adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ওয়েস্ট ইন্ডিজকে হারালেই ইতিহাস গড়বে অনু-১৯ ক্রিকেট দল

imagesজহির ভূইয়া ঃ ১৯৮৮ সালে অনু-১৯ বিশ্বকাপের পথ চলা শুরু। সে বার প্রথম আসরে ৮টি দল অংশ নিয়েছে। তাতে আইসিসি এসোসিয়েট দল নামে একটি আলাদা দল ছিল। তাতে আইসিসির সহযোগি দেশ গুলো থেকে বাছাইকৃত ক্রিকেটার সুযোগ পেয়েছিল। তাতে ছিল না বাংলাদেশ ছোটদের কোন সদস্য। ১৯৯৮ সালে দশ বছর পর দ্বিতীয় আসরে বাংলাদেশ অনু-১৯ ক্রিকেট দল প্রথম বার অংশ নেয়। ১৮ বছরের ইতিহাসে প্রথম আর বাংলাদেশ অনু১৯ দল সেমিতে অংশ নিতে যাচ্ছে। এটাও একটা ইতিহাস।
 
১৯৮৮সালে অস্ট্রেলিয়ার মাটিতে প্রথম আসরের পর দক্ষিন আফ্রিকার দ্বিতীয় আসর (১১ জানুয়ারী থেকে ১ র্ফেরুয়ারী ১৯৯৮ সাল) থেকে এ যাবত কালে ১০টি আসর অনুষ্ঠিত হয়েছে। তাতে নেই বাংলাদেশের কোন উল্লেখ্যযোগ্য ইতিহাস। এই প্রথম বার বাংলাদেশের ছোটদের ক্রিকেট দল সেমি ফাইনালের সীমানায় পা রেখেছে।

সেমি ফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষের নাম ওয়েস্ট ইন্ডিজ। ১০ বিশ্বকাপের আসরে বাংলাদেশের নেই কোন ইতিহাস । যা আছে ওয়েস্ট ইন্ডিজের। কারন ২০০৪ সালে বাংলাদেশ অনু-১৯ বিশ্বকাপের প্রথম আসর বসে ছিল। ২০০৪ সালে ৫ম অনু-১৯ বিশ্বকাপের সেই আসরে ওয়েস্ট ইন্ডিজ ২৫ রানে হেরে ছিল ফাইনালে পাকিস্তানের বিপক্ষে। সেই পাকিস্তানকে ২০১৬ সালের ১১তম অনু-১৯ বিশ্বকাপের আসরের শেষ কোয়ার্টার ফাইনালে ৫ উইকেটে হারিয়ে ওয়েস্ট ইন্ডিজ সেমিতে এসেছে। তাই বাংলাদেশের জন্য সেমি সীমানা পাড়ি দেয়া ততো সহজ কাজ হবে না।

যেভাবে সেমিতে এলো বাংলাদেশ অনু-১৯ ক্রিকেট দল- (গ্রুপ-এ শীর্ষ দল) দক্ষিন আফ্রিকাকে ৪৩ রানে, স্কটল্যান্ডকে ১১৪ রানে আর নাম্বিয়াকে ৮ উইকেটে হারিয়ে কোয়ার্টার ফাইনালে। কোয়ার্টার ফাইনালে নেপালকে ৬ উইকেটে হারিয়ে সেমিতে টিকিট কেটেছে।

যেভাবে সেমিতে এলো ওয়েস্ট ইন্ডিজ অনু-১৯ ক্রিকেট দল- (গ্রুপ-এ দ্বিতীয় দল) ইংল্যান্ডের বিপক্ষে ৬১ রানে হার, ফিজির বিপক্ষে ২৬২ রানে জয় ও জিম্বাবুয়ের বিপক্ষে ২ রানে জয় দিয়ে কোয়ার্টার ফাইনালে। ৫ উইকেটে পাকিস্তানকে হারিয়ে সেমিতে এসেছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2016
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
29  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া