adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঢাকা জুড়ে ভিন্ন এক পরিবেশ, জিতবে তো মাশরাফিরা!

Bangla V India 2জহির ভূইয়া ঃ সন্ধ্যায় বাংলা-ভারত ফাইনাল। এশিয়া কাপের এই টি২০ ফাইনালে নিয়ে তৈরি হয়েছে ভিন্ন এক পরিবেশ। ক্রিকেট বাংলাদেশের সাধারন মানুষের জীবন-যাপনে প্রবেশ করেছে বহু আগে। সেটা কি পরিমান তা টের পাওয়া গেল বাংলা-ভারত ফাইনালের আগে। একটি ক্রিকেট ম্যাচ কি করে একটি দেশের সকল কার্যক্রম থামিয়ে দিতে পারে তার প্রমান আজের ফাইনাল। প্রতিটি মানুষের মুখে শুধু টাইগার বাহিনী নিয়ে হিসেব নিকেষ। কেউ বলছে হেসে খেলে জিতে বাংলাদেশ। কেউ বলছে যুদ্ধ হবে। 

ফাইনাল ম্যাচ নিয়ে যে পরিমান সংবাদ মিডিয়াতে প্রচার হয়েছে এবং এর মুল বিষয়বস্তু গুলো জেনে বিদেশী সাংবাদিকদের রীতিমতো মাথা গরম হয়েছে। ভারতীয়, পাকিস্তানী আর শ্রীলঙ্কান সাংবাদিকরা ফাইনাল ম্যাচের আগে এদেশের ক্রিকেট পাগল ভক্তদের নিয়ে বিশেষ রিপোর্ট তৈরি করেছে। কারনও আছে। ক্রিকেট নিয়ে বিশ্বের অন্য কোন দেশে এতো ভয়াবহ পাগলামী আরও কোথাও হয় কি-না এমন তথ খোদ আইসিসিরও জানা নেই। যেমন ২০১২ টি২০ বিশ্বকাপের আসর বসে ছিল লঙ্কাতে। এতো বড় আসর অথচ লঙ্কান সাধারন মানুষের মধ্যে তেমন বিশেষ আহামরি কোন আবেগ দেখা গেল না। যে যার স্বাভাবিক কাজ কর্ম করেছে। অথচ ভিন্ন দৃশ্য বাংলাদেশে। বিদেশী মিডিয়াতে এদেশের দর্শকদের নিয়ে বিশেষ রিপোর্ট তো হতেই পারে। আর হিসেব ছিল মাশরাফিদের নিয়ে। জিতবে তো মাশরাফিরা।

সকাল থেকেই ঢাকার রাস্ত-ঘাট যেন অপরিচিত লেগেছে। কারন রোববার সকাল, সপ্তাহের প্রথম দিন। অথচ রাস্তা ফাঁকা! গুলিস্তান থেকে মিরপুরে যেতে কি পরিমান যানজটের অত্যাচার পোহাতে হয় তা তো ঢাকাবাসী ভালই জানে। অথচ বাসে মিরপুর ১০ ন্মবর পর্যন্ত যেতে কোন সমস্যা হল না। কারন শহরের অধিকাংশ মানুষই আজ দিনের হিসেবটা আটকে দিয়েছে বাংলা-ভারত ফাইনালকে টার্গেট করে। বাদ যায়নি সাংবাদিকরাও, দ্বায়ীত পালনের জন্য সন্ধ্যার ম্যাচে দুপুরের আগেই প্রায় সকলেই মিরপুরের প্রেসবক্সেি উপস্থিত।

মিরপুরে ছিল ভিন্ন এক পরিবেশ। স্টেডিয়ামের আস-পাশ এলাকা গুলো মানুষ এমনিতেই বড় ম্যাচের সময় ঘরে আটকে পড়ে। সঙ্গে রাস্তায় দর্শকদের ভীড়ে স্বাভাবিক জীবন-যাপনের কোন কাজ কর্ম করা সম্ভব হয়না। আজও মিরপুরে এর ব্যতিক্রম হয়নি। দুপুরের আগ থেকেই মিরপুরের প্রতিটি রাস্তায় বিশেষ নিরাপত্তা। স্টেডিয়ামের প্রতিটি গেইটের সামনে দর্শক ভীড় বাড়তে থাকে। যাদের হাতে সোনার হরিন টিকিট আছে তাদের মুখে হাসি। আর যাদের হাতে টিকিট নেই তারা কেউ এসেছে রাস্তায় বসেই গ্যালারির আনন্দটা উপভোগ করতে। আবার কেউ কেউ আশা নিয়ে এসেছে যদি চার গুন টাকা দিয়েও টিকিট পাওয়া যায়।

মুলত মিরপুরের রাস্তায় যানজটের শুরু দুপুরের পর থেকে। ভিআইপি দর্শকদের আর সরকারী গাড়ী গুলো স্টেডিয়ামের দিকে যাওয়া শুরু কলে যানজটের পরিবেশ সৃস্টি হয়। অনেক দর্শক মাঠে আগে ভাগে পা রাখতে দুপুরের আগেই মিরপুর পৌচ্ছে গেছে। এটাও একটা সমস্যা ছিল যানজটের জন্য। হিসেব ছিল একটাই বাংলাদেশ জিতবে তো!

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া