adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বিশ্ব স্বাস্থ্য দিবস আজ

Health1460000135ডেস্ক রিপোর্ট : আজ ৭ এপ্রিল বিশ্ব স্বাস্থ্য দিবস।এ বছর বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্ধারিত প্রতিপাদ্য ‘সুশৃঙ্খল জীবন যাপন করুণ : ডায়াবেটিক নিয়ন্ত্রণে রাখুন’। 

১৯৪৬ সালের ফেব্রুয়ারিতে জাতিসংঘ অর্থনীতি ও সমাজ পরিষদ আন্তর্জাতিক স্বাস্থ্য ক্ষেত্রের সম্মেলন ডাকার সিদ্ধান্ত নেয়। একই বছরের জুন ও জুলাই মাসে আন্তর্জাতিক স্বাস্থ্য সম্মেলন অনুষ্ঠিত হয় এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার সাংগঠনিক আইন গৃহীত হয়। ১৯৪৮ সালের ৭ এপ্রিল এই সংগঠন আইন আনুষ্ঠানিকভাবে কার্যকর হয়। এদিনটিই বিশ্ব স্বাস্থ্য দিবস বলে নির্ধারিত হয়। 

প্রতিবছর সংস্থাটি এমন একটি স্বাস্থ্য ইস্যু বেছে নেয়, যা বিশেষ করে সারা পৃথিবীর জন্যই গুরুত্বপূর্ণ। সেদিন স্থানীয় ও আন্তর্জাতিকভাবে পালিত হয় এ দিবসটি।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।  এ দিবসটি  উপলক্ষে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদপ্তর এবং বিভিন্ন বেসরকারি উন্নয়ন সংস্থাসমূহ নানা কর্মসূচি গ্রহণ করেছে।

এ বছর দিবসটি উদযাপন উপলক্ষে গৃহীত কর্মসূচির মধ্যে রয়েছে জাতীয় পর্যায়ে উদ্বোধনী অনুষ্ঠান, সেমিনার আয়োজন, স্যুভেনির প্রকাশ, ডায়াবেটিক নিয়ন্ত্রণে রক্ত পরীক্ষা, স্বাস্থ্য শিক্ষা প্রদর্শনী, জাতীয় পত্রিকায় ক্রোড়পত্র প্রকাশ, সড়কদ্বীপ সজ্জিতকরণ, চলচ্চিত্র প্রদর্শনী, জারীগান, সরকারি ও বেসরকারি সংস্থার উদ্যোগে ডায়াবেটিক জনিত স্বাস্থ্য সমস্যার উপর আলোচনা অনুষ্ঠানসহ অন্যান্য কার্যক্রম।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম স্বাস্থ্য দিবস উদযাপন উপলক্ষ্যে জাতীয় পর্যায়ে উদ্বোধনী অনুষ্ঠানের উদ্বোধন করবেন। স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদপ্তর আয়োজিত এ অনুষ্ঠান আজ সকাল ১০টায় রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে অনুষ্ঠিত হবে। দেশের সব জেলা ও উপজেলা স্বাস্থ্য বিভাগের তত্বাবধানে স্থানীয় পর্যায়েও বিশ্ব স্বাস্থ্য দিবসের বিভিন্ন কর্মসূচি পালন করা হবে।

বিশ্ব স্বাস্থ্য দিবসের এ বছরের প্রতিপাদ্য অত্যন্ত সময়োপযোগী। কারণ ডায়াবেটিস এখন প্রাদুর্ভাবের মতোই ছড়িয়ে পড়ছে। চারদিকে তাকালেই ডায়াবেটিসে আক্রান্তদের দেখতে পাওয়া যায়। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) রোগটি নিয়ে বুধবার যে বৈশ্বিক প্রতিবেদনে বলা হয়েছে, ‘২০১৪ সালে বিশ্বব্যাপী আনুমানিক ৪২ কোটি ২০ লাখ প্রাপ্ত বয়স্ক মানুষ ডায়াবেটিক রোগে আক্রান্ত হয়েছে। ১৯৮০ সালে এই সংখ্যা ছিল মাত্র ১০ কোটি ৮০ লাখ। ১৯৮০ সালের চেয়ে এই সংখ্যা চারগুণ বেশি।
 
বিশ্ব স্বাস্থ্য সংস্থা  সতর্ক করে বলেছে, ‘বিশ্বব্যাপী মানুষের খাদ্যাভ্যাস ও জীবনযাত্রা পরিবর্তন হয়ে যাওয়ায়’ রোগটির প্রকোপ বাড়ছে। 

এদিকে বুধবার রাজধানীতে একটি পরিবেশ সংগঠনের গবেষণার ফলাফলে জানানো হয়, বাংলাদেশে বয়স্কদের মতো শিশুদের ডায়াবেটিসের হারও ক্রমবর্ধমান। বাংলাদেশে শিশুদের ডায়াবেটিসের হার ৫ দশমিক ২ ভাগ। এই অবস্থার পিছনে খাদ্য এবং পরিবেশের দূষণ মূল ভূমিকা পালন করছে।

গবেষণার বিশ্লেষনে বলা হয়, কম বয়সী শিশুর ডায়াবেটিসের হার বেশি এবং গ্রামের শিশুদের চেয়ে শহরের শিশুরা ডায়াবেটিসে বেশি আক্রান্ত হয়। পারিবারিক আয়ের সাথে ডায়াবেটিসের একটি সরাসরি সম্পর্ক এই গবেষণায় পরিলক্ষিত হয়। যে সব পরিবারের আয় বেশি, সেসব পরিবারের শিশুদের ডায়াবেটিসের ঝুঁকিও ততো বেশি। তথ্যটি নিঃসন্দেহে ভয়ংকর। তাই  সতর্ক হওয়া ছাড়া গত্যন্তর নেই।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া