adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চাঁদাবাজির অভিযোগে বাণিজ্যমেলায় সব খাবারের দোকান বন্ধ

2016_01_08_22_57_01_pmJ39tSwRzuF9NPrrnRezJJoFTJ7tz_originalডেস্ক রিপোর্ট  ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলায় চাঁদাবাজির অভিযোগ এনে সব খাবারের দোকান বন্ধ করে দেয়া হয়েছে। মেলার সদস্য সচিব রেজাউল করিমের বিরুদ্ধে এ চাঁদাবাজির অভিযোগ তুলেছেন মেলার ভেতরের খাবারের দোকানের মালিকেরা।

তাদের অভিযোগ রেজাউল করিম প্রতিদিন সকালে দোকান শুরুর আগে ম্যাজিস্ট্রেট নিয়ে এসে বিভিন্নভাবে চাঁদা দাবি করেন। না দিলে দোকানের মালামাল নিয়ে যান।

বুধবার সকালে মেলা শুরুর পর রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) সামনে বিক্ষোভ প্রদর্শন করে বিভিন্ন প্যাভিলিয়নের মালিক ও কর্মী। তাদের অভিযোগ মেলার প্রথম দিন থেকে বাণিজ্য মেলার সদস্য সচিব রেজাউল করিম আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের সঙ্গে নিয়ে বিভিন্ন সময়ে মেলায় অংশগ্রহণকারী প্যাভিলিয়ন ও স্টল মালিকদের হয়রানি করেন। মালিকদের কাছে টাকা-পয়সা দাবি করেন বলেও অভিযোগ করেন তারা।

এর জেরে আজ (বুধবার ) সকাল ১০টায় ম্যাজিস্ট্রেটসহ কালো কাপড়ে ঢাকা বিভিন্ন খাবারের স্টল বা প্যাভিলিয়নে গিয়ে ক্যাশ বাকশোসহ মালামাল তুলে নিয়ে যান। একই সঙ্গে বিভিন্ন বিদেশি প্যাভিলিয়নে বিদ্যুৎ সংযোগ বন্ধ করে দেন। এর পরেই ক্ষোভে ফেটে পড়ে মেলায় অংশ নেয়া প্যাভিলিয়নের মালিক ও কর্মচারীরা।

পরিস্থিতি সামাল দিতে আইন-শৃঙ্খলা বাহিনী অবস্থান নেন সেখানে। সংবাদ পেয়ে ইপিবির’র সচিব ইউসুফ আলী মেলা প্রাঙ্গণে আসেন। পরে তার সঙ্গে স্টল মালিকদের দফায় দফায় বৈঠক অনুষ্ঠিত হয়। এ সময় ইউসুফ আলীর কাছে মেলার সদস্য সচিব রেজাউল করিমের অপসারণ দাবি করে তারা।

হাজী বিরিয়ানি দোকানের মালিক রাজু বলেন, ‘প্রতিদিন সকালে দোকান খোলার আগে রেজাউল করিম ম্যাজিস্ট্রেট নিয়ে এসে বিভিন্নভাবে চাঁদা দাবি করেন। চাঁদা না দিলে দোকান খোলার আগেই মামালাল নিয়ে যান। আজও আমাদের দোকানের মালামাল নিয়ে গেছে।’

এ বিষয়ে জানতে ইফিবির সদস্য সচিব ইউসুফ আলী বলেন, ‘বিষয়টা আমরা দেখছি। চেয়ারম্যানের সঙ্গে আলোচনা করে পরে গণমাধ্যমকে জানানো হবে।’ 

অভিযুক্ত রেজাউল করিমের কাছে জানতে চাইলে তিনি বলেন, ‘স্টল ও প্যাভিলিয়ন নিয়ে মালিকদের বক্তব্য অসত্য। মেলায় যেসব দোকান অবৈধ তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য আমরা কর্তৃপক্ষের নির্দেশে অভিযান চালিয়েছি। এখানে চাঁদাবাজির প্রশ্ন আসছে কেন?’ 

‘আমার সঙ্গে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য ছিল। এসব দোকান সরকারের টাকা পরিশোধ না করেই ব্যবসা চালাচ্ছে। প্রথম থেকেই এদের ব্যাপারে আমরা মেলা থেকে চলে যেতে বলছি কিন্তু তারা সরছে না। এ কারণে আজকে অভিযান চালিয়েছি,’ বলেন রেজাউল।

অনেক স্টলে বিদ্যুৎ সংযোগ বন্ধ করে দেয়ার বিষয়ে তিনি বলেন, ‘দেশি-বিদেশি ২০ স্টলের বিরুদ্ধে সরকারের টাকা ফাঁকি দেয়ার অভিযোগ আছে। আমরা এগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছি। এ কারণে বিদ্যুৎ বন্ধ করে দেয়া হয়েছে।’

মেলা প্রাঙ্গণ ঘুরে দেখা যায়, টু স্টার খাবারের প্যাভেলিয়ন, থাইল্যান্ড, ইরানি ও তুরস্ক প্যাভিলিয়নসহ বেশ কয়েকটি প্যাভিলিয়নের বিদ্যুৎ সংযোগ বন্ধ আছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া