১৪ই আগস্ট, ২০২০ ইং | ৩০শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ

adv

চীনে এবার বিউবোনিক প্লেগে মৃত্যু, পুরো গ্রাম লকডাউন

আন্তর্জাতিক ডেস্ক : চীনের এক গ্রামে এবার বিউবোনিক প্লেগ রোগে মৃত্যু হয়েছে এক ব্যক্তির। গত বৃহস্পতিবার চীনের উত্তরাঞ্চলের ইন্নার মঙ্গোলিয়া এলাকার সুজি জিনকান গ্রামের ওই ব্যক্তি মারা যান। খবর ইন্ডিয়া টাইমসের।

প্রতিবেদনে বলা হয়েছে, মৃত্যুর আগেই ধরা পড়ে ওই ব্যক্তি বিউবোনিক প্লেগে আক্রান্ত। বিষয়টি জানার পর পরেই সংক্রমণ ঠেকাতে পুরো গ্রাম লকডাউন করে দেওয়া হয়েছে।

স্থানীয় স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, গ্রামটি লকডাউন করে দেওয়া হয়েছে। মৃত ব্যক্তির বাড়ি ছাড়াও চারপাশে জীবাণুমুক্ত করার কথা বলেছে চীন সরকার। মৃতের পরিবারের ৯ জন সদস্যকে কোয়ারেন্টিনে থাকতে বলা হয়েছে। গত কয়েক দিনে ওই পরিবারের সংস্পর্শে যারা এসেছেন, তাদেরও খোঁজ চলছে।

তবে এখন পর্যন্ত ওই গ্রামে আর কারও বিউবোনিক প্লেগে আক্রান্ত হওয়ার খবর পাওয়া যায়নি। ওই পরিবারের ৯ সদস্য ছাডাও এর মধ্যে বেশ কয়েকজনের পরীক্ষা করা হয়েছে।

এর আগে, গত বছরের ডিসেম্বরের শেষের দিকে চীনের হুবেই প্রদেশের উহান শহরে করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে প্রথম রোগী শনাক্ত হয়। তার পর ভাইরাসটি সারা বিশ্বে ছড়িয়ে পড়ে। গোটা বিশ্বে এ পর্যন্ত ৭ লাখের বেশি কোভিড আক্রান্ত ব্যক্তি মারা গেছেন।

কোভিডের এই সংক্রমণের মধ্যেই চীনের জিয়াংসু প্রদেশে ও আনহুই প্রদেশে হানা দিয়েছে আরও এক ভাইরাসজনিত রোগ। রোগটিকে বলা হচ্ছে, সিভিয়ার ফিভার ইউথ থ্রম্বোসাইটোপেনিয়া সিনড্রোম বা এসএফটিএস। এরই মধ্যেই সাতজন মারা গেছেন এই রোগে। আক্রান্ত আরও ৬০ জন। বিশেষজ্ঞরা সতর্ক করেছেন, ভাইরাসটি এক ব্যক্তি থেকে অন্য ব্যক্তিতে সংক্রামিত হতে পারে। তবে সেই দুশ্চিন্তা শেষ না হতেই এবার হানা দিল বিউবোনিক প্লেগ।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
August 2020
M T W T F S S
« Jul    
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া