adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

নিজের জন্য কৃত্রিম গোয়েন্দা বানাবেন মার্ক জাকারবার্গ

p pic_110980আন্তর্জাতিক ডেস্ক : ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ নিজের জন্য একটি কৃত্রিম গোয়েন্দা (আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স-এআই) তৈরির পরিকল্পনা করছেন। এআই তাকে ঘরে ও কর্মক্ষেত্রে সহায়তা করবে।

এ বিষয়ে ফেসবুকে একটি পোস্ট দিয়েছেন তিনি।

তাতে তিনি বলেছেন, হলিউডের ব্লকবাস্টার ছবি ‘আয়রন ম্যান’ এর জাভিসের মতো হবে তার এআই। এটি হবে তার নিজের জন্য এ বছরের বড় চ্যালেঞ্জ। এক্ষেত্রে কতটুকু অগ্রগতি হলো সে বিষয়ে তিনি বছরের বিভিন্ন সময়ে জানানোরও প্রতিশ্রুতি দিয়েছেন। মার্ক জাকারবার্গ ফেসবুক প্রতিষ্ঠা করেই বিখ্যাত হয়েছেন। সাথে যোগ হয়েছে তার অমায়িক ব্যবহার। তিনি দাতব্য সংস্থার পাশে এসে দাঁড়ান। গত মাসে তিনি প্রথম সন্তানের পিতা হন। ম্যাক্সিমা নামের ওই কন্যা সন্তানের জন্ম উপলক্ষে তিনি ফেসবুকের শতকরা ৯৯ ভাগ শেয়ার দান করে দেয়ার কথা ঘোষণা করেন।

সোমবার মার্ক জাকারবার্গ বলেছেন, তার কাছে যে প্রযুুক্তি আছে তা দিয়েই এআই তৈরির কাজ শুরু করবেন। এই এআই এমন একটি গোয়েন্দা ইউনিট হবে যে জাকারবার্গের কণ্ঠ, বাসার গান, তাপমাত্রা সব বুঝতে পারবে।

জাকারবার্গ লিখেছেন, এটা হবে একটা মজার বুদ্ধিবৃত্তিক এক চ্যালেঞ্জ। যখন বন্ধুরা দরজার বেল বাজাবে তখন আমি এই প্রযুক্তি ব্যবহার করে তাদেরকে ভিতরে প্রবেশ করাবো। ম্যাক্সিমার ঘরে কোন কিছু ঘটছে কিনা তাও জানাবে আইএ। যখন আমি ম্যাক্সিমার কাছে থাকবো না তখন এভাবে তথ্য জানতে পারবো।

তিনি বলেন, ভার্চুয়াল রিয়েলিটি বা কল্পিত বাস্তবতার মধ্যে এই প্রযুক্তি তাকে ডাটা বুঝতে সহায়তা করবে। ফলে তিনি এটি ব্যবহার করে আরও ভাল ভাল কাজ করতে পারবেন। তাতে কোম্পানির উন্নতি হবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া