adv
১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

থাইল্যান্ডে নির্বাচন: নিরাপত্তা বাহিনীর ১০ হাজার সদস্য মোতায়েন

image_66253_0ব্যাংকক: থাইল্যান্ডে আগামী রোববারের নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষায় দেশব্যাপী নিরাপত্তা বাহিনীর অন্তত ১০ হাজার সদস্য মোতায়েন করার ঘোষণা দেয়া হয়েছে। দেশটির ভঙ্গুর গণতন্ত্রের জন্য এ নির্বাচনকে একটি কঠিন পরীক্ষা হিসেবে দেখা হচ্ছে।

সরকারের বিরোধী পক্ষ নির্বাচন বানচাল করতে ভোটকেন্দ্রগুলো অবরোধ করার হুমকি দিয়েছে। বিশেষজ্ঞরা সতর্ক করে দিয়ে জানান, এ বিতর্কিত নির্বাচন দেশটিতে দীর্ঘদিন ধরে চলা রাজনৈতিক সহিংসতার অবসান ঘটাতে পারবে বলে মনে হয় না।

প্রধানমন্ত্রী ইংলাক সিনাওয়াত্রার বিরোধী পক্ষের আশঙ্কা, এ নির্বাচন দেশের ক্ষমতার রাজনীতিতে তার (ইংলাক) পরিবারের অবস্থান আরো শক্ত ও দীর্ঘ করবে।

 তিন মাস আগে ইংলাক সরকারের বিরুদ্ধে বিরোধী দলের বিক্ষোভ সমাবেশ শুরু হয়। এর পর থেকে বিভিন্ন সংঘর্ষ, গ্রেনেড হামলা ও বন্দুকযুদ্ধে কমপক্ষে ১০ জন নিহত ও শতাধিক লোক আহত হয়েছেন।

নিউইয়র্কভিত্তিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচের সিনিয়র গবেষক সুনাই ফাসুক বলেন, “থাইল্যান্ড এখন একটি নিরবচ্ছিন্ন সংঘাতের রাষ্ট্রে পরিণত হতে যাচ্ছে বলে আশঙ্কা করা হচ্ছে। আমি এই সংঘাত অবসানের কোনো ইঙ্গিত দেখতে পাচ্ছি না।”

থাইল্যান্ডের অভিজাত শ্রেণী সমর্থিত বিরোধী ডেমোক্রেটিক পার্টি এ নির্বাচন বয়কট করেছে। উল্লেখ্য, দলটি প্রায় দুই দশকের মধ্যে থাইল্যান্ডের পার্লামেন্ট অর্জন করতে পারেনি।

এদিকে একটি বিশৃঙ্খল পরিস্থিতির মধ্য দিয়ে ইংলাকের দল আবার জয়ের পথে এগিয়ে গেলেও নতুন পার্লামেন্টের ব্যাপারে অনেক প্রশ্ন উঠেছে।

ব্যাংককের বিভিন্ন গুরুত্বপূর্ণ  স্থান দখল করে রাখা বিক্ষোভকারীরা একটি অনির্বাচিত ‘পিপলস কাউন্সিল’ গঠনের পথ সুগম করতে ইংলাকের নির্বাচিত সরকারের পদত্যাগ দাবি করছে। এই কাউন্সিলের কাজ হবে দুর্নীতি দমন ও নির্বাচন পর্যবেক্ষণ করা।

ইংলাকের বিরোধীরা বলছে, তিনি (ইংলাক) হচ্ছেন তার বড় ভাই থাকসিন সিনাওয়াত্রার হাতের পুতুল মাত্র। ২০০৬ সালে এক সামরিক অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত হন থাকসিন এবং দুর্নীতির অভিযোগে কারাভোগ এড়াতে তিনি দুবাই চলে যান।

প্রসঙ্গত, থাইল্যান্ডের রোববারের বিতর্কিত নির্বাচনে ৫৩টি দল অংশ নিলেও দেশটিতে তেমন কোনো নির্বাচনী প্রচারণা দেখা যাচ্ছে না। রোববার ব্যালট বাক্স রক্ষা ও ৯৩ হাজার ৫০০ ভোটকেন্দ্র পাহারা দেয়ার জন্য বিশেষ বাহিনী মোতায়েন করা হবে বলে  পুলিশের মুখপাত্র অনুচা রোমিয়ানান জানান।

এদিকে বিক্ষোভকারীদের প্রধান নেতা সুথেপ থাউগসুবান রোববারের নির্বাচন প্রতিহত করতে তার সমর্থকদের প্রতি আহ্বান জানানোয় দেশটিতে আবারও সহিংসতা ছড়িয়ে পড়ার আশঙ্কা করা হচ্ছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2014
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া