adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

শাহজালাল ইসলামী ও বাংলাদেশ ব্যাংকের মধ্যে চুক্তি স্বাক্ষরিত

agreement with bangladesh bank jpg_97176 (1)ডেস্ক রিপোর্ট : বিশ্বব্যাংকের সহায়তায় বাংলাদেশ ব্যাংকের “ফিন্যান্সিয়াল সেক্টর সাপোর্ট প্রজেক্ট” এর আওতায় দীর্ঘমেয়াদী অর্থায়ন তহবিল ব্যবহারের জন্য আজ রবিবার বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে শাহ্জালাল ইসলামী ব্যাংক লিমিটেড এবং বাংলাদেশ ব্যাংকের মধ্যে এক চুক্তি স্বাক্ষরিত হয়। বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস. কে. সুর চৌধুরীর উপস্থিতিতে শাহ্জালাল ইসলামী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ফরমান আর চৌধুরী এবং বাংলাদেশ ব্যাংকের প্রকল্প পরিচালক ও নির্বাহী পরিচালক মো. আহসান উল্লাহ নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উন্নয়ন সহযোগী বিশ্বব্যাংকের কর্মকর্তাগণ, বাংলাদেশ ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দসহ শাহ্জালাল ইসলামী ব্যাংক লিমিটেডের উপ-ব্যবস্থাপনা পরিচালক মো. আখতার হোসেন, এসইভিপি মো. মাহমুদুল হক, ইভিপি ও করপোরেট ডিভিশনের প্রধান মো. মনজুরুল আলম চৌধুরী, বাংলাদেশ ব্যাংকের জিএম এএফএম আসাদুজ্জামান উপস্থিত ছিলেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ব্যাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস. কে. সুর চৌধুরী বলেন, উৎপাদনশীল খাতের সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে ব্যবসা সম্প্রসারণ, আধুনিকায়ন কিংবা নতুন কারখানা স্থাপন ইত্যাদি কার্যক্রম সম্পন্ন করতে নতুন ও উন্নত কারিগরি মানসম্পন্ন মূলধনী যন্ত্রপাতি আমদানি করার প্রয়োজন হবে। আর এর জন্য প্রয়োজন দীর্ঘমেয়াদী বিনিয়োগ। অংশগ্রহণকারী ব্যাংকগুলো দীর্ঘমেয়াদী এই তহবিল যথাযথভাবে ব্যবহার করে শিল্প খাতের উৎপাদন বৃদ্ধির পাশাপাশি রপ্তানি খাতের পূর্ণমাত্রার সম্প্রসারণ ঘটাতে সক্ষম হবে। তাছাড়া দেশজ উৎপাদন বৃদ্ধির মাধ্যমে টেকসই উন্নয়নের এই প্রচেষ্টায় দেশের সামগ্রিক অর্থনৈতিক প্রবৃদ্ধি ও কর্মসংস্থান বৃদ্ধি পাবে। অংশগ্রহণকারী ব্যাংকগুলো এ তহবিল ব্যবহারের মাধ্যমে তাদের গ্রাহকদের দীর্ঘমেয়াদী বৈদেশিক মুদ্রায় ঋণ চাহিদা পূরণের ফলে বাণিজ্যিক ভিত্তিতে বৈদেশিক ঋণগ্রহণের পরিমাণও  হ্রাস পাবে।   

শাহ্জালাল ইসলামী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ফরমান আর চৌধুরী বলেন, এই তহবিলের মাধ্যমে দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ও সার্বিক অবস্থায় একটা বিশেষ পরিবর্তন আসবে। তাছাড়া এই তহবিল যথাযথভাবে ব্যবহারের মাধ্যমে দেশের অর্থনীতিতে একটা নতুন ধরনের গতিশীলতা আসবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া