adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সহজ শিক্ষা উপকরণ ও সহায়তা বাড়ানোর আহ্বান

image_73185_0ঢাকা: বিশ্বের বিভিন্ন দেশের পাশাপাশি বাংলাদেশেও পালিত হলো ইডুকেশন ফ্রিডম ডে (ইএফডি)।

শনিবার ঢাকায় দিবসটি উপলক্ষ্যে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) এবং ওপেন নলেজ ফাউন্ডেশন নেটওয়ার্ক (ওকেএফএন) বাংলাদেশের যৌথ উদ্যেগে বিশেষ আয়োজন করা হয়।

এতে মুক্ত আলোচনা, শিক্ষা বিষয়ক সফটওয়্যার এবং উপকরণ সহজে কিভাবে সবার কাছে পৌঁছানো যায় এসব বিষয় নিয়ে আলোচনা হয়। চলতি বছর এ দিবসের মূল বিষয় ছিলো ‘বিনামূল্যে শিক্ষা বিষয়ক সফটওয়্যার ও মুক্ত শিক্ষা বিষয়ক উপকরণের সহজ প্রাপ্তি’।

এ দিবসের অন্যতম লক্ষ্য প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে মৌলিক অধিকার শিক্ষা সবার জন্য সুনিশ্চিত করা। এ লক্ষ্য বাস্তবায়নে মুক্ত সফটওয়্যার, মুক্ত পাঠ্যবই, মুক্ত শিক্ষা উপকরণ তৈরি করা, ব্যবহার করা এবং এর সামগ্রিক মানোন্নয়নে উৎসাহ ও সহায়তা প্রদান করে থাকে।

বিডিওএসএনের সাধারণ সম্পাদক মুনির হাসান বলেন, ‘মুক্ত শিক্ষা বিষয়ক উপকরণকে সহজলভ্য করতে ইতিমধ্যে বিডিওএসএন যৌথভাবে মুক্ত শিক্ষা বিষয়ক ওয়েবসাইট শিক্ষক ডটকমের (www.shikkhok.com) সঙ্গে যৌথ ভাবে কাজ শুরু করেছে।’

অনুষ্ঠানে ওকেএফএন বাংলাদেশ অ্যাম্বাসেডর ও বাংলা উইকিপিডিয়ার প্রশাসক নুরুন্নবী চৌধুরী হাছিব বলেন, ‘মুক্ত শিক্ষা কার্যক্রমকে সহায়তা করতে শিক্ষা বিষয়ক ওয়েবসাইট ও উপকরণ সহজলভ্য করতে পারলে শিক্ষার্থীদের জন্য বেশ সহায়ক হবে।’

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মুক্ত আসরের সভাপতি আবু সাঈদ, বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির সহকারী সমন্বয়ক আইয়ুবুর রহমান, মাধ্যমিক উচ্চ শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তা মো. আরিফুল ইসলাম, প্রকৌশলী মো. আবু তাহের, ওকেএফএন বাংলাদেশ কেন্দ্রীয় সদস্য রাহিতুল ইসলাম রুয়েল, রাফাত জামিল, পলাশ নন্দী, মুসা কাজিম নাঈমসহ বিডিওএসএন এবং ওকেএফএন বাংলাদেশের স্বেচ্ছাসেবকরা।

অনুষ্ঠানে মুক্ত আলোচনা পর্বে শিক্ষা বিষয়ক সফটওয়্যার, শিক্ষার্থীদের কাছে শিক্ষা উপকরণ সহজে পৌঁছানো ইত্যাদি নিয়ে আলোচনায় যোগ দেন অংশগ্রহণকারীরা। অনুষ্ঠান শেষে শিক্ষা বিষয়ক ডকুমেন্টারি প্রদর্শিত হয়।

ইএফডির বিস্তারিত জানা যাবে www.educationfreedomday.org ঠিকানায়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2014
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া