adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

পাকিস্তানের বিরুদ্ধে মাইলফলক স্পর্শের অপেক্ষায় ইংলিশ ক্রিকেটার অ্যান্ডারসন

স্পোর্টস ডেস্ক :সফরকারী পাকিস্তানের বিপক্ষে শুক্রবার (২১ আগস্ট) সিরিজের তৃতীয় টেস্টে মাঠে নামছে ইংল্যান্ড। আর এই টেস্টকে সামনে রেখে অভূতপূর্ব একটি মাইলফলকের সামনে দাঁড়িয়ে আছেন তারকা পেসার জেমস অ্যান্ডারসন। টেস্ট ক্রিকেটের ইতিহাসে প্রথম পেসার হিসেবে ৬০০ উইকেটের দ্বারপ্রান্তে আছেন তিনি।

এখন পর্যন্ত ১৫৫ টেস্টে ৫৯৩ উইকেট শিকার করেছেন অ্যান্ডারসন। চলমান সিরিজ শুরু হওয়ার আগে তার উইকেট সংখ্যা ছিল ৫৮৯টি। ম্যানচেস্টারে অনুষ্ঠিত প্রথম টেস্টে একটি উইকেট পাওয়া এই ডানহাতি পেসার সাউদাম্পটনে নেন তিনটি উইকেট।

টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় শীর্ষে আছেন শ্রীলঙ্কার কিংবদন্তী স্পিনার মুত্তিয়া মুরালিধরন। ১৩৩ ম্যাচে তার শিকার ৮০০ উইকেট। এরপর তালিকার দ্বিতীয় এবং তৃতীয় স্থানে আছেন যথাক্রমে আরো দুই স্পিনার শেন ওয়ার্ন ও অনিল কুম্বলে।

অস্ট্রেলিয়ান কিংবদন্তী লেগ স্পিনার ওয়ার্ন ১৪৫ ম্যাচে ৭০৮ উইকেট শিকার করেন। আর ভারতের অন্যতম সেরা স্পিনার কুম্বলে ১৩২ টেস্টে ৬১৯ উইকেটের মালিক। কুম্বলের পরেই তালিকার চার নম্বরে রয়েছেন অ্যান্ডারসন। যেভাবে এগিয়ে যাচ্ছেন তাতে দ্রুতই হয়তো ভারতীয় কিংবদন্তীকে টপকে তিন নম্বর স্থানটিও দখলে নেবেন তিনি।

নিজ দেশের হয়ে অবশ্য এরই মধ্যে শীর্ষে উঠে এসেছেন অ্যান্ডারসন। তালিকাতে তার পরবর্তী স্থানে রয়েছেন আরেক পেসার স্টুয়ার্ট ব্রড। ১৪২ টেস্টে ৫১১ উইকেটের মালিক তিনি। এরপর তৃতীয়, চতুর্থ এবং পঞ্চম স্থানগুলো দখলে রেখেছেন যথাক্রমে ইয়ান বোথাম, বল উইলিস ও ফ্রেড ট্রুম্যান। – ক্রিকফ্রেঞ্জি/ ক্রিকইনফো

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া