adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

স্বাস্থ্য সতর্কতায় ফাস্টফুড বন্ধ করতে হবে

nasim2-400x236ডেস্ক রিপোর্ট : স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, সবার স্বাস্থ্য সম্পর্কে সতর্কতা অবলম্বন করা, ফাস্টফুড খাওয়া বন্ধ করা এবং কিছু শারীরিক ব্যায়াম ও তামাক সেবন বন্ধ করতে হবে। এছাড়াও ২০১৬-১৭ শিক্ষাবর্ষে চিকিৎসা বিজ্ঞানে ভর্তিচ্ছু প্রার্থীদের অধূমপায়ী সনদ জমা দিতে হবে বলেও জানান তিনি। রাজধানীর আগারগাঁওয়ের এলজিইডি অডিটোরিয়ামে পাওয়ার এন্ড পার্টিসিপেশন রিসার্চ সেন্টার আয়োজিত ‘হেলথ চ্যালেঞ্জস অফ এসডিজি : পাথ টু ইউসিএইচ ইন বাংলাদেশ’ শীর্ষক এক সংলাপে প্রধান অতিথির বক্তব্যে নাসিম এ কথা বলেন।
তিনি বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়নে আমাদের সহায়তা দিতে বেসরকারি সংস্থা ও দাতা সংস্থাগুলোকে এগিয়ে আসতে হবে। আমাদের পূর্ণ আস্থা রয়েছে যে, এসব সংস্থা ও সর্বস্তরের মানুষ এই উন্নয়ন প্রয়াসকে এগিয়ে নিতে সহায়তা অব্যাহত রাখবে। বেসরকারি সংস্থা ও উন্নয়ন সহযোগীদের সহায়তা নিয়ে সরকার টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) চ্যালেঞ্জ মোকাবেলা করবে। ইউসিএইচ অর্জনের ক্ষেত্রে প্রধান চ্যালেঞ্জ ওষুধের উচ্চ মূল্য উল্লেখ করে তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহসী ও গতিশীল নেতৃত্বে সরকার ইতোমধ্যে এ ব্যাপারে পদক্ষেপ গ্রহণ করেছে।
নাসিম আরো বলেন, এ লক্ষ্যে স্বাস্থ্য সম্পর্কে সতর্কতা অবলম্বন করা, ফাস্টফুড খাওয়া বন্ধ করা এবং কিছু শারীরিক ব্যায়াম ও তামাক সেবন বন্ধ করতে হবে। তিনি বলেন, ২০১৬-১৭ শিক্ষাবর্ষে চিকিৎসা বিজ্ঞানে ভর্তিচ্ছু প্রার্থীদের অধূমপায়ী সনদ জমা দিতে হবে। তিনি আরো বলেন, মানসম্মত চিকিৎসা ও অন্যান্য সুযোগ-সুবিধা প্রদান করতে নতুন বাজেটে স্বাস্থ্য খাতে বরাদ্দ আরো বাড়াতে হবে। এর আগে মন্ত্রী, জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার (অব.) আব্দুল মালিক রচিত ‘রিলাইজিং ইউএইচসি গোলস্’ শীর্ষক একটি বইয়ের মোড়ক উন্মোচন করেন। পিপিআরসি’র নির্বাহী চেয়ারম্যান হোসেন জিল্লুর রহমানের সভাপতিত্বে এতে বক্তৃতা করেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2016
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
29  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া