adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশকে বিদ্যুৎ দিতে চান মানিক সরকার

image_67037_0আগরতলা: ভারতের উত্তর-পূর্বাঞ্চলের প্রতি বিশেষ দৃষ্টি রয়েছে বাংলাদেশের। তাই এ মনোভাবের ইতিবাচক প্রতিদান দেয়া উচিত ভারতের। এমন কথা বলেছেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী মানিক সরকার।

মঙ্গলবার এ খবর দিয়েছে অনলাইন দ্য স্টেটসম্যান।

এতে বলা হয়, ত্রিপুরায় এখন প্রয়োজনের চেয়ে বেশি বিদ্যুৎ উৎপাদিত হচ্ছে। বাংলাদেশে রয়েছে বিদ্যুতের ভীষণ ঘাটতি।

আগরতলায় ব্যবসায়ীদের এক সমাবেশে মানিক সরকার বলেন, “এরই মধ্যে আমরা ভারতের কেন্দ্রীয় সরকারকে বলেছি যে, ত্রিপুরা কমপক্ষে ১০০ মেগাওয়াট বিদ্যুৎ বাংলাদেশকে দিতে প্রস্তুত। এ প্রক্রিয়া সম্পাদনে সরকারি উদ্যোগ নিতে বাংলাদেশ সরকারকে জানাতে পারে কেন্দ্রীয় সরকার।”

তিনি আরও বলেন, “ত্রিপুরা থেকে বাংলাদেশে বিদ্যুৎ সরবরাহ দিতে ত্রিপুরার রবীন্দ্রনগর থেকে মাত্র ৯ কিলোমিটার সংযোগ লাইন প্রয়োজন হবে। এ কাজ সম্পন্ন হলেই ত্রিপুরা বিদ্যুৎ সরবরাহ দিতে পারবে বাংলাদেশকে।”



মানিক সরকার বলেন, “২০১২ সালে আমি ঢাকা সফর করেছি। তখন আমাদের রাজ্য থেকে বিদ্যুৎ কেনার আগ্রহ প্রকাশ করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।”



তিনি বলেন, “এ বছরের জুন অথবা জুলাইয়ের মধ্যে বিদ্যুতের দু’টি বড় প্রকল্পের কাজ সম্পন্ন হলে ত্রিপুরায় কমপক্ষে ২০০ মেগাওয়াট বিদ্যুৎ উদ্বৃত্ত হবে।”



কমিউনিস্ট পার্টি (ইন্ডিয়া-মার্কসিস্ট) দলের পলিটব্যুরোর সদস্যও মানিক সরকার। বাংলাদেশের সঙ্গে তিস্তার পানি বণ্টনের পক্ষেও তিনি। কিন্তু এর ঘোরবিরোধী পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।



মানিক সরকারের মতে, ভারতের উত্তর-পূর্বাঞ্চলের প্রতি বিশেষ আকর্ষণ আছে বাংলাদেশের। তাই বাংলাদেশের এই মনোভাবের ইতিবাচক প্রতিদান দেয়া উচিত ভারতের। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে বিশেষ ভূমিকার জন্য বাংলাদেশ সরকার ২০১২ সালে মানিক সরকারকে সম্মানিত করে।



তিনি বলেন, ত্রিপুরার পালটানায় ৭২৬ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন একটি বিদ্যুৎ প্রকল্পের জন্য প্রয়োজনীয় ভারি যন্ত্রপাতি ও টারবাইন ভারতে নিতে সহায়তা করেছে বাংলাদেশ। এক্ষেত্রে বাংলাদেশের ভিতর দিয়ে ওইসব জিনিসপত্র নিয়ে যাওয়া হয়েছে ত্রিপুরায়। রাষ্ট্রীয় তেল ও প্রাকৃতিক গ্যাস করপোরেশন (ওএনজিসি) পালানায় বাণিজ্যিক বিদ্যুৎ উৎপাদন প্রকল্পের একটি বড় কাজ শুরু করেছে। এটি আগরতলা থেকে ৬০ কিলোমিটার দক্ষিণে। পশ্চিম ত্রিপুরার মোনারচকে ১০৪ মেগাওয়াটের একটি বিদ্যুৎ প্রকল্প স্থাপন করছে রাষ্ট্র নিয়ন্ত্রিত নর্থ ইস্ট ইলেকট্রিক পাওয়ার করপোরেশন (এনইইপিসিও)। এটি আগরতলা থেকে ৭০ কিলোমিটার দক্ষিণে। ভারত ও বাংলাদেশ সীমান্ত থেকে এটি ৮ কিলোমিটার দূরে। বাংলাদেশ ও ভারতের মধ্যে সহযোগিতার ক্ষেত্রে একটি মাইলফলক পালটানা প্রকল্প। বাংলাদেশের ভিতর দিয়ে এ প্রকল্পের জন্য ভারি যন্ত্রপাতি ও টারবাইন বহনের সুযোগ দিয়েছে। পশ্চিমবঙ্গের হলদিয়া বন্দর থেকে জলপথ ও সড়কপথ ব্যবহার করে এসব নিয়ে যাওয়া হয়েছে ত্রিপুরায়

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2014
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
2425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া