adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

কাল টি২০ ফাইনাল, চ্যাম্পিয়ন ?

T20 Logoজহির ভূইয়া ঃ কলকাতার ইডেন গার্ডেন্স নতুন ইসিহাসের পথে। ২০১৬ সালের টি২০ বিশ্বকাপ আসরের ফাইনাল কাল। কে জিতবে ফাইনাল! হাজারো কল্পনা, হাজারো যুক্তি-তর্ক চলছে ক্রিকেট বিশ্বে। কাল মধ্য রাতের আগে আপাতত এই যুক্তি-তর্কের যুদ্ধ থামবে না। কাল সন্ধ্যা থেকে ইডেনের লাখেরও বেশি দর্শক গ্যালারিতে বসে ঝাঁকুনি দেবে। তবে সেই ঝাঁকুনিটা আরও বেশি মাত্রায় হত যদি স্বাগাতকি ভারত ফাইনালে যেতে পারত। তাতে স্পন্সর কোম্পানী গুলো আর সঙ্গে খোদ আইসিসির কিছু নির্দিষ্ট কর্মকর্তা বেজায় খুশি গত। এই উপমহাদেশের চার ক্রিকেট শক্তিকে পেছনে ফেলে উপমহাদেশের বাইরের ক্রিকেট শক্তি ফাইনাল খেলছে! এটাই চিরসত্য ও বাস্তবতা।

কাল যখন ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ ফাইনাল ম্যাচ খেলতে মাঠে নামবে তখন ভারতীয় দর্শক জ্বলবে। যেমনটা বাংলাদেশ ১ রানে ভারতের কাছে হেরে জ্বলে ছিল। ২০১৪ সালের ফাইনালে জ্বালা-যন্ত্রনা থেকে বেঁচে গিয়েছিল ভারতীয়রা। কারন ২০১৪ সালের টি২০ বিশ্বকাপ আসরে ভারত শ্রীলঙ্কানদের হারিয়ে ফাইনাল জিতেছিল । গত আসরের ফাইনালটি ছিল বাংলাদেশে। উপমহাদেশের দুই শক্তিশালী প্রতিপক্ষ লড়াই করেছে। এবার ভারতের নিজ মাটিতেই ফাইনাল। সেমি পেরুতে পারেনি ভারত। যদি এবার সফল হতো ভারত তাহলে দুই বার শিরোপা জেতার গৌরব অর্জিত হত।


কলকাতার ইডেনে ফাইনাল। অথচ ভারত পরবাসী। কাল সন্ধ্যায় ইডেনে ২০১৬ সালের ৬ষ্ঠ টি২০ বিশ্বকাপের ট্রফির দাবী নিয়ে লড়াই করবে ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ। ভারত সেমিফাইনালে হেরে গেছে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। অপর দিকে ইংল্যান্ড হারিয়েছে নিউজিল্যান্ডকে। এবার নিয়ে চার বার সেমি খেলেও ফাইনালের মুখ দেখা হল না নিউজিল্যান্ডের। আর ২০১০ সালে নিজ মাটিতে স্বাগতিকের সাইনবোর্ড গলায় নিয়ে ইংলিশরা ফাইনাল খেলেছিল। এবং যথারীতি শিরোপা জিতে নেয়।


ওয়েস্ট ইন্ডিজ এ নিয়ে চার বার সেমিতে খেলার যোগ্যতা দেখিয়েছে। ২০০৯ সালে সেমির গন্ডি পেরুতে পারেনি। ২০১২ সালে সেমির গন্ডি পেরিয়ে ফাইনালে স্বাগতিক শ্রীলঙ্কাকে হারিয়ে প্রথম বার টি২০ শিরোপা জিতে নেয়। ২০১৪ সালে মিরপুরে সেই লঙ্কানদের বিপক্ষেই সেমিতে ৩৬ রানে হেরে যায়। এবার ২০১৬ সালের ফাইনালে ওয়েস্ট ইন্ডিজ।


২০০৭ সালে শিরোপা জিতেছে ভারত, ২০০৯ সালে পাকিস্তান, ২০১০ সালে ইংল্যান্ড, ২০১২ সালে ওয়েস্ট ইন্ডিজ ও ২০১৪ সালে ভারত শিরোপা জিতেছে। ৬ষ্ঠ টি২০ বিশ্বকাপের ট্রফি যে জিতবে তারাই এবার প্রথম দ্বিতীয় বার টি২০ বিশ্বকাপ জেতার গৌরব অর্জন করবে। আগের ৫ বারের আসরে কোন দলই টি২০ বিশ্বকাপ দুই বার জেতেনি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া