adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

পাকিস্তানের পেসার উমর গুলের অশ্রুসিক্ত বিদায়

স্পোর্টস ডেস্ক : পাকিস্তানের টি- টোয়েন্টি বিশ্বকাপ জয়ী পেসার উমর গুল সব ধরনের ক্রিকেট থেকে দিায় নিলেন। পাকিস্তানে চলমান ন্যাশনাল টি-টোয়েন্টি কাপ থেকে বেলুচিস্তান বিদায় নেয়ার পরই মূলত থেমে গেছে উমর গুলের পথচলা। ফলে সব ধরনের ক্রিকেট থেকে আনুষ্ঠানিকভাবে বিদায় নিলেন ৩৬ বছর বয়সী এই পেসার। বিদায় বেলায় এই তারকার চোখে ছিল জল।

গত মাসেই গুল ঘোষণা দিয়েছিলেন, ন্যাশনাল টি-টোয়েন্টি কাপ দিয়েই ইতি টানবেন খেলোয়াড়ী জীবনের। সাউদার্ন পাঞ্জাবের বিপক্ষে শুক্রবার বেলুচিস্তান হেরে গিয়ে বাদ পড়ে যায় টুর্নামেন্ট থেকে। ম্যাচের পর ছোট্ট আনুষ্ঠানিকতায় তাকে বিদায় জানানো হয়। ক্যারিয়ারের শেষ টুর্নামেন্টে ৬ ম্যাচে ৭ উইকেট নিয়েছেন গুল।

২০০২ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ দিয়ে পাকিস্তান ক্রিকেটের মূল ¯্রােতে তার এগিয়ে চলা। পরের বছরই জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে দিয়ে আন্তর্জাতিক অভিষেক। কয়েক মাস পর পা রাখেন টেস্ট ক্রিকেটেও। অভিষেক সিরিজে বাংলাদেশের বিপক্ষে নেন ১৫ উইকেট।

এরপর ক্রমেই তার এগিয়ে চলা। একসময় হয়ে ওঠেন পাকিস্তানের পেস আক্রমণের মূল ভরসা। বিশেষ করে সীমিত ওভারের ক্রিকেটে তিনি ছিলেন দলের বড় অস্ত্র। ২০০৭ টি-টোয়েন্ট বিশ্বকাপে পাকিস্তানের ফাইনালে ওঠায় ও ২০০৯ টি-টোয়েন্টি বিশ্বকাপে শিরোপা জয়ে তার ছিল বড় অবদান। দুটিতেই টুর্নামেন্টের সর্বোচ্চ উইকেট শিকারি ছিলেন তিনি।

উমর গুল পাকিস্তানের হয়ে সবশেষ খেলেছেন তিনি ২০১৬ সালে ইংল্যান্ডের বিপক্ষে। ৪৭ টেস্টের ক্যারিয়ারে তার শিকার ১৬৩ উইকেট, ১৩০ ওয়ানডেতে উইকেট ১৭৯টি ও ৬০ টি-টোয়েন্টি খেলে উইকেট ৮৫টি।
প্রথম শ্রেণির ক্রিকেটে তার উইকেট ৪৭৯টি। সব ধরনের স্বীকৃত ক্রিকেটে তার মোট শিকার ৯৮৭ উইকেট।- ক্রিকইনফো

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া