adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

পাক-ভারত মহাযুদ্ধ, ইডেন কাল ইতিহাস রচনা করবে

images (1)ইডেন গার্ডেন কলকাতা থেকে 
জহির ভূইয়া ঃ
পুরো বিশ্ব ক্রিকেট এখন কলকাতার দিকে তাঁকিয়ে রয়েছে। বিশ্ব ক্রীড়া জগতের এমন কেউ নেই যিনি কাল ইডেনের মহাযুদ্ধ-র খবর রাখছেন না। হ্যাঁ আমি কাল কলকাতার ইডেন গার্ডেনে পাক-ভারত টি২০ ম্যাচের মহাযুদ্ধের কথাই বলছি। বিরল এক অভিজ্ঞতার অর্জিত হল আজ। ইডেনের মাঠে পাক-ভারত দুই দল ম্যাচের আগে অনুশীলনে ব্যস্ত। দুপুরের প্রচন্ড রৌদের তাপের মধ্যে সেই অনুশীলন কলকাতার মাটিতে দাঁড়িয়ে দেখছি নিউজ লেখার জন্য। ক্রিকেট সাংবাদিকতায় এ এক বিশেষ অর্জন বলতে হবে। রৌদের তাপটাকে মনে হয়েছে ক্রিকেট আশির্বাদ।


টি২০ বিশ্বকাপ আসর ২০১৬-এর ফাইনালের আগেই ফাইনাল! শুধু তাই নয়, এতো বিশ্ব ক্রিকেটের সেরা ম্যাচ গুলোর অন্যতম। পাক-ভারত ম্যাচ তাও আমার টি২০ আসরে ভারতের সেরা ভেন্যু ইডেনে! বিশ্বকাপের আসল স্বাদ তো কাল মিটে যাবে। বিশ্ব ক্রিকেটে বিশ্বকাপ আসরে পাক-ভারতের ম্যাচের উপর আর কি হতে পারে। 


উত্তেজনায় কাঁপছে ভারত আর পাকিস্তান। এর রেশ তো দুই দেশের সাধারন জনতা আর সীমান্তে সেনাবাহিনী পর্যন্ত। কলকাতায় বসে দুই দেশের সীমানায় কি ধরনের উত্তেজনা চলছে তার কিছুটা আচঁ পাওয়া গেছে দুই দিনে।
পুরো কলকাতা জুড়েই বিশেষ আয়োজন। ১৯ মার্চ কাল কলকাতার রাস্তায় মানুষ দেখা যাবে না। সবাই টিভিতে বসে খেলা দেখবে। কারন ৬৬ হাজার ধারন ক্ষমতা সম্পন্ন ইডেনের এক সময় ধারন ক্ষমতা ছিল ১ লাখ ২০ হাজার। কিন্তু ২০১১ সালের বিশ্বকাপ আসরের সময় সংঙ্কারের কারনে তা কমে গেছে। ঢাকার মিরপুওে ২৬ হাজার দর্শকের চিৎকারে আশ-পাশ এলাকা কেঁপে উঠে। সেখানে ইডেনে ৬৬ হাজার দর্শক এক সঙ্গে চিৎকার করলে কি অবস্থা হতে পারে। চিন্তা করলেই গা শিরশির করে উঠে।

বাংলাদেশ থেকে কলকাতায় আসা সাংবাদিক যারা আইসিসির কাছ থেকে ম্যািচ কাভারের অনুমতি পেয়েছে তারা অধীর অপেক্ষায় সময় পার করছে। কখন সেই সময়টি আসবে। কারন ইডেনে ইতিহাসের পাতায় পাক-ভারত ম্যাচের স্বাক্ষী হয়ে থাকতে চায় প্রতিটি সাংবাদিক।


এতো কলকাতাবাসীর অর্জন। এই প্রথম পাকিস্তানের বিপক্ষে ইডেনে বিশ্বকাপ আসরের ম্যাচ হতে যাচ্ছে। তার সঙ্গে দীর্ঘ ৮ বছর পর ইডেনে খেলবে পাকিস্তান। শক্র দেশকে ভারতের আসতে অনুমতি দেবার পর থেকেই পুরো ভারত জুড়ে হিন্দু ধর্মের সমর্থকদের মধ্যে নেতিবাচক প্রভাব সকলেই জানেন। এর প্রভাবের কারনে ধর্মশালা থেকে ম্যাচ কলকাতায় বদলে দিতে বাধ্য হয়েছে আইসিসি। সুযোগটা পুরোপুরিই নিয়েছে কলকাতার দাদা প্রিন্স অব ক্যালকাটা খ্যাত সৌরভ গাঙ্গুলি। তার বিশেষ চেস্টায় বিশেষ বিশেষ সব আয়োজন প্রায় শেষ দিকে।


পাকিস্তান দলের যেন সামান্যতম নিরাপত্তার ঘাটতি না হয় সেদিকে পুরো মাত্রায় সজাগ দৃস্টি রেখেছে কলকাতা পুলিশ। পাকিস্তান দলের হোটেল থেকে ইডেন পর্যন্ত আসা যাওয়ার সময় কঠিন নিরাপত্তা দেয়া হচ্ছে। এতো কিছু মানে ম্যাচটা যেন ঠিকঠাক মতো অনুষ্ঠিত হয়।


এই ম্যাচ নিয়ে জ্বরে ভূগছে কলকাতাবাসী। এর সঙ্গে পুরো ভারত বর্ষের হাজার হাজার দর্শক কলকাতায় আসা শুরু করে দিয়েছে। পাক-ভারত ম্যাচ ঘীরে কলকাতায় এখন নি¤œমানের হোটেলেও রুম নেই। খাবারের হোটেলে খারার দ্রুতই শেষহয়ে যাচ্ছে। এই হচ্ছে পাক-ভারত ক্রিকেট মহাযুদ্ধের প্রতিক্রিয়া।


পুরো কলকাতায় এখন আলোচনা একটাই পাক-ভারত ক্রিকেট যুদ্ধ। সকলেরই মুখেই কালকে কি হবে! কে জিতবে! আর এই ম্যাচের স্বাক্ষী হতে একটি টিকিট পেতে ১০ হাজার রূপি ব্যয় করতেও রাজী কলকাতার মানুষ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া