adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রাথমিক ও মাধ্যমিকে বার্ষিক পরীক্ষা ছাড়াই ‘অটোপ্রমোশন’, আগামী সপ্তাহে ঘোষণা

ডেস্ক রিপাের্ট : বিশ্বে চলমান মহামারির কারণে দেশের প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী, জেএসসি-জেডিসি ও উচ্চ মাধ্যমিক এবং সমমানের পরীক্ষা বাতিলের পর এবার স্কুলের বার্ষিক পরীক্ষা ছাড়াই শিক্ষার্থীদের উপরের শ্রেণিতে প্রমোশনের চিন্তাভাবনা করছে সরকার।

তবে কীভাবে স্কুলের বিভিন্ন শ্রেণিতে এই প্রমোশন হবে তা সামনের সপ্তাহে জানাবে সরকার।

বিষয়টিতে শিক্ষা মন্ত্রণালয় ও বোর্ড কর্মকর্তারা জানিয়েছেন, সরকারের চিন্তা ছিল যদি অক্টোবর-নভেম্বরে স্কুল খোলা সম্ভব হতো তাহলে পাঠ্যসূচি কাটছাঁট করে নিজ নিজ প্রতিষ্ঠানের কোনো রকম একটি মূল্যায়ন পরীক্ষা নিয়ে শিক্ষার্থীদের উপরের শ্রেণিতে উত্তীর্ণ করা। কিন্তু করোনা পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে আসেনি।

শিক্ষা মন্ত্রণালয়, শিক্ষা অধিদপ্তর ও শিক্ষা বোর্ডের কর্মকর্তারা মনে করেন করোনার যে পরিস্থিতি তাতে নভেম্বর মাসেও স্কুল খোলা সম্ভব হবে না। এমন পরিস্থিতি ও স্কুলের বার্ষিক পরীক্ষা না নিয়ে গত ১৬ মার্চ পর্যন্ত আড়াই মাসের ক্লাসসহ অন্যান্য আরও কিছু বিষয় ভিত্তিতে মূল্যায়ন করে উপরের ক্লাসে প্রমোশন দেওয়ার চিন্তা করা হচ্ছে।

এ দিকে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যেহেতু এ বছর পরীক্ষা নেওয়া সম্ভব হচ্ছে না, তাই প্রমোশন দিয়ে শিক্ষার্থীদের পরের শ্রেণিতে পড়াশোনা শুরু করার ব্যবস্থা নিতে হবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া