adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

স্বাস্থ্যগত কারণে পদত্যাগ করলেন জাপানের প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক : স্বাস্থ্যগত কারণে নির্ধারিত সময়ের আগেই পদত্যাগ করেছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে। শুক্রবার (২৮ আগস্ট) তিনি নিজের পদত্যাগের ঘোষণা করেছেন। খবর বিবিসি নিউজের।

অ্যাবে বলেছেন, তিনি চান না যে তার অসুস্থতার কারণে সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে কোনো প্রভাব পড়ুক। ক্ষমতার মেয়াদ শেষ করতে না পারায় জাপানের মানুষজনের কাছে ক্ষমাও চেয়েছেন অ্যাবে।

এর আগে জাপানের ক্ষমতাসীন লিবারেল ডেমোক্রেটিক পার্টি জানিয়েছিল যে, আজই পদত্যাগের ঘোষণা দেবেন ৬৫ বছর বয়সী শিনজো অ্যাবে

দীর্ঘদিন ধরে জাপানের প্রধানমন্ত্রী পদে থাকা ছাড়াও লিবারেল ডেমোক্রেটিক পার্টির প্রধানের দায়িত্ব পালন করে আসছিলেন অ্যাবে। তবে জাপানের প্রধানমন্ত্রী অ্যাবে অনেক দিন ধরেই স্বাস্থ্যগত সমস্যায় ভুগছিলেন।

স্বাস্থ্যগত সমস্যার কারণে এর আগে মাত্র এক বছর ক্ষমতায় থাকার পর ২০০৭ সালে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়িয়েছিলেন অ্যাবে। ওই সময় মাত্র ৫২ বছর বয়সে প্রধানমন্ত্রী হয়েছিলেন তিনি, যা যুদ্ধ পরবর্তী জাপানে সবচেয়ে কম বয়সী প্রধানমন্ত্রী হওয়ার রেকর্ড।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে অ্যাবের স্বাস্থ্য নিয়ে উদ্বেগ দেখা দেয়। কারণ প্রায় ৫০ দিন যাবত তিনি কোনও প্রেস কনফারেন্সে অংশ নেওয়া থেকে বিরত ছিলেন। মধ্য জুন থেকে আগস্টের শুরু পর্যন্ত এই সময়ে তিনি বেশ কয়েক দফা হাসপাতালেও গিয়েছেন।

এ দিকে স্বাস্থ্যগত সমস্যা ছাড়াও প্রাণঘাতী করোনা ভাইরাস মোকাবিলায় তার সরকার ব্যর্থ হয়েছে বলেও সমালোচিত হয়েছেন সদ্য পদত্যাগী প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া