adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বইমেলার বর্ধিত পরিসরে চ্যালেঞ্জের মুখে আয়োজকরা

image_66085_0ঢাকা: প্রতিবছরের মতো এবারো আগামী ১ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে বাঙালির প্রাণের মেলা অমর একুশে গ্রন্থমেলা ২০১৪। তবে এবারের বইমেলা অনুষ্ঠিত হবে একটু ভিন্ন আঙ্গিকে। এবারের মেলা উৎসর্গ করা হয়েছে প্রয়াত ভাষা সৈনিক, লেখক, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের প্রধান উপদেষ্টা ও সাবেক প্রধান বিচারপতি হাবিবুর রহমানকে।

প্রতিবছর বাংলা একাডেমি প্রাঙ্গনের মধ্যে সীমাবদ্ধ থাকলেও এবার তা সম্প্রসারণ করা হয়েছে সোহরাওয়ার্দী উদ্যানে। বাংলা একাডেমির সীমানার মধ্যে নতুন ভবন গড়ে উঠায় স্থান সংকুলান না হওয়ায় মেলা সোহরাওয়ার্দী উদ্যানে সম্প্রসারণ করা হয়েছে বলে জানিয়েছেন মেলা কর্তৃপক্ষ।

দুই ভাগে বিভক্ত হওয়ায় এবারের মেলার আয়োজন নিয়ে অনেকটা চ্যালেঞ্জ গ্রহণ করেছে মেলা আয়োজক কমিটি।



এর মধ্যে বাংলা একাডেমি প্রাঙ্গনে থাকবে শিশু কর্নার, লিটলম্যাগ চত্বর, তথ্যকেন্দ্র, মিডিয়া, সেবামূলক সংস্থা,শিল্প-সংস্কৃতি-প্রকাশনাসহ সরকারি-বেসরকারি-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের স্টল।

গণপূর্ত মন্ত্রনালয় থেকে বরাদ্দ পাওয়া সোহরাওয়ার্দী উদ্যানে থাকবে লেখক-পাঠক এবং প্রকাশকদের মূল মেলা। এজন্য সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করতে দ্রুত কাজ করে যাচ্ছে মেলা কর্তৃপক্ষ।

বরাবরের মতো বটতলার নজরুল মঞ্চেই হবে নতুন বইয়ের মোড়ক উন্মোচন। মেলা উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

একুশে বইমেলা পরিচালনা কমিটির সদস্য সচিব সাহিদা খাতুন জানিয়েছেন, মেলার প্রস্তুতি চূড়ান্ত পর্যায়ে।২৩০টি প্রকাশনা প্রতিষ্ঠানকে সোহরাওয়ার্দী উদ্যানের সম্প্রসারিত অংশে স্টল বরাদ্দ দেয়া হয়েছে।  আর বাংলা একাডেমি প্রাঙ্গণের স্টলের জন্য রাখা হয়েছে ২০০টি ইউনিট।

তিনি জানান, সম্প্রসারিত উদ্যানের অংশে ৪২৯টি ইউনিটের ব্যবস্থা করা হয়েছে। এর মধ্যে ১১টি প্রকাশনী পেয়েছে চার ইউনিটের স্টল, তিন ইউনিটের স্টল পেয়েছে ৪১টি প্রকাশনী, দুই ইউনিটের স্টল পেয়েছে ৮৩টি প্রকাশনী এবং এক ইউনিটের স্টল পেয়েছে ৯৫টি প্রকাশনী।

বইমেলার প্রস্তুতি শুরু হওয়ার পর শেষ সময়ে এসে সম্প্রসারণের সিদ্ধান্ত এবং কোনো স্পন্সর না থাকায় দুই জায়গায় মেলা আয়োজন করতে গিয়ে কিছুটা বেগ পেতে হচ্ছে বলে জানান শাহিদা আক্তার।

গত ২৩ জানুয়ারি স্টল বরাদ্দের লটারি হওয়ার কথা থাকলেও তা হয়েছে গত মঙ্গলবার। তাছাড়া সম্প্রসারিত স্থানে অবকাঠামো নির্মাণের কাজ দেরিতে শুরু হওয়ায় এমনটি হয়েছে বলে মনে করছেন প্রকাশকরা।

বরাবরের মতো এবারো মেলার নিরাপত্তার বিষয়টি গুরুত্ব দিয়ে মেলার পরিবেশ তৈরি করা হবে। একাডেমি প্রাঙ্গণ ও উদ্যানের মেলায় প্রবেশপথে দুইটি করে চারটি আর্চওয়ে থাকবে। মেলার অভ্যন্তরীণ নিরাপত্তা পর্যবেক্ষণের জন্য থাকছে ৬৫টি সিসি ক্যামেরা।

নতুন ভবনে বাংলা একাডেমির বিক্রয়কেন্দ্র ছাড়াও মেলার দুই অংশে আরো দুটি বিক্রয়কেন্দ্র থাকবে। পুরানো সব প্রকাশনার পাশাপাশি এবারের বইমেলায় ‘বিবর্তনমূলক বাংলা অভিধান’সহ বাংলা একাডেমির ৪০টি নতুন প্রকাশনা যুক্ত হচ্ছে বলে জানান সদস্য সচিব সাহিদা খাতুন।

দুই জায়গায় বসলেও পরমাণু শক্তি কমিশন এবং রমনা কালি মন্দিরের গেটের সামনে মেলার মূল তোরণ করা হবে। এছাড়া একুশে মঞ্চের অনুষ্ঠান উদ্যানের মেলা প্রাঙ্গণে বড় পর্দায় প্রদর্শনের ব্যবস্থা করা হবে।

সাহিত্য কথা প্রকাশনীর স্বত্বাধিকারী মিজানুর রহমান জানান, রাজনৈতিক অবস্থা স্বাভাবিক থাকলে এবারের মেলা ভালোই হবে। বইমেলা কখনো খারাপ হয় না। তবে গতবার শাহবাগের গণজাগরণের মঞ্চের কারণে মেলা ততটা জমেনি।

তিনি বলেন, অনেক সংস্কৃতিমনা ঘর থেকে বের হয়েছেন ঠিকই কিন্তু এদিকে আসেননি।  এবার এ বিষয়টি না থাকায় মেলা অনেকটা ভাল হবে বলে আমি মনে করি।

মেলার উদ্বোধনী আয়োজন: মেলার উদ্বোধনী অনুষ্ঠান হবে বাংলা একাডেমি প্রাঙ্গণে। ১ ফেব্রুয়ারি বেলা ৪.৫ মিনিটে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা মেলা উদ্বোধন করবেন। এর আগে তিনি প্রধান অতিথি হিসেবে ভাষণ দেবেন।

বাংলা একাডেমির সভাপতি, অ্যামিরেটাস অধ্যাপক আানিসুজ্জামানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে এদিন বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর।

এ অনুষ্ঠানে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ও ফেলোশিপ প্রদান করা হবে। আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন মুখাভিনয় শিল্পী পার্থপ্রতিম মজুমদারকে এবার ফেলোশিপ প্রদান করার সিদ্ধান্ত নিয়েছে বাংলা একাডেমি

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2014
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া