয়ে কেন্দ্রীয়ভাবে অংশগ্রহণ করতে পারে না। কিন্তু প্রার্থীরা তাদের দলের কাছ থেকে কতটা সমর্থন পাচ্ছেন সে বিষয়টির প্রত্যক্ষ প্রভাব নির্বাচনের ফলাফলে লক্ষ্য করা যায়।



আসন্ন উপজেলা নির্বাচনকে দেশের প্রধান দুই দল আওয়ামী লীগ ও বিএনপি-উভয়েই অত্যন্ত গুরুত্বের সঙ্গে নিয়েছে। তাই ভোটাররা আশা করছিলেন, খুব স্বাভাবিকভাবেই এই নির্বাচনে জাতীয় ইস্যুগুলোর চাইতে ভোটারদের স্বার্থসংশ্লিষ্ট আঞ্চলিক ইস্যুই অধিক গুরুত্ব পাবে। কিন্তু দলগুলোর স্থানীয় প্রতিনিধিদের নির্বাচনী প্রচারণায় ভোটারদের প্রত্যক্ষ উন্নয়নসংশ্লিষ্ট কোনো বক্তব্য নেই।



গত মাসে অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচন বর্জন করার পর দেশের অন্যতম প্রধান ও বৃহৎ দল বিএনপি এই উপজেলা নির্বাচনে জয়লাভের মাধ্যমে তৃণমূল পর্যায়ে দলের নেতা-কর্মীদের আবারো পুনরুজ্জীবিত করতে চায়। অন্যদিকে, জনগণের কাছে হারিয়ে ফেলা বিশ্বস্ততা পুনরুদ্ধার করতে নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকার ছাড়াই ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের অধীনেও যে অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন সম্ভব তা প্রমাণ করতে মরিয়া হয়ে উঠেছে দলটি। এই উদ্দেশ্যে উপজেলা নির্বাচনকে অন্যতম উপায় মনে করছে সরকারি দল। আবার এই নির্বাচনে জয়লাভের মধ্য দিয়ে ঘোর প্রতিদ্বন্দ্বী বিএনপি যেন রাজনীতিতে আবারো নিজেদের আগের অবস্থানে ফিরে আসতে না পারে তা নিশ্চিত করতেও বদ্ধপরিকর আওয়ামী লীগ।



বরিশালের গৌরনদী উপজেলার ভোটার জহিরউদ্দিন জাতীয় পর্যায়ের সঙ্গে মিলিয়ে স্থানীয় সরকারকে এভাবে রাজনীতিকরণের প্রসঙ্গে অসন্তোষ প্রকাশ করেন। এক প্রতিক্রিয়ায় তিনি বলেন, “এভাবে শুধু আমাদের এই গ্রামাঞ্চলগুলোর সাধারণ জনগণের উন্নয়নই বাধাগ্রস্ত হবে, আর কিছুই হবে না।”



বাকেরগঞ্জ উপজেলার দানিসুর রহমান লিমন বলেন, “আঞ্চলিক বিষয়গুলোর ওপর গুরুত্বারোপ না করে বারবার জাতীয় ইস্যু তুলে ধরার মাধ্যমে স্থানীয় সরকার শুধু আরো দুর্বলই হবে।”



এই প্রসঙ্গে এক প্রতিক্রিয়ায় বাকেরগঞ্জ উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক এবং আসন্ন উপজেলা নির্বাচনে বাকেরগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান পদপ্রার্থী খলিলুর রহমান বলেন, “এমনিতে স্থানীয় সরকার নির্বাচন অবিভক্ত এবং অরাজনৈতিক হওয়ার কথা থাকলেও বাস্তবতা ভিন্ন।”



উপজেলা নির্বাচনগুলোতে স্থানীয় সরকারকে রাজনীতিকরণের মানে একটাই দাঁড়ায়, আর তা হলো- স্থানীয় ইস্যুগুলোকে উপেক্ষা করে জাতীয় বিষয়গুলোর ওপরেই বেশি গুরুত্ব দেয়া হবে। কারণ বাংলাদেশের রাজনৈতিক দলগুলো প্রকৃতির দিক থেকে আঞ্চলিক কিংবা স্থানীয় নয় বরং জাতীয়।



গৌরনদী উপজেলার বর্তমান চেয়ারম্যান এবং এবং আসন্ন নির্বাচনে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী শাহ আলম খান বলেন, “দেশের সরকারের ওপর এখনো অনেক বেশি নির্ভরশীল হয়ে আছে স্থানীয় সরকারগুলো। এখনো স্থানীয় সরকার জাতীয় রাজনীতির প্রভাবমুক্ত হতে পারেনি। এখনো আমাদের দেশের স্থানীয় সরকার সম্পূর্ণ স্বায়ত্তশাসিত হয়নি এবং নিজেদের অঞ্চলের বিষয়ে কোনো সিদ্ধান্ত গ্রহণের ক্ষমতা পুরোপুরি লাভ করেনি। এসবের জন্য দেশের সরকারের ওপরেই নির্ভর করতে হয় আমাদের। তাই উপজেলা নির্বাচনেও স্থানীয় ইস্যু বাদ দিয়ে জাতীয় ইস্যুই বেশি আলোচিত হয়।”



মাগুরা সদর উপজেলা থেকে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী পংকজ কুণ্ডু বলেন, “দেশে বর্তমানে ক্ষমতায় আছে আওয়ামী লীগের সরকার। তাই আওয়ামী লীগের প্রার্থীরা যদি উপজেলা নির্বাচনেও জয়ী হয়, তাহলেই দেশের উন্নয়ন প্রক্রিয়া অব্যাহত থাকবে। আর ভোটারদেরকেও সিদ্ধান্ত নিতে হবে যে তারা ক্ষমতায় মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তিকে দেখতে চায়, নাকি বিপক্ষের শক্তিকে দেখতে চায়।”



কিন্তু একই উপজেলা থেকে বিএনপি মনোনীত প্রার্থী সাজ্জাদ হোসাইন বেশ আত্মবিশ্বাসের সঙ্গেই বললেন, “দেশে গণতন্ত ফিরিয়ে আনতে চাইলে মানুষ অবশ্যই আমাদের ভোট দেবেন। উপজেলা নির্বাচনে বিএনপির প্রার্থীদের নির্বাচিত করার মাধ্যমে জনগণ আওয়ামী লীগের সরকারের প্রতি তাদের অনাস্থা প্রকাশ করবেন এবং সরকারকে ‘না’ বলবেন।”



পাবনার সুজানগর উপজেলায় আওয়ামী লীগের মনোনীত প্রার্থী আবুল কাশেম বলেন, “গত মহাজোট সরকারের পরিকল্পনা মন্ত্রী এবং স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী দুজনেই নির্বাচিত হয়েছিলেন পাবনা থেকে। ফলে আমরা পাবনা জেলার কী উন্নত করেছি তা জনগণের সামনেই আছে। এবারের উপজেলা নির্বাচনে আমরা এই উন্নয়নের বিষয়টিকেই ভোটারদের কাছে তুলে ধরছি।”



আর একই উপজেলা থেকে বিএনপি মনোনীত প্রার্থী জাকির হোসাইন বলেন, “গত পাঁচ বছরে মানুষ দেখেছে আওয়ামী লীগ সরকারের দুঃশাসন এবং অপকর্ম কতটা ভয়াবহ হতে পারে। তাই ভোটের মাধ্যমে আওয়ামী লীগকে একটি কড়া জবাব দিতে মানুষজন বেশ আগ্রহের সঙ্গেই উপজেলা নির্বাচনের জন্য অপেক্ষা করছে।” সূত্র: ঢাকা ট্রিবিউন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2014
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
2425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া